scorecardresearch
 

Pegasus Case: সুপ্রিম দ্বারে পেগাসাস তদন্তের আর্জি, শুনানি আগামী সপ্তাহে

ফোনে আড়ি পাতার ঘটনাটি সামনে আসে যখন একটি লিস্ট ফাঁস হয়ে যায়। সেখানে প্রায় ৩০০ জন রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, আমলা, মানবাধিকার কর্মী, আইনজীবী, শিল্পপতিদের নাম দেখা যায়। সন্দেহ জন্মায়, তাহলে কি এই মানুষগুলির ফোনে আড়ি পাতার কাজ করা হচ্ছিল?

Advertisement
সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • অবশেষে পেগাসাস মামলায় এবার তদন্ত শুরু করল সুপ্রিম কোর্ট
  • আগামী সপ্তাহে এই মামলার শুনানি হতে চলেছে আদালতে
  • গত মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই মামলার আবেদন করা হয়

অবশেষে পেগাসাস(Pegasus) মামলায় এবার তদন্ত শুরু করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগামী সপ্তাহে এই মামলার শুনানি হতে চলেছে আদালতে। গত মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই মামলার আবেদন করা হয়। সেই আবেদনে আর্জি জানানো হয়, যাতে এই কাণ্ডের তদন্ত কোনও কর্মরত বা অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়ে করানো হয়। প্রধান বিচারপতি এন ভি রমণের নেতৃত্বাধীন বেঞ্চ এই মামলা গ্রহণের কথা নিশ্চিত করে। সেই সঙ্গে, আগামী সপ্তাহে মামলার শুনানির বিষয়টিও নিশ্চিত করে।

মামলাকারীরা কী বললেন?

গত ২৭ জুলাইয়ে করা আবেদনে বলা হয়, এই মামলার একটি নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত। সেই তদন্তের দায়িত্ব দেওয়া হোক কোনও অবসরপ্রাপ্ত বা কর্মরত  বিচারপতিকে দিয়ে করানো হোক। 

ফোনে আড়ি পাতার ঘটনাটি সামনে আসে যখন একটি লিস্ট ফাঁস হয়ে যায়। সেখানে প্রায় ৩০০ জন রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, আমলা, মানবাধিকার কর্মী, আইনজীবী, শিল্পপতিদের নাম দেখা যায়। সন্দেহ জন্মায়, তাহলে কি এই মানুষগুলির ফোনে আড়ি পাতার কাজ করা হচ্ছিল? সেই সঙ্গে প্রশ্ন ওঠে কে এই আড়ি পাতার নির্দেশ দিয়েছিল? এই ঘটনা সামনে আসতেই বিরোধীদের সন্দেহের তির গিয়ে পড়ে মোদী সরকারের ওপরই। কারণ ইজ়রায়েল আগেই জানিয়েছিল তাদের দেশের পেগাসাস স্পাইওয়্যার তারা একাধিক দেশের সরকারকেই বিক্রি করেছে। মূলত, ফোনে আড়ি পাতার জন্যই এই স্পাইওয়্যারটি দেশের গোয়েন্দা সংস্থারা ব্যবহার করে থাকে। অত্যন্ত ব্যয়বহুল এবং জটিল এই স্পাইওয়্যারটি ব্যবহার করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মঞ্জুরি থাকা বাধ্যতামূলক। 

পেগাসাস ইস্যুতে উত্তাল সংসদ

সংসদের বাদল অধিবেশন শুরুর আগের দিনই এই পেগাসাস ইস্যুটি সামনে আসে। আর তারপরই এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের জবাব চেয়ে বিরোধীরা সংসদে প্রতিবাদ জানাতে থাকে। এই একটি ঘটনাকে কেন্দ্র করে মোদী সরকারকে ক্রমাগত বিঁধতে শুরু করেছে বিরোধীরা। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, এনসিপি সহ ১৪টি দল ক্রমাগত কেন্দ্রীয় সরকারের ওপর চাপ সৃষ্টি করেই চলেছে। গত এক সপ্তাহ ধরে সংসদ শুরু হলেও, ১২ ঘণ্টার বেশি অধিবেশন চালানো যায়নি। মূলত, বিরোধীদের চাপের মুখেই বারবার পণ্ড হয়ে যায় অধিবেশনের কাজকর্ম। 

Advertisement

মমতার দিল্লি সফর

গত মঙ্গলবার দিল্লি সফরে যান মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেও পেগাসাস ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে নিরপেক্ষ তদন্তের দাবি করেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে সনিয়া-রাহুল সহ একাধিক বিরোধী নেতার সঙ্গেও দেখা করেন মমতা। পেগাসাস সহ ২০২৪-এর রাজনৈতিক রণকৌশল নিয়েই তাদের মধ্যে আলোচনা হয়। 

Advertisement