scorecardresearch
 

Billionaires List: বিশ্বের শীর্ষ ১০ ধনকুবের লিস্টে ফের আম্বানি, ছিটকে গেলেন আদানি

Billionaires List, Ambani-Adani: বুধবার, আবারও আদানির মোট সম্পদের পরিমাণ বেশ কিছুটা কমেছে এবং তিনি বিশ্বের শীর্ষস্থানীয় বিলিয়নেয়ারদের তালিকায় এক ধাক্কায় সরাসরি ১৫ নম্বরে নেমে এসেছেন। এই তালিকায় ফের উঠে এসেছেন আরেক ভারতীয় শিল্পপতি রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

Advertisement
আদানি বুধবার বিশ্বের শীর্ষস্থানীয় বিলিয়নেয়ারদের তালিকায় ১৫ নম্বরে নেমে এসেছেন। এই তালিকায় ফের উঠে এসেছেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি। আদানি বুধবার বিশ্বের শীর্ষস্থানীয় বিলিয়নেয়ারদের তালিকায় ১৫ নম্বরে নেমে এসেছেন। এই তালিকায় ফের উঠে এসেছেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি।
হাইলাইটস
  • বুধবার, আবারও আদানির মোট সম্পদের পরিমাণ বেশ কিছুটা কমেছে।
  • আদানি বুধবার বিশ্বের শীর্ষস্থানীয় বিলিয়নেয়ারদের তালিকায় এক ধাক্কায় সরাসরি ১৫ নম্বরে নেমে এসেছেন।
  • এই তালিকায় ফের উঠে এসেছেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

Billionaires List, Ambani-Adani: একদিকে দেশে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করা হচ্ছিল, অন্যদিকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় (Billionaires List) তখন তোলপাড় চলছে! ভারতীয় শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani) আমেরিকান গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিপোর্টের (Hindenburg Report) পর থেকে যে বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছেন তা থেকে কিছুতেই স্বস্তি পাচ্ছেন না। বুধবার, আবারও আদানির মোট সম্পদের পরিমাণ বেশ কিছুটা কমেছে এবং তিনি বিশ্বের শীর্ষস্থানীয় বিলিয়নেয়ারদের তালিকায় এক ধাক্কায় সরাসরি ১৫ নম্বরে নেমে এসেছেন। একটা সময় এই তালিকায় তিনি ২ নম্বরেও ছিলেন।

ভারতীয় শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani) ৭৫.১ বিলিয়ন ডলারের সম্পদ সহ বিশ্বের শীর্ষস্থানীয় বিলিয়নেয়ারদের তালিকায় (Billionaires List) ১৫ নম্বরে নেমে এসেছেন। একদিন আগেই তিনি এই তালিকায় ১১তম স্থানে নেমেছিলেন। তবে বাজেট বক্তৃতার মাঝামাঝি সময়ে তার গ্রুপের কোম্পানিগুলোর শেয়ারের উন্নতি হয় এবং তিনি ফের এই তালিকার শীর্ষ ১০ ধনীর মধ্যে ফিরে আসেন। তবে বাজেটের পর তিনি এক ধাক্কায় ১৫ নম্বরে নেমে এসেছেন।

আরও পড়ুন: আদানির আরেকটি কোম্পানির শেয়ারে বিরাট পতন, মাথায় হাত লগ্নিকারীদের

আমেরিকান গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিপোর্টে (Hindenburg Report) প্রকাশের পর, এশিয়ার অন্যতম ধনী ব্যক্তি গৌতম আদানি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। মাত্র তিন দিনে তাঁর গ্রুপ কোম্পানিগুলির ৩৪ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। হিন্ডেনবার্গের এই রিপোর্ট প্রকাশের পর জানুয়ারি মাসে আদানি গ্রুপের ২ লক্ষ ৯৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

হিন্ডেনবার্গের সাম্প্রতিক প্রতিবেদনে কী আছে?
২৫ জানুয়ারি, হিন্ডেনবার্গ আদানি গ্রুপ সম্পর্কিত একটি ৩২,০০০ শব্দের প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনের ফলাফলগুলিতে ৮৮টি প্রশ্ন অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, আদানি গ্রুপ কয়েক দশক ধরে স্টক ম্যানিপুলেশন এবং অ্যাকাউন্ট জালিয়াতির সঙ্গে জড়িত। ওই প্রতিবেদনে বলা হয়েছে যে, আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানির সম্পদ শেয়ারের দাম বৃদ্ধির কারণে তিন বছরে ১ বিলিয়ন ডলার বেড়ে ১২০ বিলিয়ন ডলার হয়েছে। এ সময়ে গ্রুপের ৭টি কোম্পানির শেয়ারদর গড়ে ৮১৯ শতাংশ বেড়েছে।

Advertisement

নবম স্থানে পৌঁছেছেন মুকেশ আম্বানি:
বিলিয়নেয়ারদের তালিকায় এই উত্থান-পতনের মধ্যে, গৌতম আদানি হয়তো বিশ্বের শীর্ষ-১০ ধনীর তালিকা থেকে বাদ পড়েছেন, কিন্তু এই তালিকায় ফের উঠে এসেছেন আরেক ভারতীয় শিল্পপতি রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি। মুকেশ আম্বানি ৮৩.৭ বিলিয়ন ডলার সম্পত্তি নিয়ে বিশ্বের নবম ধনী ব্যক্তি হয়েছেন। সম্পদের নিরিখে আম্বানি আবার আদানিকে ছাড়িয়ে গিয়েছেন।

Advertisement