scorecardresearch
 

Nitish Kumar Amit Shah: CM নীতীশকে শাহের ফোন, বিহারে সরকার কি বাঁচবে?

বিহারের রাজনীতিতে নীতীশ কুমারের অসন্তোষ ফের নতুন সমীকরণের জন্ম দিয়েছে। আবারও রাজ্যে ক্ষমতার পালাবদল হতে পারে বলে জল্পনা চলছে। আর এবার তেজস্বীর সঙ্গে হাত মেলাতে পারেন নীতীশ।

Advertisement
নীতীশকে ফোন শাহের নীতীশকে ফোন শাহের
হাইলাইটস
  • নীতীশকে ফোন শাহের
  • বল এখন নীতীশের কোর্টে

বিহারের রাজনীতিতে ঘটনা দ্রুত বদলে যাচ্ছে। কয়েকদিন আগেও যারা সব ঠিক আছে দাবি করত তারাই এখন বৈঠকে যোগ দিচ্ছে। রাজনৈতিক মহলে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। বল এখন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের শিবিরে এবং সবাই তাঁর সিদ্ধান্তের অপেক্ষায়। প্রশ্ন উঠছে নীতীশ কুমার কী আবার নিজের বিবেকের কথা শুনবেন? নির্বাচনের আগে তিনি কি আবারও বড় কোনো খেলা খেলতে যাচ্ছেন?

বিরোধীদের কাছ থেকে কী প্রস্তাব পেলেন নীতীশ? 
এই মুহূর্তে JDU-এর বিধানসভা দলের একটি গুরুত্বপূর্ণ বৈঠক হতে চলেছে। আরজেডি তার বিধায়কদের সঙ্গেও বৈঠক করবে। বৈঠকে বিহারের বর্তমান পরিস্থিতি, পরবর্তী কৌশল নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। এই সভার আগে থেকেই বক্তৃতা এবং প্রস্তাবের প্রক্রিয়া শুরু হয়েছে। বিরোধী দল সিপিআইএমএল (এল) এর নেতা দীপঙ্কর ভট্টাচার্য একটি শর্ত দিয়েছেন যে জেডিইউ যদি বিজেপি ছাড়তে রাজি হয় তবে তাকে সাহায্য করা যেতে পারে। একইভাবে, RJD-এর পক্ষ থেকেও একটি  বিবৃতি এসেছে। প্রকাশ্যে সমর্থনের কোনো ঘোষণা দেওয়া হয়নি, তবে 'জনগণের আদেশ' এবং 'বর্তমান পরিস্থিতি'-এর মতো বিবৃতির মাধ্যমে কিছু ইঙ্গিত দেওয়া হয়েছে।

শাহ কি বাজি উল্টে দেবেন?
এই গোটা ঘটনায় যখন আজতক আরজেডি নেতা মনোজ ঝা-র সঙ্গে কথা বলেন, তিনি স্পষ্টতই রাষ্ট্রপতি শাসন জারি করার বিষয় অস্বীকার করেন। তিনি বলেন, আমরা এই মুহূর্তে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার মত পরিস্থিতি দেখছি না। প্রথমত, আমাদের দেখতে হবে পরবর্তীতে কী ঘটতে যাচ্ছে। জনগণের মতামত যাই হোক, আমাদের দল সে অনুযায়ী সিদ্ধান্ত নেবে। তবে এই সমস্ত বাগাড়ম্বরের মধ্যেও নীরবতা পালন করেছে বিজেপি। দলের নেতৃত্ব  নেতাদের বিহারের পরিস্থিতি নিয়ে বিবৃতি না দিতে বলেছে। এর জেরে বিজেপি নেতারা মিডিয়ার সামনে খুব একটা আসছেন না, তবে নীতীশ কুমারের মনে কী চলছে তা জানার চেষ্টা চলছে। এ কারণে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও তৎপর হয়েছেন। গভীর রাতে ফোনে কথা বলেছেন মুখ্যমন্ত্রী নীতীশের সঙ্গে। কী নিয়ে আলোচনা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

বিজেপির ওপর অসন্তোষের কারণ কী? 
রাজ্য বিজেপি নেতা নীতীশ কুমারের সঙ্গে কথা বলছেন বলে খবর। তাকে বোঝানোর চেষ্টাও চলছে, কিন্তু নীতীশের দিক থেকে কোনও স্পষ্টতা আসছে না। তবে একটি বিষয় পরিষ্কার হয়ে গেছে, এই সময়ে নীতীশ বিজেপির উপর ক্ষুব্ধ। এমন অনেক বিষয় রয়েছে, যার জেরে তাঁর এবং বিজেপির মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে। সেটা আরপিএন সিং-এর ইস্যুই হোক বা স্পিকার বিজয় কুমার সিনহার সঙ্গে নীতীশের লাগাতার টানাপোড়েন। তা ছাড়া নীতীশ কুমারও মনে করতে শুরু করেছেন যে আগামী সময়ে বিহারে বিজেপি অন্যকাউকে মুখ্যমন্ত্রী করতে পারে। এই মুহূর্তে তাকে  শুধুমাত্র ব্যবহার করে হচ্ছে দল সম্প্রসারণের জন্য। এখন যেহেতু এই সমস্ত সন্দেহ নীতীশ কুমারের মনে উঠেছে, এমন পরিস্থিতিতে তিনি আবার নিজের বিবেকের কথা শুনে  পক্ষ পরিবর্তন করতে পারেন।

Advertisement