scorecardresearch
 

Mamata Banerjee-Ritabhari: নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে ঋতাভরীর সাক্ষাৎ, হেমা কমিটির আদলে ৫ সদস্যের কমিশন

Mamata Banerjee-Ritabhari: আরজি কর-কাণ্ডের মধ্যেই টলিউডে ঘটে গিয়েছে মি টু-এর মতো কেস। বাংলা ইন্ডাস্ট্রির জনপ্রিয় পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে উঠেছে যৌন হেনস্থার অভিযোগ। সোমবার থেকেই যখন অরিন্দম শীলের এই বিষয়টা নিয়ে তোলপাড় শুরু হয়েছে ঠিক তখনই মঙ্গলবার বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে নবান্নে যান অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী।

Advertisement
ঋতাভরী চক্রবর্তী ঋতাভরী চক্রবর্তী
হাইলাইটস
  • আরজি কর-কাণ্ডের মধ্যেই টলিউডে ঘটে গিয়েছে মি টু-এর মতো কেস।

আরজি কর-কাণ্ডের মধ্যেই টলিউডে ঘটে গিয়েছে মি টু-এর মতো কেস। বাংলা ইন্ডাস্ট্রির জনপ্রিয় পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে উঠেছে যৌন হেনস্থার অভিযোগ। সোমবার থেকেই যখন অরিন্দম শীলের এই বিষয়টা নিয়ে তোলপাড় শুরু হয়েছে ঠিক তখনই মঙ্গলবার বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে নবান্নে যান অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী। যদিও মমতার সঙ্গে অভিনেত্রীর কী নিয়ে কথা হয়েছে সেই সময় জানা না গেলেও, বুধবার ঋতাভরীর পোস্ট দেখে একেবারেই স্পষ্ট হয়ে যায় তাঁদের দুজনের মধ্যে কী কথাবার্তা হয়েছে। 

ঋতাভরী বুধবার যে পোস্ট করেছেন তাতে লেখা রয়েছে, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হেমা কমিটির মতো কমিটি তৈরির আর্জিতে সাড়া দিয়েছেন। আমি অনুরোধ করেছি এই কমিটিকে কোনও রাজনৈতিক নাম বা চলচ্চিত্র জগতের কাউকে যেন না রাখা হয়। নিরপেক্ষ সেই ৫ সদস্যের কমিটিতে থাকছেন প্রাক্তন বিচারপতি থেকে চিকিৎসক, আইনজীবী, যাঁরা বাংলা ইন্ডাস্ট্রিতে হওয়া য়ৌন হেনস্থা নিয়ে অভিযোগ করলে তদন্ত করবেন এবং রিপোর্ট তৈরি করবেন। প্রসঙ্গত, কয়েকদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ঋতাভরী সরব হয়েছিলেন মালয়ালম চলচ্চিত্র জগতের যৌন হেনস্থা নিয়ে। সেই সময়ই তিনি বলেন যে টলিউডেও হেমা কমিটির মতো কমিটি হওয়া উচিত। ওই পোস্টে তিনি মুখ্যমন্ত্রীকে ট্যাগও করেছিলেন। 

এক সংবাদমাধ্যমের কাছে ঋতাভরী জানিয়েছেন যে তিনি দিদির কাছে এই কমিটি তৈরির অনুরোধ করেছিলাম। যেটা নিয়ে মঙ্গলবার আলোচনা হল। কে কে রয়েছেন এই কমিটিতে? ঋতাভরী এ প্রসঙ্গে বলেন, এক প্রধান বিচারপতিকে এই কমিটিতে রাখা হয়েছে। রয়েছেন আইনজীবী, মনোবিদও। রাজ্য সরকার বা ফিল্ম ইন্ডাস্ট্রির কেউ নেই এই কমিটিতে। অভিনেত্রী জানিয়েছেন মুখ‌্যমন্ত্রী তাঁকে আশ্বাস দিয়েছেন। এবার ঘটে যাওয়া নির্যাতন বা হেনস্তাগুলোর তদন্ত শুরু হবে।’’ জানা গিয়েছে, ঋতাভরী মঙ্গলবার দুই প্রযোজকের বিরুদ্ধেও অভিযোগ জানিয়ে এসেছেন মুখ্যমন্ত্রীর কাছে। 

Advertisement

সম্প্রতি অরিন্দম শীলের বিরুদ্ধে উঠেছে যৌন হেনস্থার অভিযোগ। ইতিমধ্যেই মহিলা কমিশনের রিপোর্টের ভিত্তিতে অরিন্দমকে ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড করা হয়েছে। এই অভিনেত্রীই দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থানায় মঙ্গলবার এফআইআর দায়ের করেছেন অরিন্দম শীলের বিরুদ্ধে। যদিও পরিচালক জানিয়েছেন তিনি এই বিষয়ে আইনি পরামর্শ নেবেন।      

আরও পড়ুন

Advertisement