scorecardresearch
 

Nag Panchami: গ্রহ ও কালসর্প দোষ কাটায় নাগ পঞ্চমীর পুজো, জানুন নিয়ম

প্রতি বছর শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালন করা হয়। নাগ পঞ্চমীর দিন নাগদেবতা ও মা মনসার পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে নাগ দেবের পুজো করলে রাশিচক্রে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়। সাপের ভয় এবং সাপের কামড় থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে পুজো করা হয়। এই পুজোতে কেটে যায় কালসার্প যোগও।

Advertisement
নাগ পঞ্চমীর পুজো পদ্ধতি নাগ পঞ্চমীর পুজো পদ্ধতি
হাইলাইটস
  • শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালন করা হয়।
  • এই দিনে দেবী মনসার পুজো করে পরিবারের রক্ষা করার জন্য আরাধনা করা হয়।

আজ নাগ পঞ্চমী (Nag Panchami)। প্রতি বছর শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালন করা হয়। নাগ পঞ্চমীর দিন নাগদেবতা ও মা মনসার পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে নাগ দেবের পুজো করলে রাশিচক্রে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়। সাপের ভয় এবং সাপের কামড় থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে পুজো করা হয়। এই পুজোতে কেটে যায় কালসার্প যোগও। এই দিনে দেবী মনসার পুজো করে পরিবারের রক্ষা করার জন্য আরাধনা করা হয়। নাগ পঞ্চমীর মুহুর্ত, উপবাস পদ্ধতি এবং গুরুত্ব সম্পর্কে।

নাগ পঞ্চমীর দিনটির গুরুত্ব বলে যে নাগ পঞ্চমীর উপাসনা নিষ্ঠার সঙ্গে পালন করেন নাগদেব গোপন তাঁর সম্পদ রক্ষা করেন। এই কারণে নাগপঞ্চমীর দিন পুজো করলে জীবনে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভ করে। এই দিনে পুজো করলে মনের ইচ্ছে পূরণ হয়। যে ব্যক্তির রাশিতে কালসর্প দোষ রয়েছে, তিনি এই দশা এড়াতে নাগ পঞ্চমী উপবাস পালন করতে পারেন।


নাগ পঞ্চমীর পুজোর পদ্ধতি

নাগ পঞ্চমীর উপবাসের প্রস্তুতি শুরু হয় চতুর্থীর দিন থেকে। চতুর্থীতে এক বেলা আহার করে পঞ্চমীর দিন পুজোর জন্য নাগদেবের ছবি মূর্তি স্থাপন করতে হয়। তার পরে হলুদ, সিঁদুর, নৈবেদ্য এবং ফুল অর্পণ করে নাগ দেবতার পুজো করতে হয়।

পুজোর সামনে আসন পেতে দিয় হয়, যার উপর বসে সাপ দেবতার কাছে পুজো অর্পণ করুন। এই পুজোর অন্যতম উপাদান হয় দুধ ও কলা। 

পুজো শেষে নাগ দেবতার আরতি করুন। অবশেষে পড়ুন নাগ পঞ্চমীর ব্রত কথা এবং মনসামঙ্গল। বাংলায় প্রাচীণ কাল থেকে এই প্রথা মেনে নাগপঞ্চমীতে পুজো হয়ে আসছে।

Advertisement

 

Advertisement