scorecardresearch
 

Tulsi Planting Tips: তুলসী চারা ঘরে লাগাতে গিয়ে এই সব ভুল করবেন না, কাঙাল হয়ে যাবেন

ঘরে তুলসীর চারা অনেকে যত্রতত্র এমনকি যে কোনও পাত্রে রোপণ করেন, যা কখনও করা উচিত নয়। কারণ এতে অশুভ প্রভাব পড়ে ঘরে। বাস্তু মতে,ঘরে তুলসী গাছ ঠিকমতো না রাখলে নেতিবাচক শক্তি আসতে পারে।

Advertisement
Tulsi Niyam Tulsi Niyam
হাইলাইটস
  • তুলসী চারা লাগানোর নিয়ম।
  • ভুল করলে ঘরে আসে না সমৃদ্ধি।

সনাতন ধর্মে তুলসী গাছকে পবিত্র বলে মনে করা হয়। লোকবিশ্বাস, যে বাড়িতে তুলসী গাছ থাকে, সেখানে মা লক্ষ্মীর সঙ্গে ভগবান বিষ্ণুর কৃপা মেলে। তুলসী গাছ ঘরে ইতিবাচক শক্তি আনে। যা বাড়ির প্রতিটি সদস্যের জীবনে শুভ প্রভাব ফেলে। ঘরে সুখ-সম্পদের অভাব হয় না। বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে তুলসী গাছ লাগানোর বিবিধ নিয়ম আছে যা মানলেই মেলে শুভ ফল। এই নিয়মগুলি না মানলে তুলসী গাছ উল্টো ফল দিতে শুরু করে। 

ঘরে তুলসীর চারা অনেকে যত্রতত্র এমনকি যে কোনও পাত্রে রোপণ করেন, যা কখনও করা উচিত নয়। কারণ এতে অশুভ প্রভাব পড়ে ঘরে। বাস্তু মতে,ঘরে তুলসী গাছ ঠিকমতো না রাখলে নেতিবাচক শক্তি আসতে পারে। যে ধরনের পাত্রে তুলসী গাছ লাগানো শুভ, জেনে নিন- 

বর্গাকার টব- বাড়ির উঠানে একটি বর্গাকার আকৃতির বা চৌকো পাত্র অর্থাৎ যার চারটি কোণ রয়েছে, এমন জায়গায় তুলসী গাছ লাগালে শুভ ফল পাওয়া যায়।

গোলাকার টব- গোলাকার আকৃতির পাত্রে তুলসীর চারা রোপণ করা শুভ বলে মনে করা হয়। বাস্তু অনুসারে, গোলাকার পাত্রে একটি তুলসী গাছ লাগালে দেবী লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

ত্রিভুজ আকৃতির পাত্র-ত্রিভুজ আকৃতির পাত্রকে ত্রিবেণীও বলা হয়। এমন পাত্রে তুলসী গাছ লাগালে ঘরে সুখ শান্তি বজায় থাকে। এর পাশাপাশি বাড়িতে বসবাসকারী সদস্যদের মধ্যে ভালবাসা ও সদ্ভাব থাকে।

ষড়ভুজ আকৃতির পাত্র- এই ধরনের পাত্রের ছয়টি কোণ আছে। এই পাত্রে তুলসী গাছ লাগালে দেবী লক্ষ্মীর কৃপা  মেলে। ঘরে আসে ধনসম্পদ।

আরও পড়ুন- আপনার কোনটা লাকি আর কোনটা আনলাকি নাম্বার? জন্ম তারিখ অনুযায়ী জানুন

তুলসী গাছ এভাবে লাগাবেন না

Advertisement


মাটিতে তুলসী গাছ- টবে না রাখতে চাইলে মাটিতেই রোপণ করুন তুলসী গাছ। মাটিতে বেড়ে ওঠা তুলসী গাছ বেশি সবুজ সতেজ থাকে। এই ধরনের তুলসী ঘরে থাকলে আসে প্রচুর সম্পদ। তবে মাটিতে তুলসী রাখলে ঘরে কোনও না কোনও সমস্যা আসতে থাকে। 


তুলসী গাছ ঝুলিয়ে রাখবেন না- বাড়িতে জায়গার অভাবের কারণে অনেকে একটি পাত্রে তুলসী গাছটি রোপণ করে ঝুলিয়ে রাখেন। এটা একেবারেই করা উচিত নয়। এতে মানুষের উন্নতির উপর খারাপ প্রভাব পড়ে। হওয়া কাজও আটকে যেতে পারে। 

Advertisement