scorecardresearch
 

ডিসেম্বরের এই ২ দিন সমস্ত সরকারি ব্যাংক ধর্মঘটের ডাক, জানুন

ব্যাঙ্ক বেসরকারিকরণ বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামছে AIBOC। আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর সমস্ত সরকারি ব্যাংক ধর্মঘটের ডাক দিল AIBOC সংগঠনটি। কাজ থাকলে সেরে নিন।

Advertisement
ব্যাঙ্ক ধর্মঘট ব্যাঙ্ক ধর্মঘট
হাইলাইটস
  • ১৬ ও ১৭ ডিসেম্বর ব্য়াঙ্ক ধর্মঘটের ডাক
  • ধর্মঘট ডাকলে AIBOC
  • ব্যাঙ্ক বেসরকারিকরণ বিলের বিরুদ্ধে প্রতিবাদে এই ধর্মঘটের ডাক

ব্যাঙ্ক বেসরকারিকরণ বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামছে AIBOC। আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর সমস্ত সরকারি ব্যাংক ধর্মঘটের ডাক দিল AIBOC সংগঠনটি। দাবি, বাতিল করতে হবে ওই বিল। অন্যথায় আরও বৃহত্তর আন্দোলনের পথে যাবে তারা বলে হুমকি দিয়েছে।

এই শীতকালীন অধিবেশনে লোকসভায় যে সংশোধনী বিলগুলি আসছে তার মধ্যে আছে ব্যাংক বেসরকারিকরণের বিলটি। এই বিলের প্রতিবাদেই ১৬ ও ১৭ ডিসেম্বর ধর্মঘটের ডাক দিয়েছেন ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।

অল ইন্ডিয়া ব্যাংক অফিসার সংগঠনের সাধারণ সম্পাদক সৌম্য দত্ত বলেন, এই ব্যাংকগুলি শুধু ব্যাংক কর্মীদের নয়, ভারতের ১২০ কোটি মানুষের ব্যাংক। এই ব্যাংক বেসরকারিকরণ করলে সমস্ত মানুষ তাঁদের অধিকার থেকে বঞ্চিত হবে। তাই তিনি সরাসরি জানিয়ে দেন, এই বিল অত্যন্ত ক্ষতিকারক।

তিনি বলেন, আগামী বছর ৫ রাজ্যে নির্বাচন রয়েছে। এই বিল যদি সংসদে পাশ হয়ে যায়, তাহলে প্রতিটি ঘরে ঘরে গিয়ে ব্যালটবক্সে এর প্রতিফল যাতে মানুষ দেয়,তার করার জন্য প্রতিটি মানুষকে আবেদন করবেন। তাঁদের হুমকির পর কী করে সরকার তা দেখার।

তবে এত সহজে যে সিদ্ধান্ত পরিবর্তন করবে না সরকার, তা পরিষ্কার। ফারমার অ্যাক্ট নিয়ে দীর্ঘ এক বছরের টানা রক্তক্ষয়ী আন্দোলনে শেষ পর্যন্ত সরকারকে পিছু হঠতে হয়েছে। এ ক্ষেত্রেও তেমন কিছু হবে কি না, তা ভবিষ্যৎই বলবে। তবে আবার যে কিছুটা চাপে পড়বে সরকার তা পরিষ্কার

 

Advertisement