scorecardresearch
 

Chanakya Niti: এই ৪ বদ অভ্যাসেই পুরুষদের জীবন দুর্বিসহ হয়, চাণক্য কী বলেছেন?

Chanakya Niti: নীতির জোরে চাণক্য চন্দ্রগুপ্তকে সম্রাট বানিয়েছিলেন। চাণক্য বিষ্ণু গুপ্ত ও কৌটিল্য নামেও পরিচিত ছিলেন। চাণক্য তাঁর নীতিশাস্ত্রের একটি শ্লোকে মানুষের সেই সব অভ্যাসের কথা বলেছেন, যে কারণে একজন ব্যক্তির ভবিষ্যত নষ্ট হয়ে যায়। জেনে নিন এই খারাপ অভ্যাসগুলো সম্পর্কে।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • এই ৪ বদ অভ্যাসেই পুরুষদের জীবন দুর্বিসহ হয়
  • চাণক্য কী বলেছেন?
  • জানুন বিস্তারিত তথ্য

Chanakya Niti: আচার্য চাণক্যেকে নীতিশাস্ত্র তথা ভারতীয় রাজনীতি ও অর্থনীতির জনক বলা হয়। তাঁর বিভিন্ন নীতি মানুষের জন্য খুবই উপযোগী বলে বিবেচিত হয়েছে। অনেক রাজা চাণক্যের নীতির জোরে তাঁদের শাসনকার্য দক্ষ ভাবে পরিচালনা করতেন। এই নীতির জোরে চাণক্য চন্দ্রগুপ্তকে সম্রাট বানিয়েছিলেন। চাণক্য বিষ্ণু গুপ্ত ও কৌটিল্য নামেও পরিচিত ছিলেন। চাণক্য তাঁর নীতিশাস্ত্রের একটি শ্লোকে মানুষের সেই সব অভ্যাসের কথা বলেছেন, যে কারণে একজন ব্যক্তির ভবিষ্যত নষ্ট হয়ে যায়। জেনে নিন এই খারাপ অভ্যাসগুলো সম্পর্কে।

কী বলছেন চাণক্য

চাণক্য নিজের শ্লোকে ব্যাখ্যা করেছেন যে একজন ব্যক্তির পক্ষে অর্থের ভারসাম্য বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একজন ব্যক্তির জীবনে সাফল্যের জন্য, তাঁকে আয় এবং ব্যয়ের ভারসাম্য জানা আবশ্যক। যাঁরা ব্যয় এবং উপার্জন বোঝে না তাঁদের জন্য সর্বনাশ অপেক্ষা করে। ঝগড়াটে প্রকৃতির মানুষ নিজের জীবনকে নিজেরাই ধ্বংস করে দেয়। এই ধরনের ব্যক্তিরা প্রতিটি সুযোগে নিজেকে একা খুঁজে পায় এবং কিছুক্ষণ পরে তারা ধ্বংস হয়ে যায়। 

সতর্ক থাকা উচিত পুরুষদের

যে পুরুষ নারীর পিছনে দৌড়ায় সে ধ্বংস হয়ে যায়। চাণক্য বলেছেন যে এই ধরনের ব্যক্তি সর্বদা অপমানিত হয়। সমাজ তাঁকে খারাপ চোখে দেখে। এদের কোনও লক্ষ্য থাকে না। সেই সঙ্গে এরা নিজের সঙ্গিনীর প্রতি বিশ্বস্তও থাকেন না। এই ধরনের ব্যক্তি নিজেরাই নিজেদের জন্য সবচেয়ে বড় সমস্যা হয়ে ওঠে। ধৈর্যকে মানুষের জন্য প্রয়োজনীয় গুণাবলীর অন্তর্ভুক্ত করা হয়েছে। চাণক্যের মতে, ধৈর্যশীল ব্যক্তিরা জীবনের যাত্রায় সাফল্য অর্জন করেন। কিন্তু যে ব্যক্তি ধৈর্য ধারণ করে না, সে এক সময় পর ধ্বংস হয়ে যায়। জীবনে চলার পথে সাফল্যের মূল উপাদান হচ্ছে ধৈর্য্য। যাঁদের এটা বেশি, তাঁদের ভবিষ্যতে কদর বেশি। কারণ, সমস্যা তেমন আসে না। কঠিন সময়ে মোকাবিলা করতে তাঁরা নিজে থেকে তৈরি হয়ে যান। কিন্তু যাঁদের ধৈয্য একেবারেই কম, তাঁদের অনেক খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়।

Advertisement

Advertisement