scorecardresearch
 

Corona Vaccination : বাচ্চাদের জন্য আসছে করোনার টিকা, কবে থেকে মিলবে জানেন কি ?

বাচ্চাদের স্কুলে পাঠাতে অভিভাবকদের দুশ্চিন্তা রয়েছে। কারণ একটাই, টিকা নেই। তবে আশার আলো দেখাচ্ছে এইমস। সম্ভবত সেপ্টেম্বরেই বাচ্চাদের জন্য করোনার টিকা আসতে চলেছে। একাধিক কোম্পানি তৈরি ভ্যাকসিন বাজারে আনতে। অপেক্ষা শুধু অনুমতির।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • একাধিক কোম্পানি ভ্যাকসিন ট্রায়াল দিচ্ছে
  • অনুমতি মিললেই ভারতের বাজারে আসবে বাচ্চাদের টিকা
  • সরকার বিষয়টির দিকে নজর রাখছে

স্কুলে পাঠাতে ভরসা পাচ্ছে না

করোনাভাইরাস এর প্রভাব ধীরে ধীরে কমতে শুরু করেছে। তবে স্কুল খুলবে কি না, তা এখনও সিদ্ধান্ত নিতে পারেননি দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রকর্তারা। এখনও অনেক অভিভাবক রয়েছেন, যাঁরা করোনার সম্ভাব্য তৃতীয় ওয়েভ নিয়ে চিন্তিত। তাঁরা বাচ্চাদের স্কুলে পাঠাতে এখনও প্রস্তুত নন। বাচ্চাদের স্কুলে পাঠালে বাচ্চারা সুরক্ষিত থাকবে, তা নিয়ে পূর্ণ বিশ্বাস তাঁরা পাচ্ছেন না।

টিকা নেই তাই জমায়েতে না অভিভাবকদের

প্রকৃতপক্ষে এর পিছনে বড় কারণ হল বাচ্চাদের করোনা ভাইরাসের কোনও রকম টিকা এখনও পর্যন্ত আসেনি। ১৮ বছরের উপরে মানুষ টিকা পেয়েছেন এবং টিকা নিচ্ছেন। কিন্তু বাচ্চাদের জন্য এখনও পর্যন্ত বাজারে কোনও রকম টিকা আসেনি। এ কারণেই বাচ্চাদের খোলা ছেড়ে দেওয়া এবং জমায়েতের মধ্যে যেতে দেওয়া কতটা সুরক্ষিত হবে তা নিয়ে প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে।

এইমস দেখাচ্ছে আশার আলো

অল ইন্ডিয়া মেডিকেল সায়েন্স (এইমস) এর ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, ভারতে অনেক বাচ্চা ইতিমধ্যেই ভাইরাস এর সংস্পর্শে চলে এসেছে এবং তাদের মধ্যে অনেকেই ন্যাচারাল ইমিউনিটি তৈরি করে ফেলেছে। উনি জানিয়েছেন, সেপ্টেম্বর মাসে মধ্যে বাচ্চাদের জন্য করোনার টিকা চলে আসবে। বাচ্চাদের উপর করোনা ভ্যাকসিন এর ট্রায়াল চলছে। ট্রায়ালের যে ফল মিলছে, তা অত্যন্ত আশাব্যঞ্জক।

ভ্যাকসিন আসছে 

তারই মাঝে সেই সমস্ত ভ্যাকসিন সম্পর্কে জেনে নেওয়া যাক, যেগুলি আগামী কয়েক মাসের মধ্যে ভারতের বাজারে চলে আসবে বলে মনে করা হচ্ছে। যাতে আপনার বাচ্চাদের জন্য ফলপ্রসূ হতে পারে।

কোভ্যাকসিন  নিউজ এজেন্সি এএনআই-এর তরফ থেকে জানানো হয়েছে, ভারত বায়োটেক এর ভ্যাকসিন এর বাচ্চাদের উপর পরীক্ষা চলছে এবং সেপ্টেম্বর পর্যন্ত তার চূড়ান্ত ফল চলে আসবে। রণদীপ গুলেরিয়ার এই বক্তব্য এমন সময়ে জানা গিয়েছে, যখন ২ থেকে ৬ বছর পর্যন্ত বাচ্চাদের এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ডোজ দেওয়া হবে। দিল্লিতে অবশ্য ৬ থেকে ১২ বছর পর্যন্ত বাচ্চাদের করোনা ভ্যাকসিন এর প্রথম ডোজ আগেই দেওয়া হয়েছে।

Advertisement

জাইডাস ক্যাডিলা জাইডাস ক্যাডিলা ১২ থেকে ১৮ বছর পর্যন্ত বাচ্চাদের জন্য নিজেদের কোভিড-১৯ টিকা নিয়ে আসছে। যা ইতিমধ্য়েই ক্লিনিকাল ট্রায়াল সম্পন্ন করে ফেলেছে। তাদের টিকাও খুব দ্রুত বাজারে চলে আসবে। ১৫ জুলাই স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব সত্যেন্দ্র সিং একটি হলফনামায় জানিয়েছেন, ক্যাডিলার এই ভ্যাকসিনের সফল পরীক্ষা শেষ হয়েছে। তাদের ভ্যাকসিনের অনুমতি এখন স্ট্যাটুটারি পারমিশনের জন্য অপেক্ষা করছে। অনুমতি মিললে ভারতের বাজারে চলে আসবে এই ভ্যাকসিন।

ফাইজার বায়ো ইনটেক ডাক্তার রণদীপ গুলেরিয়া বলেছেন, যদি ভারতে ফাইজার বায়ো ইনটেক এর টিকাকে সবুজ সংকেত দিয়ে দেওয়া হয়। তাহলে বাচ্চাদের জন্য এটি অন্যতম বিকল্প হতে পারে। আমেরিকান এই ভ্যাকসিন নির্মাতা মডার্না এবং ফাইজারকে নিজের কোভিড ১৯ টিকা সাপ্লাই করতে জোরাজুরি করছে। তবে অনুমতি দেওয়ার ব্যাপারে এখনও পর্যন্ত কিছু চূড়ান্ত হয়নি।

ইউরোপে অনুমতি মিলেছে মডার্নার মডার্নার ইউরোপে শুক্রবার ১২ থেকে ১৭ বছর পর্যন্ত বাচ্চাদের করোনা ভাইরাস ভ্যাকসিন ব্যবহার করা শুরু হয়েছে। সেখানে অনুমতি মিলেছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি নাম ব্যবহার করে জানিয়েছেন, ১২ থেকে ১৭ বছর পর্যন্ত বয়সী বাচ্চাদের স্পাইকভ্যাক্স ভ্যাক্সিন এর ব্যবহার ১৮ বছরের বেশি বয়সী বাচ্চাদের উপর ব্যবহার করা টিকার মতই হবে। এখন দেখার এই টিকা ভারতে ব্যবহারের জন্য আসে কি না। এলে তা বাজারে মিলতে পারে।

 

Advertisement