scorecardresearch
 

Things Dont offer to Maa Durga: কিছু জিনিস দুর্গাকে নিবেদন না করাই মঙ্গল, অর্থাভাব-অশান্তি বাড়ে

Things Dont offer to Maa Durga: নবরাত্রির ৯ দিন মা দুর্গাকে উৎসর্গ করা হয়। পুজোর এই ৯ দিনে মা দুর্গাকে ভুলেও কিছু জিনিস নিবেদন করা উচিত নয়।

Advertisement
ভুলেও এই জিনিসগুলি মা দুর্গাকে নিবেদন করবেন না ভুলেও এই জিনিসগুলি মা দুর্গাকে নিবেদন করবেন না
হাইলাইটস
  • ভুলেও এই জিনিসগুলি মা দুর্গাকে নিবেদন করবেন না
  • বাড়বে অশান্তি-অনটন

Things Dont offer to Maa Durga: ২৬ সেপ্টেম্বর থেকে শারদীয়া নবরাত্রি শুরু হয়েছে। নবরাত্রির ৯ দিন সময়কালে, দেবী দুর্গার আরাধনার জন্য বিশেষ পুজো করা হয়। মা দুর্গার পুজোয় কিছু বিষয় খেয়াল রাখতে হবে। ভক্তরা নবরাত্রিতে দেবী ভগবতীকে কী নিবেদন করবেন এবং কী দেবেন না তা নিয়ে বিভ্রান্তিতে রয়েছেন। এমন কিছু জিনিসের কথা শাস্ত্রে বলা হয়েছে, যা মা দুর্গাকে নিবেদন করলে অশুভ ফল পাওয়া যায়। এমন পরিস্থিতিতে নবরাত্রির সময় মা দুর্গার পুজোর উপকরণ ব্যবহার করার সময় বিশেষ যত্ন নেওয়া জরুরি। 

মা দুর্গাকে যে জিনিসগুলি নিদেবদন করা উচিত নয় (Never offer these things to Maa Durga)
নবরাত্রির ৯ দিনে মা দুর্গার নয়টি রূপের পুজো  করার বিধান রয়েছে । মা দুর্গার প্রতিটি রূপকে বিভিন্ন রঙের ফুল নিবেদন করা হয়। নবরাত্রির সময় মা দুর্গাকে সর্বদা তাজা, সুগন্ধি ও লাল ফুল নিবেদন করা উচিত। বাসি জিনিস মা দুর্গাকে নিবেদন করা এড়িয়ে চলা উচিত। এমনটা করলে মা রেগে যান বলে বিশ্বাস। যার জেরে পরিবারে শুরু হয় সমস্যা। 

নবরাত্রির পুজোয় লাল রঙের ফুল ব্যবহার করা হয় । নবরাত্রির সময় ভুল করেও মা দুর্গাকে কাঠ করবী, ধুতুরা, বেল ও আকন্দ  ইত্যাদি ফুল অর্পণ করা উচিত নয়। এতে করে মা দুর্গা রুষ্ট হতে পারেন।

পুজোয় অক্ষতের বা অখণ্ডিত চালের  বিশেষ গুরুত্ব রয়েছে। এটি বিশ্বাস করা হয় যে অক্ষত ছাড়া কোনও পুজো বা আচার সম্পূর্ণ হয় না। এই কারণেই পুজোয় অক্ষতকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। নবরাত্রির সময় দেবী দুর্গাকে অক্ষত নিবেদন করার সময়, বিশেষ যত্ন নিন যাতে সেগুলি ভেঙে না যায়। মাকে অক্ষত নিবেদনের আগে গঙ্গাজল দিয়ে শুদ্ধ করতে হবে।

Advertisement

নবরাত্রিতে , প্রতিদিন মা দুর্গাকে তার প্রিয় জিনিস দেওয়া হয় । এমন পরিস্থিতিতে প্রতিদিন নবরাত্রির সময় মাকে সাত্ত্বিক জিনিস নিবেদন করুন। ভোগের জিনিসগুলি পেঁয়াজ এবং রসুনের সংস্পর্শে আসতে দেবেন না। নবরাত্রিতে, দেবী দুর্গাকে ঘরে তৈরি দুধের মিষ্টি নিবেদন করার চেষ্টা করুন।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement