scorecardresearch
 

Farmers' R-Day tractor rally: কৃষকদের ট্র্যাক্টর প্যারেডে কাঁপল দিল্লি, মোদীর জন্য 'বিশেষ বার্তা'?

প্রজাতন্ত্র দিবসে এই ট্র্যাক্টর র‍্যালি, লালকেল্লায় কৃষক পতাকা উত্তোলনের মাধ্যমে কী প্রধানমন্ত্রী মোদীকে বিশেষ কোনও বার্তা দিতে চাইলেন প্রতিবাদী কৃষকরা? প্রজাতন্ত্র দিবসকে বেছে নেওয়ার নেপথ্যে কী কোনও বিশেষ 'সিম্বল'? যদিও কৃষকদের এই আন্দোলনে ইতিমধ্যেই বিব্রত হতে হয়েছে সরকারকে।

Advertisement
প্রজাতন্ত্র দিবসে এই ট্র্যাক্টর র‍্যালি, লালকেল্লায় কৃষক পতাকা উত্তোলন। প্রজাতন্ত্র দিবসে এই ট্র্যাক্টর র‍্যালি, লালকেল্লায় কৃষক পতাকা উত্তোলন।
হাইলাইটস
  • লালকেল্লায় কৃষক পতাকা উত্তোলনের মাধ্যমে কী প্রধানমন্ত্রী মোদীকে বিশেষ কোনও বার্তা দিতে চাইলেন প্রতিবাদী কৃষকরা?
  • প্রজাতন্ত্র দিবসকে বেছে নেওয়ার নেপথ্যে কী কোনও বিশেষ 'সিম্বল'?
  • এই ট্র্যাক্টর র‍্যালি কি বিশেষ কোনও বার্তাবহ?

দু'মাসেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। কেন্দ্রের তিন কৃষি আইন নিয়ে বিরোধিতা করা কৃষকদের আন্দোলন এখনও জারি রয়েছে রাজধানীর সীমান্তে। কেন্দ্রের সঙ্গে একাধিক বৈঠকে অধরা থেকেছে সমাধান সূত্র। সেই প্রেক্ষাপটে প্রজাতন্ত্র দিবসে এই ট্র্যাক্টর র‍্যালি, লালকেল্লায় কৃষক পতাকা উত্তোলনের মাধ্যমে কী প্রধানমন্ত্রী মোদীকে বিশেষ কোনও বার্তা দিতে চাইলেন প্রতিবাদী কৃষকরা? প্রজাতন্ত্র দিবসকে বেছে নেওয়ার নেপথ্যে কী কোনও বিশেষ 'সিম্বল'? যদিও কৃষকদের এই আন্দোলনে ইতিমধ্যেই বিব্রত হতে হয়েছে সরকারকে।

এই ট্র্যাক্টর র‍্যালি কি বিশেষ কোনও বার্তাবহ? এই মিছিলের ভাবনা আপনার এমনটাই জানান হচ্ছে?

স্বরাজ ভারতের প্রেসিডেন্ট, যোগেন্দ্র যাদবঃ আমাকে একা ক্রেডিট দিলে তা ভুল হবে। এটি একটি সম্মিলিত প্রচেষ্টা। এটি বলা ভুল যে এই প্রজাতন্ত্র দিবসে কোনও অতিথি নেই। কৃষকরা অতিথি হচ্ছেন। প্রথমবারের জন্য, জনগণ তার প্রজাতন্ত্রের পুনরায় দাবি করতে বেরিয়েছে। ধারণাটি কাউকে বিব্রত করার নয়। প্রধানমন্ত্রীকে তো নয়ই। আমরা জাতীয় পতাকা নিয়ে হাঁটব। প্রজাতন্ত্র দিবস উদযাপন করাই লক্ষ্য।

কোনও দেশের প্রজাতন্ত্রে মধ্যে কৃষকরা কিন্তু প্রধান। এই বিষয়টি সকলকে মনে করিয়ে দেওয়ার জন্য আমরা সেখানে আছি। আমরা দু'মাস ধরে দিল্লির সীমান্তে বসে আছি। আমাদের কিছু প্রশ্ন রয়েছে। এই সমাবেশ কীভাবে অসংবিধানিক হতে পারে? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীনে দিল্লি পুলিশ এটির অনুমতি দিয়েছে। 

কৃষকরা তাঁদের দাবি রাখতে ভাল দিন বেছে নিয়েছে। প্রজাতন্ত্র দিবসের থেকে ভাল দিন কী থাকতে পারে! সরকার কি প্রাপ্য সম্মান দেবে?

বিজেপির জাতীয় মুখপাত্র গৌরব ভাটিয়াঃ এর জন্য শহিদ হওয়া সেনা বি সন্তোষ বাবু আগামীকাল হয়তো ভাববেন যে এই লোকেরা কেন এক দিনের জন্য অপেক্ষা করতে পারেননি। এই সমাবেশ ২৫ জানুয়ারি কিংবা ২৭ জানুয়ারি করলে কী ক্ষতি হত? প্রতিবাদ করার অধিকারটিও শর্তযুক্ত। প্রতিবাদের পবিত্রতা ক্ষতিগ্রস্থ হয়েছে। এই মিছিলে 'হায় হায় মোদী, মর জা মোদী' এই জাতীয় স্লোগান উঠছে। বিজেপি ৩০০ আসন জিতেছে। আমরা কি সাংবিধানিক বিধান অনুযায়ী আইন প্রণয়ন করতে পারি না? আগামীকাল যদি কোনও মূল্যবান জীবন হারিয়ে যায় তবে তারা কি দায়িত্ব নেবে? কেউ আইন বা সংবিধানের উর্ধ্বে নয়।

Advertisement

কংগ্রেসের অবস্থান কী?

ডাঃ অজয় কুমার, কংগ্রেস মুখপাত্র: প্রজাতন্ত্র দিবস কেবল ভারত সরকারের নয়। এটি এই দেশের মানুষের জন্যও। একই সরকার ভূমি অধিগ্রহণ আইন কার্যকর করেছিল। তাদের এটিকে কেন ফিরিয়ে দিতে হবে? নির্বাচন হারানো আপনাকে প্রতিবাদের অধিকার অস্বীকার করে না। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যে স্লোগান উঠেছে তার নিন্দা করা হয়েছে। তবে মন্ত্রীরা কৃষকদের খলিস্তানি বলে ডাকছেন। এটাও লজ্জাজনক।

Advertisement