scorecardresearch
 

Teachers: সরকারি স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়ালেই FIR, জারি নির্দেশিকা

Teachers: একটি নির্দেশিকা জারি করে সমস্ত সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য সরকারের অধীনস্ত সমস্ত হাইস্কুল ও জুনিয়র স্কুল এবং মাদ্রাসার শিক্ষকরা কোনওরকম গৃহ শিক্ষকতা বা কোচিং সেন্টারের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। এমনকী বিনা পারিশ্রমিকেও কাউকে পড়াতে পারবেন না।

Advertisement
কোচিং সেন্টার কোচিং সেন্টার
হাইলাইটস
  • প্রাইভেট টিউশন পড়ালেই স্কুল শিক্ষকদের বিরুদ্ধে FIR
  • জারি নির্দেশিকা
  • জানুন বিস্তারিত তথ্য

Teachers: গৃহ শিক্ষকতা কিংবা কোনও কোচিং সেন্টারের সঙ্গে কোনওরকম ভাবেই যুক্ত থাকতে পারবে না সরকারি স্কুলের শিক্ষকরা। এই মর্মে কড়া নির্দেশ জারি করেছে রাজ্য শিক্ষা দফতর। যদিও এর আগেই সরকারি স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতার বিষয়ে সতর্ক করা হয়েছিল। কিন্তু তারপরেই নানা জায়গা থেকে বিভিন্ন রকম অভিযোগ আসতে থাকে। এবার এই ইস্যুতে আর কড়া হয়েছে শিক্ষা দফতর। একটি নির্দেশিকা জারি করে সমস্ত সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্য সরকারের অধীনস্ত সমস্ত হাইস্কুল ও জুনিয়র স্কুল এবং মাদ্রাসার শিক্ষকরা কোনওরকম গৃহ শিক্ষকতা বা কোচিং সেন্টারের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। এমনকী বিনা পারিশ্রমিকেও কাউকে পড়াতে পারবেন না।

কড়া নির্দেশিকা

প্রতিটি জেলার স্কুল পরিদর্শকদের কাছেও এই নির্দেশিকার প্রতিলিপি পাঠানো হয়েছে। তবে এর আগেও সরকারি শিক্ষকদের গৃহ শিক্ষকতার বিষয়ে সতর্ক করেছিল রাজ্য শিক্ষা দফতর। কিন্তু তারপরেও রাজ্যের নানা প্রান্ত থেকে বিভিন্ন রকম অভিযোগ সামনে আসতে থাকে।

বিভিন্ন টিউশন শিক্ষকদের (সরকারি নন) একাংশের অভিযোগ, সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়েই বিভিন্ন টিউশন সেন্টারে পড়াচ্ছেন সরকারি শিক্ষকরা। এমনকী বাড়িতেও নাকি অনেকে টিউশন সেন্টার খুলে বসেছেন। সেখান থেকে মোটা অঙ্কের টাকাও নিচ্ছেন তারা। সেই মর্মেই একাধিক অভিযোগ আসতে থাকে রাজ্য শিক্ষা দফতরে। তার জেরে এবার কড়া পদক্ষেপ নিল রাজ্য শিক্ষা দফতর।

প্রধান শিক্ষকদের ক্ষমতাও বাড়ানো হয়েছে

শিক্ষা দফতর স্পষ্ট জানিয়েছে, করোনার সময়ে ২ বছর স্কুলে পঠনপাঠন প্রক্রিয়া বন্ধ ছিল। কিন্তু সেই সময়েও শিক্ষকদের পুরো বেতন দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও নিয়মকে তোয়াক্কা করেননি এক শ্রেণির শিক্ষকরা। নয়া নির্দেশিকায় প্রধান শিক্ষকদের ক্ষমতা বাড়ানো হয়েছে। কোন সরকারি স্কুল শিক্ষক নিয়ম গ্রাহ্য না করে টিউশন করালে তাঁর বিরুদ্ধে থানায় এফআইআর করা যাবে।

Advertisement

Advertisement