scorecardresearch
 

ISC, ICSE Exam Date 2023: ICSE ও ISC পরীক্ষা কবে থেকে? সূচি ঘোষণা বোর্ডের

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (CISCE) ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সূচি ঘোষণা করেছে। ICSE দশম শ্রেণি এবং ISC দ্বাদশ শ্রেণির সেমেস্টার ২ পরীক্ষা যথাক্রমে ২৭ ফেব্রুয়ারি এবং ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে।

Advertisement
 ICSE ও ISC পরীক্ষা কবে থেকে? সূচি দেখুন এখানে ICSE ও ISC পরীক্ষা কবে থেকে? সূচি দেখুন এখানে
হাইলাইটস
  • ফলাফল আগামী মে মাসে ঘোষণা করা হবে
  • প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট অতিরিক্ত সময়

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (CISCE) ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সূচি ঘোষণা করেছে। ICSE দশম শ্রেণি এবং ISC দ্বাদশ শ্রেণির সেমেস্টার ২ পরীক্ষা যথাক্রমে ২৭ ফেব্রুয়ারি এবং ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। কাউন্সিল তার অফিসিয়াল ওয়েবসাইট cisce.org-এ CISCE বোর্ড পরীক্ষার সূচি দিয়ে দিয়েছে।

বোর্ড আরও জানিয়েছে যে ICSE, ISC ফলাফল আগামী মে মাসে ঘোষণা করা হবে। ICSE ক্লাস টেনের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি ইংরেজি ভাষা দিয়ে শুরু হবে। ২৯ মার্চ জীববিজ্ঞান পরীক্ষা দিয়ে শেষ হবে। পরীক্ষা শুরুর সময় এবং সময়কাল শিটে উল্লেখ করা হয়েছে। ICSE-র অধিকাংশ পরীক্ষাই শুরু হবে সকাল ১১টা থেকে। একমাত্র আঁকার পরীক্ষাগুলির সময় দেওয়া হয়েছে সকাল ৯টায়। 

ISC ক্লাস 12-র বোর্ড পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি ইংরেজি ভাষার পরীক্ষা দিয়ে শুরু হবে এবং ৩১ মার্চ পরিবেশ বিজ্ঞান দিয়ে শেষ হবে। বোর্ডের পরীক্ষার সময়কাল ৩ ঘণ্টা হবে। পাশাপাশি প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে। ISC পরীক্ষাতে বেশিরভাগ পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। শুধুমাত্র আঁকার পরীক্ষা শুরু হবে সকাল ৯টা থেকে। দশম এবং দ্বাদশের বেশ কিছু পরীক্ষা এক দিনেও পড়েছে।

শিক্ষার্থীদের জন্য বেশ কয়েকটি নির্দেশিকাও উল্লেখ করেছে CISCE। কাউন্সিল প্রার্থীদের পরীক্ষা শুরুর জন্য নির্ধারিত সময়ের পাঁচ মিনিট আগে পরীক্ষার হল/কক্ষে বসার নির্দেশ দিয়েছে। যে প্রার্থী দেরিতে হলে ঢুকবে তাকে তত্ত্বাবধায়ক পরীক্ষকের কাছে একটি সন্তোষজনক ব্যাখ্যা এবং কারণ জানাতে হবে। ব্যতিক্রমী পরিস্থিতি ব্যতীত আধ ঘণ্টার বেশি দেরি করা কোনও প্রার্থীকে উত্তরপত্র দেওয়া হবে না।

Advertisement
Advertisement