scorecardresearch
 

Holi- Dolyatra 2023 Date & Time: কবে পড়েছে এবছরের দোল পূর্ণিমা, হোলি? জানুন রঙের উৎসবের দিনক্ষণ

Holi- Dolyatra 2023 Date & Time: রঙের উৎসবে কম বেশি সামিল হোন সকলেই। এই বিশেষ দিন উপলক্ষে বিভিন্ন জায়গায় পুজো হয়। দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়।

Advertisement
দোল পূর্ণিমা ও হোলি ২০২৩ -এর দিনক্ষণ (ছবি: পিটিআই) দোল পূর্ণিমা ও হোলি ২০২৩ -এর দিনক্ষণ (ছবি: পিটিআই)

বাঙালির বারো মাসে তের পার্বণ (Festival)। তবে অনেক উৎসবগুলির মধ্যে সকলের পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোলযাত্রা  (Dol Yatra) বা হোলি (Holi)।  তবে শুধু বাঙালি নয়, ভারতবর্ষের বেশিরভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয় মহা সমারোহে। সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব (Dol Utsav)। জানুন এবছরের দোলযাত্রার দিনক্ষণ (Dolyatra Date)। 

রঙের উৎসবে (Festival Of Colours) কম বেশি সামিল হোন সকলেই। এই বিশেষ দিন উপলক্ষে বিভিন্ন জায়গায় পুজো হয়। দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়। এদিন রাধা- কৃষ্ণের পুজো করা হয় বিশেষত। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীনীদের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। অন্যদিকে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর বসন্ত উৎসব চালু করেছিলেন। তাই রঙিন এই উৎসবের দিকে মুখিয়ে থাকেন অনেকেই। 

Holi 2023

দোল ও হোলির তারিখ (Dolyatra- Holi 2023 Date) 

এই বছর দোলযাত্রা পড়েছে ৭ মার্চ (বাংলায় ২২ ফাল্গুন)। এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। হোলি সাধারণত দোলের পরের দিন পালিত হয়। এবছর হোলি পড়েছে ৮ মার্চ। 

দোল পূর্ণিমার সময়  (Dol Purnima 2023 Timing)

৬ মার্চ অপঃ ৪/ ১৮/ ৪৭ মিনিট থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬/ ০/ ৪০ মিনিট পর্যন্ত এই বছর পূর্ণিমা থাকবে। 

Holi 2023

 

হোলিকা দহন কখন? (Holika Dahan) 

হোলিকা দহন উৎসব হয় গোটা উত্তর ভারত জুড়ে। মনের কালিমাকে দূরে সরিয়ে আলোর উজ্জ্বলতায় জীবনকে ভরিয়ে তোলার প্রতিশ্রুতির জন্যে বিভিন্ন জায়গায় পালিত হয়। হোলির আগের দিন হয় হোলিকা দহন। এবছর দিনটি পড়েছে ৭ মার্চ। এবার হোলিকাদহনের শুভ সময় - ৬ মার্চ, বিকাল ৪.১৭ থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬.০৯ পর্যন্ত। হোলির ৮ দিন আগে থেকে হয় হোলাষ্টক। এবার হোলাষ্টক শুরু হচ্ছে ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার থেকে। 

Advertisement

 

Advertisement