Advertisement

Mukul Roy: দলত্যাগের প্রমাণ নেই, MLA থাকছেন মুকুল, রায় স্পিকারের

West Bengal Speaker Biman Banerjee on BJP petition: মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের আর্জি করে বিজেপি। সেই আর্জি খারিজ করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

মুকুল রায়- ফাইল ছবি।
ঋত্বিক মণ্ডল
  • কলকাতা,
  • 11 Feb 2022,
  • अपडेटेड 4:19 PM IST
  • দলত্যাগ বিরোধী আইনে বিজেপির আর্জি খারিজ।
  • মুকুল রায় বিধায়ক থাকছেন।
  • রায় দিলেন বিধানসভার স্পিকার।

দলত্যাগ বিরোধী আইনে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের আর্জি খারিজ করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি রায় দিলেন, আর্জির প্রেক্ষিতে প্রামাণ্য নথি দিতে পারেননি আবেদনকারী। 

গত বিধানসভা ভোটে বিজেপির টিকিটে  কৃষ্ণনগর উত্তরে জিতেছিলেন মুকুল রায়। ভোটের পর ২০২১ সালের জুনে শিবির বদল করেন। কসবায় তৃণমূল ভবনে গিয়ে তিনি তৃণমূলে নাম লেখান। মুকুলের বিধায়ক পদ খারিজের জন্য বিধানসভার স্পিকারের কাছে আবেদন করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওই আবেদনের ভিত্তিতে ১২ দফা শুনানি চলে স্পিকারের ঘরে। শুনানি পর্বে মুকুল রায় দাবি করেন, তিনি বিজেপিতেই আছেন। তৃণমূলে যোগ দেননি।      

মুকুল রায়কে পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান করার বিরোধিতায় বিজেপির মামলা এখন সুপ্রিম কোর্টে। মুকুল দলত্যাগ করেছেন কিনা তার নিষ্পত্তি বিধানসভায় ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে হয়ে যাবে বলে জানিয়েছিল শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ। সেই মতো শুক্রবার মামলার নিষ্পত্তি করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, 'উপযুক্ত প্রমাণ দিতে পারেননি আবেদনকারী। তথ্য ও অন্যান্য দিক খতিয়ে দেখে আবেদন বাতিল করা হল।' 

বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে নিজেদের আর্জির পক্ষে প্রমাণ দিয়েছিলেন বিরোধী দলনেতা। তবে একইসঙ্গে জানিয়ে দিয়েছিলেন, স্পিকারের উপর ভরসা নেই। বরং সুপ্রিম কোর্টের দিকে তাকিয়ে আছেন। 

আরও পড়ুন- 'এক ব্যক্তি এক পদ' ক্যাম্পেনে ববি বললেন,'মমতাই শেষ কথা'

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement