scorecardresearch
 

অপরিশোধিত তেলের দাম কমলে কেন কমে না পেট্রোল-ডিজেলের দাম? জবাব দিলেন অর্থমন্ত্রী

পেট্রোল-ডিজেলের উপর এই বিপুল অঙ্কের করের বোঝা কেন চাপিয়ে রেখেছে কেন্দ্র? কেন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার কমলেও তার সুফল দেশের সাধারণ মানুষ পান না? এজেন্ডা আজতক অনুষ্ঠানে যোগ দিয়ে আজ এমনই নানা প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন।

Advertisement
এজেন্ডা আজতক অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন। এজেন্ডা আজতক অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন।
হাইলাইটস
  • পেট্রোল-ডিজেলের উপর এই বিপুল অঙ্কের করের বোঝা কেন চাপিয়ে রেখেছে কেন্দ্র?
  • কেন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার কমলেও তার সুফল দেশের সাধারণ মানুষ পান না?
  • এজেন্ডা আজতক অনুষ্ঠানে যোগ দিয়ে আজ এমনই নানা প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন।

মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দর প্রতি লিটারে যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। দীপাবলির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক কমানোর ঘোষণা করে কেন্দ্র। এর পর দফায় দফায় পেট্রোল-ডিজেলের উপর থেকে শুল্ক কমানোর ঘোষণা করে রাজ্যগুলিও। 

কিন্তু বিতগ ৫ বছরে পেট্রোল-ডিজেলের দাম যতটা বেড়েছে, সে তুলনায় খুব একটা কমেনি। ফলে ৭০-৭৫ টাকার পেট্রোল এখন বাড়তে বাড়তে একশো টাকা ছুঁয়েছে। দেশের কোথাও কোথাও অবশ্য পেট্রোল এখন একশো টাকার চেয়ে সামান্য কম। কিন্তু আন্তর্জাতিক বাজারে যখন অপরিশোধিত তেলের দাম লাগাতার কমেছে তখন এ দেশে পেট্রোল-ডিজেলের দাম এক পয়সাও কমেনি। উল্টে তেলের উপর বেড়েছে কেন্দ্রের করের বোঝা।

আরও পড়ুন: ‘কেন্দ্রে-রাজ্যে যখন পৃথক দলের সরকারের শাসন, রাজ্যপাল তখন পাঞ্চিং ব্যাগ’

মোদী সরকার ২০১৪ সালে যখন প্রথম ক্ষমতায় আসে, তখন পেট্রোলে উৎপাদন শুল্ক ছিল প্রতি লিটারে ৯.৪৮ টাকা আর ডিজেলের ক্ষেত্রে উৎপাদন শুল্ক ছিল ৩.৫৬ টাকা। এখন ওই শুল্ক বেড়ে হয়েছে পেট্রলে ৩২.৯০ টাকা এবং ডিজেলে ৩১.৮০ টাকা। পেট্রোল-ডিজেলের উপর এই বিপুল অঙ্কের করের বোঝা কেন চাপিয়ে রেখেছে কেন্দ্র? কেন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার কমলেও তার সুফল দেশের সাধারণ মানুষ পান না? এজেন্ডা আজতক অনুষ্ঠানে যোগ দিয়ে আজ এমনই নানা প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন।

আরও পড়ুন: করোনার কঠিন সময়ে Aajtak সাংবাদিকদের মনোভাব প্রশংসনীয়: কলি পুরী

শুক্রবার এজেন্ডা আজতক অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, তেল কোম্পানিগুলো প্রতি ১৫ দিনে গড়ে একটি সূত্র ধরে তেলের দাম নির্ধারণ করে। তাই তাৎক্ষণিক ভাবে এর কোনও পার্থক্য ধরা পড়ে না। তেলের দাম বাড়ানোর ক্ষেত্রে সরকারেরও সরাসরি কোনও ভূমিকা নেই। তবে যখন তেলের দাম ব্যাপকভাবে কমেছিল, তখন সরকার যে লাভ করেছে, তার কিছুটা দেশের পরিকাঠামোর উন্নয়নে ব্যবহার করেছে, যা ইতিমধ্যেই স্পষ্ট করেছে কেন্দ্র।
 

Advertisement

Advertisement