scorecardresearch
 

Personality Development Self Dependent Person : আপনি ভীষণ পর-নির্ভরশীল? ৫ অভ্যাস-ই বলে দেয়...

Personality Development Self Dependent Person: বেশিরভাগ মানুষ তাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসতে দ্বিধাবোধ করে। আর এ কারণে অনেক সময় তারা বুঝতেও পারে না যে তারা ধীরে ধীরে অন্যের ওপর নির্ভরশীল। কিন্তু কিছু মানুষ আছে, যারা তাদের কাজের জন্য অন্যের ওপর নির্ভরশীল নয়।

Advertisement
আত্মনির্ভরশীল মানুষ চিনবেন কী করে, জেনে নিন (প্রতীকী ছবি) আত্মনির্ভরশীল মানুষ চিনবেন কী করে, জেনে নিন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বেশিরভাগ মানুষ তাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসতে দ্বিধাবোধ করে
  • তারা ধীরে ধীরে অন্যের ওপর নির্ভরশীল
  • কিন্তু কিছু মানুষ আছে, যারা তাদের কাজের জন্য অন্যের ওপর নির্ভরশীল নয়

Personality Development Self Dependent Person: বেশিরভাগ মানুষ তাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসতে দ্বিধাবোধ করে। আর এ কারণে অনেক সময় তারা বুঝতেও পারে না যে তারা ধীরে ধীরে অন্যের ওপর নির্ভরশীল। কিন্তু কিছু মানুষ আছে, যারা তাদের কাজের জন্য অন্যের ওপর নির্ভরশীল নয়। 

এই ধরনের ব্যক্তিদের স্বাধীনচেতা ব্যক্তির ক্যাটাগরিতে রাখা হয়। স্বাধীন মানুষ মানসিকভাবেও শক্তিশালী। আপনি সহজেই স্বাধীন ব্যক্তিদের শনাক্ত করতে পারেন। আসুন জেনে নিন কোন কোন অভ্যাসগুলো আপনাকে স্বাধীনচেতা করে তোলে।

নিজেকে অগ্রাধিকার দেওয়া
স্বাধীন মানুষের মধ্যে একটি অভ্যাস দেখা যায়। তা হল নিজেদেরকে অগ্রাধিকার দেওয়া। আপনার প্রায়ই এমন লোকদের সঙ্গে দেখা হতে পারে, যারা নিজেদেরকে অগ্রাধিকার দেওয়ার পরিবর্তে তাদের বন্ধু এবং পরিবারকে অগ্রাধিকার দেন। কিন্তু স্বাধীন মানুষ নিজেদের প্রথম রাখে। স্বাধীন মানুষ বিশ্বাস করে যে তারা যদি নিজেদেরকে অগ্রাধিকার দেয়, তবেই তারা অন্যদের সম্পর্কে ভাল চিন্তা করতে পারবে এবং অন্যদের সাহায্য করতে সক্ষম হবে।

আরও পড়ুন: ক্লাস ১০-এ ৫০ শতাংশ নম্বর থাকলে বছরে ১২ হাজার টাকার স্কলারশিপ

আরও পড়ুন: একধাক্কায় অনেকটা দাম বাড়ছে পাঁউরুটির, ঘোষণা বেকারি মালিকদের

আরও পড়ুন: প্রবীণ-মহিলারা বেশি সাইবার অপরাধের শিকার, বলছে NCRB-র তথ্য

অপরাধবোধ ছাড়া 'না' বলেতে পারে
আপনি প্রায়শই অনেক লোককে বলতে শুনেছেন যে তারা কাউকে না বলতে পারে না। এ ধরনের মানুষ স্বাধীন নয়। স্বাধীন মানুষের একটা বিশেষ অভ্যাস আছে। তারা অপরাধবোধ ছাড়াই কাউকে 'না' বলতে পারে। যদি তারা মনে করে যে সামনের লোকটি ভুল কিছু বলছে বা জিজ্ঞাসা করছে, তবে তারা বিনা দ্বিধায় সেই ব্যক্তিকে প্রত্যাখ্যান করে। স্বাধীন মানুষ খোলাখুলিভাবে তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের ভুল জিনিসের বিরোধিতা করে এবং তাদের কথা রাখে।

Advertisement

আত্মবিশ্বাস সিদ্ধান্তে প্রতিফলিত হয়
স্বাধীন ব্যক্তিরা যখন সিদ্ধান্ত নেয়, তখন তাদের সিদ্ধান্ত আত্মবিশ্বাসকে প্রতিফলিত করে। এটি আত্মবিশ্বাস দেখায় যে তাদের সিদ্ধান্ত অন্যদের মতামতে প্রভাবিত হয় না। যদি এই লোকদের কোনও সিদ্ধান্ত ভুল হয়ে যায়, তবে এই লোকেরা তাদের সিদ্ধান্তের সম্পূর্ণ দায়ভার গ্রহণ করে। এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণ করে।

জানে জীবনে কী চায়
আপনি যদি নিজেকে স্বাধীন মনে করেন, তবে আপনি সেই ব্যক্তিদের একজন যাঁরা জানেন, তাঁরা জীবনে কী চান। স্বাধীন মানুষ সবসময় তাদের লক্ষ্যের দিকে কাজ করে এবং এগিয়ে যায়। কোনও কাজে যাতে বেশি ঝামেলায় পড়তে না হয়, সেজন্য পরিকল্পনা নিয়েই সব কিছু করে থাকেন এই ব্যক্তিরা।

প্রশ্ন করতে দ্বিধা করে না
স্বাধীনচেতা ব্যক্তিদের এই অভ্যাস থাকে যে তারা কাউকে প্রশ্ন করতে দ্বিধা করে না। তারা ভিড়ের মধ্যে বা তাদের পরিবারের সঙ্গে দাঁড়িয়ে থাকুক না কেন, এই জাতীয় লোকেরা সর্বত্র প্রশ্ন করতে পারে। এই ধরনের লোকেরা কীভাবে ভিড় থেকে দাঁড়াতে এবং তাদের মতামত প্রকাশ করতে জানে।

 

Advertisement