scorecardresearch
 

Janmashtami 2022 : সন্তানপ্রাপ্তি, দীর্ঘায়ু এবং সমৃদ্ধি দেবেন কৃষ্ণ, এভাবে করুন পুজো

Janmashtami 2022: ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। এই দিনে শ্রী কৃষ্ণের আরাধনা করলে সন্তানপ্রাপ্তি, দীর্ঘায়ু এবং সমৃদ্ধির আশীর্বাদ পাওয়া যায়। শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উদযাপনের মাধ্যমে প্রতিটি ইচ্ছা পূরণ করা যায়।

Advertisement
আসছে জন্মাষ্টমী, জেনে নিন পুজোর নিয়ম (প্রতীকী ছবি) আসছে জন্মাষ্টমী, জেনে নিন পুজোর নিয়ম (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেছিলেন
  • এই দিনে শ্রী কৃষ্ণের আরাধনা করলে সন্তানপ্রাপ্তি, দীর্ঘায়ু এবং সমৃদ্ধির আশীর্বাদ পাওয়া যায়
  • শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উদযাপনের মাধ্যমে প্রতিটি ইচ্ছা পূরণ করা যায়

Janmashtami 2022: ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। এই দিনে শ্রী কৃষ্ণের আরাধনা করলে সন্তানপ্রাপ্তি, দীর্ঘায়ু এবং সমৃদ্ধির আশীর্বাদ পাওয়া যায়। শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উদযাপনের মাধ্যমে প্রতিটি ইচ্ছা পূরণ করা যায়। 

জ্যোতিষ বিশেষজ্ঞরা বলছেন, এ বছর জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের পুজোর জন্য ৪৪ মিনিটের বিশেষ মুহুর্ত তৈরি হতে যাচ্ছে। এই মধ্যরাতের মুহুর্তে শ্রী কৃষ্ণের আরাধনা করলে আপনার জীবনের সমস্ত সমস্যা দূর হতে পারে।

এ বছর ভাদ্র মাসের অষ্টমী তিথি শুরু হবে ১৮ অগাস্ট রাত ৯টা ২০ মিনিটে এবং চলবে ১৯ অগাস্ট রাত ১০ট ৫৯ মিনিট পর্যন্ত। তবে জন্মাষ্টমীর উৎসব পালিত হবে শুধুমাত্র ১৮ আগস্ট। যেহেতু শ্রী কৃষ্ণ রোহিণী নক্ষত্রে অষ্টমী তিথির মধ্যরাতে জন্মগ্রহণ করেছিলেন, তাই জন্মাষ্টমীর মধ্যরাতের পুজো সবচেয়ে ফলদায়ক বলে মনে করা হয়। এ বছর মধ্যরাতে শিবের পুজোর জন্য একটি শুভ সময় তৈরি করা হচ্ছে। রাতে ঈশ্বরের উপাসনা করার পর, আপনি তাকে নিবেদিত ভোগ দিয়ে উপবাস ভাঙতে পারেন।

এই শুভ সময়ে শ্রী কৃষ্ণের পুজো করুন
এই বছর জন্মাষ্টমীতে, দুপুর ১২টা ০৩ থেকে ১২টা ৪৭ মিনিট পর্যন্ত একটি নিশীথ কাল হবে। অর্থাৎ, ভগবান শ্রী কৃষ্ণের মধ্যরাতের পুজোর জন্য ৪৪ মিনিটের একটি শুভ সময় থাকবে। এই সময়ে আপনি ১৬ শৃঙ্গার করে কৃষ্ণের যথাযথভাবে পুজো করতে পারেন। 

আরও পড়ুন: UPSC Civil Services 2020 : সফল প্রার্থীরা কী করে প্রস্তুতি নিয়েছিলেন, জানুন

আরও পড়ুন: কলকাতা ফিল্ম ফেস্টিভ্য়ালে থাকছে তাঁর সিনেমা, কেন এখনও অটুট কলকাতার গদার-প্রেম

আরও পড়ুন: মোবাইলে চার্জ শেষ? যাতাযাতের সময় মেট্রোই দেবে পাওয়ার ব্য়াঙ্ক

পুজোর সময় ভগবান শ্রীকৃষ্ণকে পঞ্চামৃত দিতে পারেন। এই প্রসাদ দিয়ে রাতে উপবাসও ভাঙা যেতে পারে। ভগবানকে ভোগ নিবেদনের পর তা মানুষের মধ্যে বিতরণ করতে পারেন।

Advertisement

জন্মাষ্টমীর শুভ মুহুর্ত 
অভিজিৎ মুহুর্ত - দুপুর ১২টা ০৫ মিনিট থেকে বেলা ১২টা ৫৬ মিনিট
অমৃত কাল - বিকেল ৬টা ২৮ মিনিট থেকে রাত ৮টা ১০ মিনিট
ধ্রুব যোগ - রাত ৮টা ৪১ মিনিট থেকে ১৯ অগাস্ট রাত ৮টা ৫৯ মিনিট পর্যন্ত

জন্মাষ্টমী কীভাবে পালন করবেন?
জন্মাষ্টমীতে সকালে স্নান করে উপবাস বা পুজোর ব্রত নিন। এই উপবাস জল বা ফলের খাবার দিয়েও করা যায়। মধ্যরাতে ভগবান শ্রীকৃষ্ণের ধাতব মূর্তি একটি পাত্রে রাখুন। দুধ, দই, মধু, চিনি এবং সবশেষে ঘি দিয়ে স্নান করুন। একে পঞ্চামৃত বলে। 

এরপর কৃষ্ণকে জল দিয়ে স্নান করুন। প্রভুকে ফল ও ফুল নিবেদন করুন। নিবেদন করা জিনিসগুলিকে শুধুমাত্র একটি শঙ্খের মধ্যে রেখে দেওয়া উচিত। কালো বা সাদা কাপড় পরে পুজো করবেন না।

 

Advertisement