scorecardresearch
 

Chanakya Niti On Precious Things: আবর্জনায় পড়ে থাকা এই জিনিসগুলিই আপনাকে রাতারাতি ধনী করবে, সঙ্গে সঙ্গে তুলে ঘরে নিয়ে আসুন

আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বলেছেন, কোনও মূল্যবান জিনিস ময়লার মধ্যে পড়ে থাকতে দেখলে সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। এই জিনিসগুলি মূল্যবান ধাতু বা সোনা, হীরার মতো পাথর হতে পারে।

Advertisement
চাণক্য নীতি চাণক্য নীতি
হাইলাইটস
  • কিছু জিনিস এতই মূল্যবান যে ময়লার মধ্যে পড়ে থাকলেও তার মূল্য কমে না
  • দেরি না করে অবিলম্বে এ ধরনের জিনিসপত্র তুলে নেওয়া উচিত

ময়লা বা আবর্জনা দেখে আমাদের নাক-মুখ কুঁচকে যায়। যেখানে নোংরা জমে থাকে, সে পথ দিয়ে যেতে ভাল লাগে না, কারণ মানুষের অভ্যাস আছে পরিচ্ছন্ন জায়গায় জীবনযাপন করার। তবে কিছু জিনিস এতই মূল্যবান যে ময়লার মধ্যে পড়ে থাকলেও তার মূল্য কমে না। আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে এমন বিষয় বর্ণনা করেছেন। দেরি না করে অবিলম্বে এ ধরনের জিনিসপত্র তুলে নেওয়া উচিত বলে মনে করেন তিনি। এই জিনিসগুলি আপনাকে রাজা করে তুলতে পারে।

মূল্যবান জিনিস

আচার্য চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বলেছেন, কোনও মূল্যবান জিনিস ময়লার মধ্যে পড়ে থাকতে দেখলে সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। এই জিনিসগুলি মূল্যবান ধাতু বা সোনা, হীরার মতো পাথর হতে পারে, কারণ এই জিনিসগুলি যে অবস্থায়ই থাকুক না কেন, তাদের মূল্য কমার পরিবর্তে বৃদ্ধি পায়। এমতাবস্থায় এসব জিনিস ময়লা-আবর্জনায় পড়ে থাকলেও তা দ্রুত তুলে বাড়িতে নিয়ে আসতে হবে।

আরও পড়ুন: Jyeshtha Purnima 2023 Date: জ্যৈষ্ঠ পূর্ণিমায় তৈরি হচ্ছে সিদ্ধি যোগ, মা লক্ষ্মীর দয়ায় সব কাজেই সাফল্য-অর্থলাভ

চাণক্য তাঁর নীতিতে বলেছেন যে মানুষের মধ্যে সবসময় খারাপ দেখা উচিত নয়। যে ব্যক্তি মন্দের মধ্যে ভাল দেখে, সে ব্যক্তি জীবনে উচ্চতায় পৌঁছে যায়। এমতাবস্থায় মানুষের মধ্যে খারাপের পরিবর্তে ভাল খোঁজার চেষ্টা করা দরকার।

গুণী কন্যা

চাণক্য নীতি অনুসারে, কোনও মেয়ের মধ্যে যদি অনেক গুণ থাকে, অর্থাৎ সে যদি গুণী হয়, তবে এমন মেয়েকে তাঁর স্ত্রী বা পুত্রবধূ করা উচিত, যদিও সে একটি দুষ্ট পরিবারে জন্মগ্রহণ করে। এমন মেয়ে ঘরকে স্বর্গ বানিয়ে দেয়।

দ্রষ্টা এবং সাপ

Advertisement

চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বলেছেন যে একজন স্বপ্নদর্শী ব্যক্তির থেকে সর্বদা দূরে থাকা উচিত। জীবনে যদি দুষ্ট লোক এবং সাপের মধ্যে একটি বেছে নিতে পারেন তবে সাপকে বেছে নিন। বিপদ টের পেয়েই সাপ ক্ষতি করে, কিন্তু দুষ্ট ব্যক্তি তার স্বভাবের কারণে সর্বদা আপনাকে ক্ষতি করার কথা চিন্তা করে এবং ষড়যন্ত্রে লিপ্ত থাকে।

Advertisement