scorecardresearch
 

হিন্দুস্তান ফার্টিলাইজারে দাপিয়ে বেরাল ৪০ ডাকাত ! কর্মীদের মধ্যে তুমুল ক্ষোভ

বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থার কারখানায় ডাকাতি! রবিবাব রাতে দুর্গাপুরে। পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে কর্মীদের মধ্যে। দুর্গাপুর (Durgapur)-এর বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান ফার্টিলাইজার (Hindustan Fertilizer) কারখানার ঘটনা।

Advertisement
ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। ছবি: অনিল গিরি ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। ছবি: অনিল গিরি
হাইলাইটস
  • বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থার কারখানায় ডাকাতি
  • দুর্গাপুরের বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান ফার্টিলাইজার কারখানার ভেতরে
  • পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে কর্মীদের মধ্যে

বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থার কারখানায় ডাকাতি! রবিবাব রাতে দুর্গাপুরে। পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে কর্মীদের মধ্যে। দুর্গাপুর (Durgapur)-এর বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান ফার্টিলাইজার (Hindustan Fertilizer) কারখানার ঘটনা।

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বন্দুকধারী নিরাপত্তারক্ষীদের বন্দুক কেড়ে নিয়ে একটা ঘরে বন্ধ রেখে দেওয়া হয়েছিল। তারপর দুর্গাপুরের বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান ফার্টিলাইজার (Hindustan Fertilizer) কারখানার ভেতরে বিদ্যুতের সাব স্টেশনে থাকা আগ্নেয়াস্ত্র নিয়ে হানা দিল দুষ্কৃতীরা। বিদ্যুতের তার-সহ বেশ কিছু জিনিস নিয়ে পালিয়ে যায় দুষ্কৃতীরা।

জানা গিয়েছে, ডাকাতি হওয়া জিনিসের অঙ্কটা লক্ষাধিক টাকার ওপর। রাতে রান্না করে খাওয়া দাওয়া করে সাড়ে চার ঘন্টা ধর্মঘট দুষ্কৃতীরা দাপিয়ে বেরালেও কিছু করা যায়নি। পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করে কারখানার ভেতর সাব স্টেশনে বিক্ষোভ দেখাল তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র কর্মী-সমর্থকরা।

তাঁরা হুঁশিয়ারি দিয়েছে, যদি সোমবার রাতের মধ্যে কর্মীদের নিরাপত্তা ব্যবস্থা না নেয় রাজ্য বিদ্যুৎ সংবহন সংস্থা, তাহলে সব কাজ তারা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেবেন। এরপর যদি বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে কোনও অসুবিধা হয়, তাহলে তার দায় কর্তৃপক্ষের বলে সাফ জানিয়ে দেয় তারা।

রবিবার রাত পৌনে বারোটা নাগাদ জনা চল্লিশের দুষ্কৃতী দল বন্ধ এই রাষ্ট্রায়ত্ত সংস্থার ভেতরে থাকা বিদ্যুৎ সাব স্টেশনে ঢুকে বন্দুকধারী নিরাপত্তারক্ষীদের মাথায় আগ্নেয়াস্ত্র ধরে সব বন্দুক কেড়ে নেয়, সংস্থার তিন স্থায়ী কর্মী ও তিন বন্দুকধারী নিরাপত্তারক্ষীকে একটা ঘরে বন্ধ করে দিয়ে ভোর সাড়ে চারটে পর্যন্ত তান্ডব চালায়।

কাঁকসা থানার পুলিশ একটি বাইক উদ্ধার করেছে। এর আগেও এমন ঘটনা ঘটেছে। মাস চারেক আগে দুষ্কৃতী হানার ঘটনা ঘটেছিল বন্ধ রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান ফার্টিলাইজার কারখানার ভেতরে থাকা এই সাব স্টেশনে, সেইবারও লক্ষাধিক টাকার জিনিস চুরি করে পালিয়েছিল দুষ্কৃতীরা।

Advertisement

সেইবারের পর ফের রবিবারের ঘটনা ঘটল। কর্তৃপক্ষ জানিয়েছেন, এর আগে পুলিশকে নিয়মিত টহল দেওয়ার কথা বলেছিলেন কিন্তু পুলিশ টহলদাঁড়ির কোনো ব্যবস্থা করেনি আর এতেই দুষ্কৃতীদের সাহস আরও বেড়ে যায়. গোটা ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে দুর্গাপুরে। দুষ্কৃতীরা একটি বন্দুক নিয়েও পালিয়েছে।

 

Advertisement