Advertisement

Cancer Drug: যুগান্তকারী! এক ট্রায়ালেই সারল ক্যান্সার, দাম কেমন হতে পারে ওষুধটির?

Cancer Vanishes: মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ওষুধের ট্রায়ালে (rectal cancer drug trial) সব রোগীর ক্যান্সার ১০০ শতাংশ (cancer vanishes) সেরে গেল। যা নিয়ে আপাতত তোলপাড় পড়ে গিয়েছে তামাম দুনিয়ায়।

ক্যান্সার ছবিটি প্রতীকী
Aajtak Bangla
  • নিউ ইয়র্ক,
  • 08 Jun 2022,
  • अपडेटेड 9:54 AM IST
  • ক্যান্সারের ওষুধে ১০০ শতাংশ সাফল্য
  • কেমন দাম হবে ওষুধটির?
  • 'আরও একটি ট্রায়াল দরকার'

Cancer drug trial: কথায় বলে, ক্যান্সারের কোনও অ্যান্সার নেই। অর্থাত্‍ এই মারণ রোগের মুক্তি নিয়ে কেউ কোনও উত্তর দিতে পারে না। তবে চিকিত্‍সা বিজ্ঞানের অগ্রগতি এবার হয়তো সেই চিরকালীন সমস্যার সমাধান করে দিল। মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ওষুধের ট্রায়ালে (rectal cancer drug trial) সব রোগীর ক্যান্সার ১০০ শতাংশ (cancer vanishes) সেরে গেল। যা নিয়ে আপাতত তোলপাড় পড়ে গিয়েছে তামাম দুনিয়ায়।

আরও পড়ুন: World Cancer Day 2022: এই ৬ অভ্যাস মেনে চললেই দূরে থাকবে ক্যানসার

ক্যান্সারের ওষুধে ১০০ শতাংশ সাফল্য

ঘটনাটি ঘটেছে আমেরিকার ম্যানহাটনে মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারে। ওই হাসপাতালে ক্যান্সার আক্রান্ত (rectal cancer) ১৮ জন রোগীর উপরে ওষুধটির ট্রায়াল করা হয়। দেখা যায়, কেমোথেরাপি বা অপারেশনের যন্ত্রণাময় দীর্ঘমেয়াদী চিকিত্‍সা ছাড়াই ক্যান্সার ১০০ শতাংশ সেরে গিয়েছে। কোনও পরীক্ষাতেই তাঁদের শরীরে ক্যান্সারের কোষ আর পাওয়া যায়নি। 

ওই হাসপাতালের ডাক্তার লুইস এ ডিয়াজের কথায়, 'প্রতিটি রোগীর ক্যান্সার সম্পূর্ণ ভাবে সেরে গিয়েছে। আমার বিশ্বাস, ইতিহাসে এরকম ঘটনা এই প্রথম।' ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যালান পি ভেনকুকও জানালেন, যাঁদের উপরে ট্রায়াল হয়েছে ওষুধটি, সকলেই ক্যান্সার মুক্ত।  

আরও পড়ুন: Cancer cover In Health Insurance: এই ৫ জিনিস না জানলে ক্যানসারের স্বাস্থ্য বিমা করিয়ে ঠকে যাবেন!

কেমন দাম হবে ওষুধটির?

যদি এই ওষুধটি ক্যান্সারের চিকিত্‍সার জন্য ছাড়পত্র পেয়ে যায়, তা হলে ওষুধের প্রতি ডোজের দাম হতে পারে বেশিই। কারণ ট্রায়াল ডোজেরই দাম করা হয়েছে ১১ হাজার মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮.৫৫ লক্ষ টাকা। ছাড়পত্র পেয়ে গেলে দাম আরও বাড়ারই আশঙ্কা। ফলে দামের বিষয়টি চিন্তায় রাখছে।

Advertisement

'আরও একটি ট্রায়াল দরকার'

নর্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক হ্যানা কে স্যানফ গবেষণা দলের কেউ নন। তাঁর বক্তব্য, এখনই এতটা উচ্ছ্বাসের কিছু নেই। ট্রায়ালে এখন সেরে গেছে মানেই চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছি, বলার সময় আসেনি। অনেকটা সময় দিতে হবে। দেখতে হবে ক্যান্সার আবার ফিরছে কি না ওই রোগীদের। 

নিয়ইয়র্ক টাইমস-এর দাবি, একটি ছোট ক্লিনিক্যাল ট্রায়ালে ১৮ জন রোগী ৬ মাস ধরে ডস্টারলিম্যাব (Dostarlimab)  নামে ওই ওষুধটি খেয়েছিলেন। তাদের ক্যান্সার সেরে যেতে দেখা গিয়েছে। 


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement