scorecardresearch
 

8th Pay Commission: অষ্টম পে কমিশন নিয়ে বড় আপডেট, লোকসভায় জানিয়ে দিলেন অর্থমন্ত্রী

8th Pay Commission: কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারীদের বেতন কাঠামোতে পরিবর্তন আনতে প্রতি ১০ বছর পর পর বেতন কমিশন গঠন করে। সরকার ২৮ ফেব্রুয়ারি ২০১৪-এ সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশন গঠন করেছিল।

Advertisement
১৯৪৭  সাল থেকে সাতটি বেতন কমিশন গঠিত হয়েছে ১৯৪৭ সাল থেকে সাতটি বেতন কমিশন গঠিত হয়েছে
হাইলাইটস
  • ১৯৪৭ সাল থেকে সাতটি বেতন কমিশন গঠিত হয়েছে
  • এই বছরের জন্য প্রথম ডিএ বৃদ্ধি মার্চ মাসে ঘোষণা করা হয়েছিল
  • সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে ডিএ বাড়ানো হয়

8th Pay Commission:  কেন্দ্রীয় সরকার সোমবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে একটি বড় আপডেট দিয়েছে। কেন্দ্র ঘোষণা করেছে যে তারা তার কর্মীদের জন্য অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের প্রস্তাব বিবেচনা করছে না। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি সংসদে এক প্রশ্নের উত্তরে এ তথ্য জানান। সরকারকে জিজ্ঞাসা করা হয়েছিল, 'কেন্দ্র কি অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশনের সময়মত গঠন নিশ্চিত করার জন্য একটি প্রস্তাব বিবেচনা করছে যাতে এটি পয়লা জানুয়ারি, ২০২৬-এ কার্যকর করা যায়?'

সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশগুলি কার্যকর না করার কারণ সম্পর্কে মন্ত্রী বলেন যে কেন্দ্রীয় মন্ত্রিসভা সপ্তম  বেতন কমিশনের ভিত্তিতে বেতন- ভাতা সংশোধনের অনুমোদন দেওয়ার সময় বিষয়টি বিবেচনা করেনি। ক্রমবর্ধমান মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে তিনি বেতন বৃদ্ধির জন্য সরকারের নেওয়া অন্যান্য পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, "মুদ্রাস্ফীতির কারণে তাদের মজুরির প্রকৃত মূল্য হ্রাসের জন্য ক্ষতিপূরণ দিতে, মহার্ঘ ভাতা (ডিএ) প্রদান করা হয়।"

একথা জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী 
 পঙ্কজ চৌধুরি এক প্রশ্নের জবাবে বলেন যে এটি সত্য যে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন, ভাতা এবং পেনশন সংশোধন করতে সরকার  অষ্টম বেতন কমিশন  থেকে আলাদা কিছু করছে এবং পেনশনভোগীদের কথাও  ভাবছে। কিন্তু অষ্টং  বেতন কমিশনের বিষয়ে এখনও কোনও বিবেচনা করা হচ্ছে না। তিনি বলেন যে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের বেতন, ভাতা এবং পেনশন পর্যালোচনা করার জন্য বেতন কমিশন গঠনের প্রয়োজন হবে না।

 

 

বছরে দুবার পরিবর্তন হয় ডিএর
শিল্প শ্রমিকদের জন্য সর্বভারতীয় ভোক্তা মূল্য সূচকের অধীনে মূল্যস্ফীতির হারের উপর ভিত্তি করে DA হার প্রতি ৬ মাসে সংশোধিত হয়। মন্ত্রী পুনর্ব্যক্ত করেছেন যে  সপ্তম সিপিসির চেয়ারম্যান, অনুচ্ছেদ ১.২২-এ তার প্রতিবেদনটি ফরোয়ার্ড করে, সুপারিশ করেছিলেন যে ১০ বছরের দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা না করে সময়ে সময়ে মেট্রিক্স পর্যালোচনা করা যেতে পারে।

Advertisement

কর্মচারীদের বেতন, ভাতা এবং পেনশন
তিনি আরও উত্তর দিয়েছেন যে, 'এটাও  সত্য যে সপ্তম CPC সুপারিশ করেছিল যে সরকার  দশ বছরের দীর্ঘ সময়ের পরে একটি নতুন বেতন কমিশন তৈরি না করে প্রতি বছর কর্মচারী এবং পেনশনভোগীদের বেতন দেবে। বেতন, ভাতা ও পেনশন পর্যালোচনা করা উচিত? চৌধুরি উত্তর দিয়েছিলেন যে অ্যাক্রোয়েড সূত্রের ভিত্তিতে এটি পর্যালোচনা এবং সংশোধন করা যেতে পারে।

নতুন সূত্র কী?
এখন Aykroyd সূত্রে কর্মচারীদের বেতন নির্ধারণ করা হবে। এই সূত্রের সাহায্যে কর্মচারীদের বেতন মূল্যস্ফীতি, জীবনযাত্রার ব্যয় এবং কর্মক্ষমতার সাথে যুক্ত হবে। অর্থাৎ কর্মচারীদের পদোন্নতিও সেই অনুযায়ী হবে। তবে অর্থ মন্ত্রকের  একজন কর্মকর্তা বলছেন, পরামর্শটি ভালো, তবে এ ধরনের কোনো ফর্মুলা এখন পর্যন্ত বিবেচনা করা হয়নি। অন্যদিকে, অষ্টম  বেতন কমিশনও কবে আসবে সে সম্পর্কে কোনও নিশ্চিতকরণ নেই।

সপ্তম  বেতন কমিশনের সুপারিশ
উল্লেখ্য যে এর আগে  সপ্তম  বেতন কমিশনের সুপারিশে বিচারপতি মাথুর বলেছিলেন যে আমরা Aykroyd  ফর্মুলা অনুসারে বেতন কাঠামো নির্ধারণ করতে চাই। জীবনযাত্রার ব্যয়ও এই নিয়মে বিবেচনায় নেওয়া হয়। এই সূত্রটি ওয়ালেস রুডেল আয়করয়েড  দিয়েছিলেন।  সপ্তম বেতন কমিশনের অধীনে, কেন্দ্রীয় সরকার কর্মচারীদের ন্যূনতম বেতন ৭,০০০ টাকা থেকে বাড়িয়ে ১৮,০০০ টাকা করেছে। বিচারপতি মাথুর সুপারিশে বলেছিলেন যে সরকারকে মূল্য সূচক অনুসারে প্রতি বছর কেন্দ্রীয় কর্মচারীদের বেতন পর্যালোচনা করা উচিত। 

Advertisement