scorecardresearch
 

আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক রাখেনি জইশ-উল-হিন্দ! ফের ধন্দে মুম্বই পুলিশ

রবিবার সকালে একটি খবর হইচই ফেলে দিয়েছিল। জানা গিয়েছিল দেশের একনম্বর শিল্পপতি মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি রাখার দায় নিয়েছে জঙ্গি সংগঠন জইশ-উল-হিন্দ। টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে দেওয়া বার্তায় সেকথা নাকি স্বীকার করে সংগঠনটি। তবে অম্বানির বাড়ির সামনে বিস্ফোরক রাখার ঘটনায় এবার পুরো ১৮০ ডিগ্রি ঘুরে গেল পরিস্থিতি।

Advertisement
কড়া নিরাপত্তা বলয়ে মুকেশ অম্বানির বাড়ি কড়া নিরাপত্তা বলয়ে মুকেশ অম্বানির বাড়ি
হাইলাইটস
  • অম্বানির বাড়ির সামনে বিস্ফোরক রেখেছে তারাই
  • রবিবার এমন বার্তাই পাওযা গিযেছিল জইশ-উল-হিন্দের তরফে
  • সেখান থেকে এবার ১৮০ ডিগ্রি ঘুরে গেল জঙ্গি সংগঠনটি

রবিবার সকালে একটি খবর হইচই ফেলে দিয়েছিল। জানা গিয়েছিল দেশের একনম্বর শিল্পপতি মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি রাখার দায় নিয়েছে জঙ্গি সংগঠন জইশ-উল-হিন্দ। টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে দেওয়া বার্তায় সেকথা নাকি স্বীকার করে সংগঠনটি। জইশ-উল-হিন্দের বিরুদ্ধে গত জানুয়ারিতে দিল্লির ইজরায়েলি দূতাবাসের সামনে আইইডি বিস্ফোরণের অভিযোগও রয়েছে। তবে অম্বানির বাড়ির সামনে বিস্ফোরক রাখার ঘটনায় এবার পুরো ১৮০ ডিগ্রি ঘুরে গেল পরিস্থিতি। টেলিগ্রাম অ্যাপ থেকে দায় স্বীকারের কোনও বার্তা তার দেয়নি বলে দাবি করল জঙ্গি সংগঠনটি। রবিবার সংবাদমাধ্যমে প্রকাশিক হওয়া খবরটি ভুয়ো বলেই দাবি করছে জইশ-উল-হিন্দ।

আম্বানির বাড়ির সামনে মিলেছিল বিস্ফোরক বোঝাই গাড়ি
গত  বৃহস্পতিবার মুকেশ আম্বানির মুম্বইয়ের বাড়ির বাইরে থেকে উদ্ধার হয় ২০টি জিলেটিন স্টিক সহ একটি এসইউভি গাড়ি। সেই বিস্ফোরকের সঙ্গে পাওয়া গিয়েছিল একটি চিঠিও। চিঠির বক্তব্য একেবারেই নাটকীয় ভঙ্গিমায় লেখা ছিল, '‌এটা তো শুধু ট্রেলার’‌। এই ঘটনার একযোগে তদন্তে নামে মুম্বই ক্রাইম ব্রাঞ্চ ও এটিএস । গাড়িতে চালকের আসনের পাশে রাখা চিঠির বিষয়বস্তু শুক্রবারই প্রকাশ্যে আনা হয়। আম্বানি পরিবারকে উল্লেখ করে হুমকি চিঠিতে বলা হয়েছিল, বন্দোবস্ত করা হচ্ছে, পরবর্তী সময় '‌এই উপাদানগুলি (‌বিস্ফোরক জিলেটিন স্টিক)‌ আরও বিকশিত হয়ে আপনার কাছে পৌঁছে যাবে।’‌ চিঠিতে হিন্দিতে লেখা হয়েছে, '‌এটা তো শুধু একটি ট্রেলার। নীতা বৌদি, মুকেশ দাদা, পরিবার এটা তো শুধু এক ঝলক। পরবর্তী কালে এই জিনিসগুলো সম্পূর্ণ অবস্থায় আপনার কাছে আসবে এবং পুরো বন্দোবস্ত হয়ে গিয়েছে।’‌

আম্বানির সঙ্গে লড়াই নেই
তবে আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক রাখার ঘটনায় এবার নিজেদের দায় ঝেড়ে ফেলতে চাইল জইশ-উল-হিন্দ। আম্বানির সঙ্গে কোনও শত্রুতা নেই বলে জানিয়ে দিয়েছে এই জঙ্গি সংগঠনটি। আম্বানির থেকে কোনওরকম অর্থও দাবি করা হয়নি বলে জানাচ্ছে জইশ-উল-হিন্দ। 

Advertisement

জইশ-উল-হিন্দের বক্তব্য
টেলিগ্রাম অ্যাপ থেকে পাঠান মেসেজ তাদের নয় বলে দাবি করেছে জইশ-উল-হিন্দ। এই নিয়ে ভারতের গোয়েন্দা এজেন্সিগুলিকে একহাত নিয়েছে সংগঠনটি। জইশ-উল-হিন্দের বক্তব্য, "'জইশ-উল-হিন্দ কখনই  কাফেরদের  কাছ থেকে মুক্তিপণ গ্রহণ করে না এবং ভারতীয় ব্যবসায়িক টাইকুনদের সাথে তার কোন লড়াই নেই।  আমরা বিজেপি ও আরএসএসের ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করছি। আমরা নিরপেক্ষ ভাবে মোদীর অপকর্মের বিরুদ্ধে লড়ছি নিরীহ মুসলমানদের জন্য। আমরা শরিয়াহের পক্ষে লড়াই করছি, আমরা আম্বানির নয়, ধর্মনিরপেক্ষ গণতন্ত্রের বিরুদ্ধে লড়াই করছি।"

এই বার্তার উৎসস্থল খোঁজার চেষ্টা শুরু
মুম্বই ক্রাইম ব্রাঞ্চ ও এটিএস এবং এনআইএ একসঙ্গে তদন্ত শুরু করেছে। একটি সিসিটিভ ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। যেখানে আম্বানির বাড়ির সামনে নিয়ে আসা স্করপিও গাড়ির চালককে মুলুন্দ টোল প্লাজায় আরেকটি ইনোভা গাড়িতে উঠতে দেখা যাচ্ছে। মুম্বই পুলিশের স্পোকসপার্সেন ডিসিপি এস চৈতন্য ইন্ডিয়া টুডে-কে জানান, জউশ উল হিন্দ দাবি করছে তারা টেলিগ্রাম অ্যাপে কোনও বার্তা দেয়নি। এই পরিস্থিতিতে জউশ কোন সোশ্যাল মিডিয় ব্যানার থেকে বার্তা দিচ্ছে তা জানতে তদন্ত চলছে।   
 

Advertisement