scorecardresearch
 

Primary Schools Closed: পড়ুয়া নেই, এই জেলায় বন্ধ হল ২৫টি সরকারি স্কুল

করোনার আবহে দীর্ঘ লকডাউন। লকডাউন ওঠার পর ধীরে ধীরে জীবনযাত্রা সচল হলেও স্কুল-কলেজ বন্ধই ছিল। অনলাইনেই চলেছে পড়াশুনো। বেসরকারি স্কুলগুলিতে এই পরিষেবায় সব ছাত্রছাত্রীরা সুযোগ পেলেও সরকারি স্কুলে তা অমিল ছিল। অথবা ছাত্রছাত্রীদের অনলাইনে পড়াশুনোর সঙ্গতি ছিল না।

Advertisement
তালা ঝুলল প্রাথমিক স্কুলগুলিতে। তালা ঝুলল প্রাথমিক স্কুলগুলিতে।
হাইলাইটস
  • হাওড়ায় ওই ২৫টি প্রাথমিক স্কুলের বেশিরভাগই চলত ভাড়া বাড়িতে। দু
  • দু'‌বছর ধরে বন্ধ ছিল স্কুলগুলি।
  • শিক্ষকদের অন্যত্র বদলি করে দেওয়া হয়েছে।  

করোনা পরবর্তীকালে রাজ্য়ের শিক্ষা ব্যবস্থায় সঙ্কটজনক পরিস্থিতি। স্কুলে পড়ুয়া না থাকায় বহু প্রাথমিক স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল প্রাথমিক স্কুল শিক্ষা সংসদ। হাওড়ায় ২৫টি প্রাথমিক স্কুল বন্ধ করে দেওয়ার দেওয়া হয়েছে বলে খবর।  

সূত্রের খবর, হাওড়ায় ওই ২৫টি প্রাথমিক স্কুলের বেশিরভাগই চলত ভাড়া বাড়িতে। দু'‌বছর ধরে বন্ধ ছিল স্কুলগুলি। স্কুল চালু হওয়ার পর পড়ুয়ার সংখ্যা কমে গিয়েছে এক ধাক্কায়। কোনও ছাত্রছাত্রীই নেই বা নগণ্য। অথচ বেতন দিতে হচ্ছিল শিক্ষক-শিক্ষিকাদের। এমতাবস্থায় তালা ঝুলিয়ে দিল সংসদ। শিক্ষকদের অন্যত্র বদলি করে দেওয়া হয়েছে।  

করোনার আবহে দীর্ঘ লকডাউন। লকডাউন ওঠার পর ধীরে ধীরে জীবনযাত্রা সচল হলেও স্কুল-কলেজ বন্ধই ছিল। অনলাইনেই চলেছে পড়াশুনো। বেসরকারি স্কুলগুলিতে এই পরিষেবায় সব ছাত্রছাত্রীরা সুযোগ পেলেও সরকারি স্কুলে তা অমিল ছিল। অথবা ছাত্রছাত্রীদের অনলাইনে পড়াশুনোর সঙ্গতি ছিল না। দীর্ঘ বিরতি না থাকায় অনেক অভিভাবকই আর সন্তানদের স্কুলে পাঠাননি। অভাবের সংসারে পড়াশুনো ছেড়ে কাজ করতে শুরু করেছে শিশুরা। যদিও প্রাথমিক শিক্ষা সংসদের দাবি, হাওড়ায় প্রাথমিক স্কুলে পড়ুয়ার সংখ্যা ১০ শতাংশ বেড়েছে। 
 
প্রাথমিক শিক্ষা সংসদের দাবি, হাওড়ায় সরকারি প্রাথমিক স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা বেড়েছে। লকডাউনের সময় ২০২১–২২ শিক্ষাবর্ষে সরকারি প্রাথমিক স্কুলে ১০ শতাংশ পড়ুয়া বেড়েছে। জেলায় বর্তমানে প্রাথমিক স্কুলের সংখ্যা ২,০৫৯। এর মধ্যে শিক্ষক ৮ হাজার ৮৯০ জন। পড়ুয়া ২ লক্ষ ৭২ হাজার ৫৬৫ জন।  

সংসদ সভাপতি কৃষ্ণ ঘোষ বলেন,'‌স্কুলগুলি চিরতরে বন্ধ করা হয়নি। ওই এলাকার পড়ুয়ারা আবার স্কুলগুলিতে পড়তে চাইছে তাহলে সেগুলি খুলে দেওয়া হবে। শিক্ষকদেরও ফেরানো হবে। একটি স্কুলের ক্ষেত্রে এমনটা হয়েওছে।'‌

আরও পড়ুন- শিক্ষক-নিয়োগের প্রশ্নপত্রে ভুল, নম্বর দেওয়ার নির্দেশ হাইকোর্টের

Advertisement

Advertisement