scorecardresearch
 

West Bengal Election 2021: 'বন্ধ হয়ে গেছে ভাতা', কেমন আছেন মালদার গম্ভীরা শিল্পীরা

গম্ভীরা পালার প্রধান চরিত্র হলেন দেবাদিদেব মহাদেব বা ভগবান শিব। কেউ কেউ বলেন, শিবের অপর নাম 'গম্ভীর'। আর শিবের বন্দনা করে এই গান গাওয়া হয় বলে নাম গম্ভীরা। পালায় অবশ্য শিব হলেন 'নানা'। তাঁকে ঘিরেই চলে নাচ গান।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মালদার লোকশিল্প গম্ভীরা
  • গম্ভীরার প্রধান চরিত্র শিব
  • কেমন আছেন গম্ভীরা শিল্পীরা?

মালদা (Malda) জেলার প্রাচীন লোকশিল্প গম্ভীরা (Gombhira)। অভিনয়, গান ও নাচের মধ্যে দিয়ে এই শিল্পকে তুলে ধরেন শিল্পীরা। জেলার বহু মানুষের রুজি রোজগার এই লোকশিল্পের সঙ্গে যুক্ত। এমনও কোনও কোনও শিল্পী রয়েছেন যাঁদের উপার্জনের একমাত্র মাধ্যমই হল এই শিল্প। এখানে গান গেয়ে, অভিনয় করে বা বাদ্যযন্ত্র বাজিয়েই চলে তাঁদের সংসার। মালদা জেলার মানুষ বেশ ভালই উপভোগ করেন গম্ভীরা। আর শুধু মালদাতেই নয়, জেলার বাইরে, এমনকী ভিনরাজ্যেও চাহিদা রয়েছে এই শিল্পের। তবে এই শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকারের যে ভূমিকা তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিল্পীদের একাংশের। 

গম্ভীরা পালার প্রধান চরিত্র হলেন দেবাদিদেব মহাদেব বা ভগবান শিব। কেউ কেউ বলেন, শিবের অপর নাম 'গম্ভীর'। আর শিবের বন্দনা করে এই গান গাওয়া হয় বলে নাম গম্ভীরা। পালায় অবশ্য শিব হলেন 'নানা'। তাঁকে ঘিরেই চলে নাচ গান। বন্দনা, ডুয়েট, টোনটিং, রিপোর্ট এবং চারইয়ারি, মোটামুটি এই ৫ ভাবে পালা পরিবেশন করা হয়। গম্ভীরায় সমাজের বিভিন্ন সমস্যা, বা সামাজিক ব্যাধিগুলিকে কৌতুকের মধ্যে দিয়ে মানুষের সামনে তুলে ধরা হয় এবং কীভাবে তা প্রতিকার করা যেতে পারে তারও বার্তা দেওয়া হয়। 

মালদায় বেশ কয়েকটি গম্ভীরার দল রয়েছে। নাচ, গান, অভিনয় ও বাদ্যযন্ত্র শিল্পী মিলিয়ে এক একটি পালায় অংশ নেন প্রায় ১০ থেকে ১৫ জন। তাঁদের বাদ্যযন্ত্র কেনা এবং দল চালানোর নূন্যতম যে খরচ সেই সমস্ত মিলিয়ে কিছু অর্থের প্রয়োজন হয়। আর অনেক সময়েই সেই খরচটুকু যোগার করতে রীতিমতো বেগ পেতে হয় শিল্পীদের। এক্ষেত্রে গম্ভীরা শিল্পীদের একাংশের আবেদন, এই খরচের বিষয়টি দেখুক সরকার। একইসঙ্গে গম্ভীরা শিল্পদের কেউ কেউ জানাচ্ছেন, রাজ্য সরকারের তরফে শিল্পী কার্ডের মাধ্যমে যে ভাতার ব্যবস্থা করা হয়েছিল সেটাও এই বছর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। যার জেরে সরকারের ওপর রীতিমতো অসন্তুষ্ট তাঁরা। এমনকি তাঁদের আরও অভিযোগ, এমন অনেক শিল্পী রয়েছেন যাঁরা দীর্ঘদিন গম্ভীরার সঙ্গে যুক্ত, কিন্তু কার্ড পাননি। উল্টোদিকে আবার সেভাবে এই শিল্পের সঙ্গে যুক্ত না থেকেও অনেকেই নাকি কার্ড পেয়ে গিয়েছেন। 

Advertisement

এদিকে রাজ্যে চলছে নির্বাচন। আগামী সপ্তম ও অষ্টম দফায় ভোটগ্রহণ হবে মালদা জেলা। সেক্ষেত্রে নির্বাচনের পর সরকার যারাই গড়ুক, গম্ভীরা শিল্পীদের আবেদন, এই শিল্পকে বাঁচিয়ে রাখতে শিল্পীদের জন্য সাম্মানিক ভাতার ব্যবস্থা করা হোক এবং বাড়ানো হোক ভাতার আর্থিক অঙ্ক। এখন দেখার শিল্পীদের আবেদন আদও রাখে কি না রাজ্যের আগামী সরকার। 


 

Advertisement