scorecardresearch
 

Menstrual Blood Clots Home Remedies : পিরিয়ডে ব্লাড ক্লট হবে না, চা সহ ৫ ঘরোয়া সমাধান রইল

চিকিৎসকেরা জানাচ্ছেন, যখন কোনও মহিলার ঋতুস্রাব হয়, তখন জরায়ু থেকে একটি জেলের মতো পদার্থ, টিস্যু এবং রক্ত ​​বের হতে থাকে। তবে সেই জমাট যদি বড় হয় তাহলে তার নেপথ্যে থাকতে পারে অন্য কোনও সমস্যা। আর সেক্ষেত্রে এটি কখনওই উপেক্ষা করা উচিত হয়। যদি কখনও পিরিয়ডের ফলে অত্যধিক রক্তপাত হয় বা সেটি সাত দিনের বেশি স্থায়ী হয়, তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্লাড ক্লট পিরিয়ডের একটি সমস্যা
  • অনেকেই এই সমস্যায় ভোগেন
  • রইল আরাম পাওয়ার কিছু ঘরোয়া উপায়

অনেক মহিলারই পিরিয়ডের সময় ক্লট বা রক্ত ​​জমাট বেঁধে যায়। এটাকে Menstrual clots-ও বলা হয়। এটি সাধারণ একটি সমস্যা হলেও অনেক সময় বড়সড় আকার ধারণ করে। আর সেই সময় কখনও কখনও চিকিৎসকের পরামর্শও নিতে হয়। 

পিরিয়ডের সময় রক্ত ​​জমাট বাঁধার কারণ কী? চিকিৎসকেরা জানাচ্ছেন, যখন কোনও মহিলার ঋতুস্রাব হয়, তখন জরায়ু থেকে একটি জেলের মতো পদার্থ, টিস্যু এবং রক্ত ​​বের হতে থাকে। তবে সেই জমাট যদি বড় হয় তাহলে তার নেপথ্যে থাকতে পারে অন্য কোনও সমস্যা। আর সেক্ষেত্রে এটি কখনওই উপেক্ষা করা উচিত হয়। যদি কখনও পিরিয়ডের ফলে অত্যধিক রক্তপাত হয় বা সেটি সাত দিনের বেশি স্থায়ী হয়, তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত। তবে চিকিৎসকের পরামর্শের পাশাপাশি এক্ষেত্রে কিছু ঘরোয়া সমাধানও (Period Blood Clots Remedies) রয়েছে যা থেকে আরাম মিলতে পারে। চলুন জেনে নেওয়া যাক।

লাল রাস্পবেরি পাতা চা
একটি সমীক্ষায় রাস্পবেরি পাতা চা-এর কথা উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে এক কাপ জলে এক চা চামচ রেড রাস্পবেরি চা মেশাতে হবে। এরপর ৫ মিনিট ফোটান। 
তারপর ছেঁকে নিয়ে একটু ঠান্ডা করুন ও ১ টেবিল চামচ মধু যোগ করুন। ভাল ফল পেতে এটি দিনে ২-৩ বার পান করুন। 

ম্যাসাজ
বিভিন্ন ধরণের ম্যাসাজ রয়েছে যেগুলি প্রজনন সিস্টেমের উন্নতি করতে এবং জরায়ুর চারপাশে রক্ত ​​​​সঞ্চালন বাড়াতে সহায়তা করে। এছাড়া এই ধরণের ম্যাসাজ  পিরিয়ডের রক্ত ​​​​জমাট বাঁধা (Menstrual Blood Clot) দূর করে এবং ব্লাড সার্কুলেশনে উন্নতি ঘটায়।

কোল্ড কম্প্রেস
একটি রিপোর্টে আইস প্যাকের কথাও বলা হয়েছে। এক্ষেত্রে তলপেটে আইস প্যাক লাগাতে হবে ও ১-২ মিনিট রেখে মুখে ফেলতে হবে। যখনই দেখবেন ব্লাড ক্লট হচ্ছে তখনই এটি করবেন।

Advertisement

ভিটামিন
ভিটামিন এ, বি, ডি এবং সি রক্তপাত বা জমাট বাঁধা থেকে মুক্তি পেতে সাহায্য করে। ভিটামিন এ লাল রক্তকণিকাকে আরও ভাল করে এবং এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ভিটামিন বি, বিশেষত বি ৬, প্রোস্টাগ্ল্যান্ডিন উৎপাদনের জন্য অপরিহার্য, যা রক্ত ​​জমাট বাঁধা আটকাতে সাহায্য করে। আর ভিটামিন ডি এবং ভিটামিন সি রক্তনালীগুলিকে শক্তিশালী করতে বিশেষ কার্যকরী।

আদা চা
আদা চা খেলেও পিরিয়ডের সমস্যায় আরাম পাওয়া যেতে পারে। একটি সমীক্ষা অনুসারে, নিয়মিত আদা সেবনে ঋতুস্রাবের সময় বেশি রক্ত ​​​​প্রবাহ এবং জমাট বাঁধা কমতে পারে। 

আরও পড়ুনগৃহবধূ ও শিশুর মৃত্যু ডেঙ্গিতে, একদিনেই রাজ্যে আক্রান্ত ৮০০ ছাড়াল


 

Advertisement