scorecardresearch
 

Kashmir Files Controversy: IFFI জ্যুরি হেড বললেন, 'দ্য কাশ্মীর ফাইলস ভাল্গার প্রোপাগান্ডা,' পাল্টা অনুপমও

ইজরায়েলের চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিড এবং ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (IFFI) ২০২২-এর জুরি প্রধান কাশ্মীর ফাইলস ছবিটি সম্পর্কে কঠোর মন্তব্য করেছেন। নাদাভ বিবেক অগ্নিহোত্রীর ছবি 'দ্য কাশ্মীর ফাইলস'কে প্রোপাগান্ডা এবং অশ্লীল ছবি বলে অভিহিত করেছেন।

Advertisement
 চলচ্চিত্র নির্মাতা বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর বিতর্কিত ছবি 'কাশ্মীর ফাইলস'ফের আলোচায় চলচ্চিত্র নির্মাতা বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর বিতর্কিত ছবি 'কাশ্মীর ফাইলস'ফের আলোচায়
হাইলাইটস
  • চলচ্চিত্র নির্মাতা বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর বিতর্কিত ছবি 'কাশ্মীর ফাইলস'ফের আলোচায়
  • 'ভাল্গার প্রপাগান্ডা' বলে অভিহিত
  • গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি প্রধানের সমালোচনা


গোয়ায় ৫৩ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি বিতর্কিত চলচ্চিত্র "দ্য কাশ্মীর ফাইলস" এর নিন্দা করেছে। ছবিটি ১৯৯০ সালে কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের হত্যা এবং দেশত্যাগকে ঘিরে আবর্তিত হয়েছে। এটিকে "প্রপাগান্ডা" এবং "অশ্লীল" বলে অভিহিত করে, IFFI জুরির প্রধান, ইজরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিড বলেছেন যে সমস্ত জুরি সদস্যরা উৎসবে ছবিটি প্রদর্শনের দ্বারা "বিরক্ত ও হতবাক" হয়েছেন।

 

গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি প্রধান চলচ্চিত্র নির্মাতা বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর বিতর্কিত ছবি 'কাশ্মীর ফাইলস'-এর সমালোচনা করে বলেছেন, ছবিটি জাতীয় পুরস্কার পেয়েছে দেখে তিনি অবাক হয়েছেন। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটিতে প্রধান চরিত্রে রয়েছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী জোশী। ফিল্মটি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি দ্বারা প্রশংসিত হয়েছে এবং বেশিরভাগ বিজেপি শাসিত রাজ্যে করমুক্ত করা হয়েছে।  

 

ছবিটি বক্স অফিসে হিট হয়েছিল এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ছবিটির প্রশংসা করেছিলেন। তবে ঘটনাগুলো একতরফা দেখানো হয়েছে বলে জানিয়েছেন অনেকে।    
   
বিবেক অগ্নিহোত্রী পরে বিদেশি মিডিয়া দ্বারা তার এবং তার চলচ্চিত্রের বিরুদ্ধে একটি "আন্তর্জাতিক রাজনৈতিক প্রচার" অভিযোগ করেন। তিনি দাবি করেছেন যে এই কারণেই মে মাসে তার প্রেস কনফারেন্স বাতিল করেছে ফরেন করেসপন্ডেন্টস ক্লাব এবং প্রেস ক্লাব অফ ইন্ডিয়া।

Advertisement

পাল্টা আঘাত করলেন অনুপম খের 
 অভিনেতা অনুপম খের, যিনি 'দ্য কাশ্মীর ফাইলস'-এ প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন, টুইট করেছেন, "মিথ্যা যতই লম্বা হোক না কেন...সত্যের তুলনায় এটি সর্বদা ছোট।"

 

এটা ৭ লাখ কাশ্মীরি পন্ডিতদের অপমান - অশোক পন্ডিত 
অশোক পন্ডিত বলেছেন, ইজরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ ল্যাপিড কাশ্মীর ফাইলসকে ভাল্গার  চলচ্চিত্র বলে জঙ্গিদের বিরুদ্ধে ভারতের লড়াইকে মজা করেছেন। তিনি বিজেপি সরকারের অধীনে ৭ লাখ কাশ্মীরি পণ্ডিতকে অপমান করেছেন। এটি IFFIGoa2022 এর বিশ্বাসযোগ্যতার জন্য একটি বড় ধাক্কা।

একটি ভিডিও শেয়ার করার সময়, শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন যে কাশ্মীরি পণ্ডিতদের জন্য ন্যায়বিচারের একটি সংবেদনশীল ইস্যু প্রচারের বেদিতে বলি দেওয়া হয়েছিল। তবে, মধ্য-পশ্চিম ভারতে ইজরায়েলের কনস্যুলেট জেনারেল, কোবি শোশানি বলেছেন, ল্যাপিডের চেয়ে তিনি ভিন্ন মত পোষণ করেছেন। তিনি টুইট করেছেন যে আমি কাশ্মীরের ফাইল দেখেছি এবং শিল্পীদের সাথে দেখা করেছি। আমার মতামত নাদাভ ল্যাপিডের থেকে ভিন্ন। শুধু তাই নয়, তার বক্তব্যের পর আমি আমার মতামত নদভকে জানাই। প্রকৃতপক্ষে, কাশ্মীরি পণ্ডিতদের বেদনা, যন্ত্রণা, সংগ্রাম এবং মানসিক আঘাতের হৃদয় বিদারক গল্প বলা হয়েছে দ্য কাশ্মীর ফাইলস ছবিতে। এর পাশাপাশি প্রশ্ন উঠেছে ধর্ম, রাজনীতি ও মানবতা নিয়েও।
 

Advertisement