scorecardresearch
 

Ratan Tata:'আপনি জানেন না একা কেমন লাগে?'একাকীত্বের যন্ত্রণা রতন টাটার কন্ঠে

Ratan Tata: টাটা গ্রুপ থেকে অবসর নেওয়ার পর, রতন টাটা ক্রমাগত স্টার্টআপ সংস্থাগুলিকে সমর্থন করে চলেছেন। তিনি এখন পর্যন্ত ৫০টির বেশি কোম্পানিতে বিনিয়োগ করেছেন। রতন টাটা মঙ্গলবার বয়স্কদের সেবা করার জন্য একটি স্টার্টআপ গুডফেলোতে বিনিয়োগের ঘোষণা করেছেন। এ সময় তিনি তার একাকীত্বের যন্ত্রণার কথাও জানান।

Advertisement
হাইলাইটস
  • দেশের অন্যতম সেরা শিল্পপতি রতন টাটা
  • মঙ্গলবার গুডফেলোতে বিনিয়োগের ঘোষণা করেছেন তিনি

Ratan Tata invests in Goodfellows: দেশের অন্যতম সেরা  শিল্পপতি রতন টাটা মঙ্গলবার গুডফেলোতে (Goodfellows) বিনিয়োগের ঘোষণা করেছেন, এটি একটি স্টার্টআপ যা প্রবীণ নাগরিকদের পরিষেবা  সহায়তা প্রদান করবে, তবে বিনিয়োগের পরিমাণ প্রকাশ  করেননি টাটা।  পিটিআই-এর খবর অনুযায়ী, টাটা গোষ্ঠী থেকে অবসর নেওয়ার পর, টাটা স্টার্টআপ সংস্থাগুলিকে ক্রমাগত সমর্থন করে চলেছেন রতন টাকা। তিনি এখন পর্যন্ত ৫০টির বেশি কোম্পানিতে বিনিয়োগ করেছেন। এই নতুন কোম্পানি প্রতিষ্ঠা করেছেন শান্তনু নাইডু। নাইডু (৩০) কর্নেল বিশ্ববিদ্যালয়ে ছাত্র, টাটার অফিসে জেনারেল ম্যানেজার হিসেবা কর্মরত  এবং ২০১৮ সাল থেকে টাটার  সাথে যুক্ত রয়েছেন।

বিশ্বে  দেড় কোটি  বয়স্ক মানুষ একাকীত্বে রয়েছেন
রতন টাটা বিয়ে করেনি। টাটা (৮৪) বলেছেন যে আপনি ততক্ষণ বুঝতে পারবেন একা থাকতে কেমন লাগে, যতক্ষণ না আপনি নিজে একা থাকছেন এবং কারও সঙ্গ চাইছেন। তিনি আরও বলেন, একজন ভালো প্রকৃতির সঙ্গী খুঁজে পাওয়াও একটি চ্যালেঞ্জ। টাটাকে একজন বস, একজন পরামর্শদাতা এবং একজন বন্ধু হিসাবে সম্বোধন করে, নাইডু বলেন যে বিশ্বে দেড় কোটি   প্রবীণ ব্যক্তি রয়েছেন যারা একা রয়েছেন।

পুনে, চেন্নাই এবং বেঙ্গালুরুতে পরিষেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে
স্টার্টআপটি তরুণ গ্র্যাজুয়েটদের সিনিয়র সিটিজেন ক্লায়েন্টদের সঙ্গী হিসেবে  কাজ করার জন্য নিয়োগ করে। সাধারণত, এমন সঙ্গীরা  সপ্তাহে তিনবার ক্লায়েন্টের সঙ্গে  দেখা করেন এবং চার ঘন্টা সঙ্গ দেন। এক মাস বিনামূল্যে পরিষেবা দেওয়ার পরে, সংস্থাটি এক মাসের জন্য  ৫,০০০ টাকা মাসিক ফি নেয়। কোম্পানিটি (Goodfellows) আর্থিক রাজধানী মুম্বইতে বিটা পর্যায়ে গত ছয় মাস ধরে ২০ জন প্রবীণদের সাথে কাজ করছে এবং পুনে, চেন্নাই এবং বেঙ্গালুরুতে আরও পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে।

টাটা সম্পর্কে নাইডু
নাইডু বলেন যে তিনি মনোবিজ্ঞানীদের সহায়তায় একজন প্রবীণ নাগরিকের সহচর হিসাবে কাজ করার জন্য সঠিক প্রার্থীকে বেছে নিতে একটি মডেল তৈরি করেছেন। নাইডু টাটাকে একজন স্বতঃস্ফূর্ত বিনিয়োগকারী হিসাবে বর্ণনা করেছেন যিনি একটি কোম্পানিকে সমর্থন করার আগে  বৃহত্তর সম্প্রদায় বা সমাজের কাছে একটি ব্যবসায়িক ধারণার প্রাসঙ্গিকতা দেখেন।

Advertisement

যে কথা বললেন রতন টাটা
রতন টাটা স্টার্টআপ লঞ্চের সময় বলেন, 'আপনি জানেন না একা থাকতে কেমন লাগে? আপনি একা সময় কাটাতে বাধ্য না হলে, আপনি এটি অনুভব করতে পারবেন না।' ৮৪ বছর বয়সী ব্যাচেলর টাটা আরও বলেন যে আপনি আপনি বুড়ো না হওয়া পর্যন্ত, কেউই বৃদ্ধ হতে চান না। বয়স্কদের একাকীত্বের সমস্যা কাটিয়ে উঠতে এই ধরনের স্টার্টআপ শুরু করা আনন্দের।

Advertisement