scorecardresearch
 

West Bengal Opinion Poll: তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসছেন মমতা, আসনে সেঞ্চুরি বিজেপির

জনমত সমীক্ষা বলছে বঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরবেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। ABP News-C voters এর জনমত সমীক্ষায় দেখা গিয়েছে একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল একাই পাবে ১৪৮ থেকে ১৬৪ আসন। সমীক্ষায় এও দেখা গিয়েছে যে রাজ্যের প্রায় সব জায়গায় বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে থাকবে তৃণমূলই। সমীক্ষা অনুযায়ী পদ্ম শিবির পাবে ৯২ থেকে ১০৮টি আসন। 

Advertisement
নির্বাচনের আগের সমীক্ষা কী বলছে? নির্বাচনের আগের সমীক্ষা কী বলছে?
হাইলাইটস
  • জনমত সমীক্ষা বলছে বঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরবেন মমতা
  • একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল একাই পাবে ১৪৮ থেকে ১৬৪ আসন
  • সমীক্ষা অনুযায়ী পদ্ম শিবির পাবে ৯২ থেকে ১০৮টি আসন

ভোটের নির্ঘন্ট প্রকাশিত হয়েছে, ফলাফল ২ মে। তবে জনমত সমীক্ষা বলছে বঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরবেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। ABP News-C voters এর জনমত সমীক্ষায় দেখা গিয়েছে একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল একাই পাবে ১৪৮ থেকে ১৬৪ আসন। সমীক্ষায় এও দেখা গিয়েছে যে রাজ্যের প্রায় সব জায়গায় বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে থাকবে তৃণমূলই। সমীক্ষা অনুযায়ী পদ্ম শিবির পাবে ৯২ থেকে ১০৮টি আসন। 

অন্যদিকে, সমীক্ষার ফলাফলে মর্মাহত হতে পারে বাম-কংগ্রেস জোট। এবারের নির্বাচনে ৩১ থেকে ৩৯টি আসন পাবে তারা, এমনটাই উঠে এসেছে তথ্যে। সমীক্ষায় বিজেপির ফলাফল প্রসঙ্গে সি ভোটারের ডিরেক্টর যশবন্ত দেশমুখ বলেন বিজেপি প্রচারে ভাল ফল করছে, কারণ বাম কংগ্রেসের একটা বিপুল ভোট বিজেপিতে যাবে। কিন্তু তৃণমূলের ভোট তৃণমূলেই থাকছে। তৃণমূলের ভোট ব্যাঙ্ক ভাঙতে পারবে না বিজেপি। যদিও বাংলায় পদ্মশিবিরের এই উত্থান কিন্তু যথেষ্ট গুরুত্বপূর্ণ।"

অঞ্চলভিত্তিক কোথায় কত ভোট?

গ্রেটার কলকাতায় তৃণমূলের ভোট- সমীক্ষা অনুযায়ী তৃণমূল এই এলাকায় ৩৫টি আসনের মধ্যে ২৬ থেকে ৩০টি আসন পেতে পারে। একই সঙ্গে বিজেপির ঝুলিতে থাকতে পারে ২ থেকে ৬টি আসন। কংগ্রেস-বাম জোট পেতে পারে ২ থেকে ৪টি। উত্তরবঙ্গে বিজেপির আসন- ৫৬টি আসনের মধ্যে পদ্ম শিবির একাই পাবে ২১ থেকে ২৫টি আসন। তৃণমূল ১৪ থেকে ১৮টি আসন পেতে পারে। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৩ থেকে ১৫টি আসন।

দক্ষিণ-পূর্ব বাংলার ৮৪ টি আসনের মধ্যে ৪৩ থেকে ৪৭টি আসন তৃণমূলের অ্যাকাউন্টে যেতে পারে। এ ছাড়া বিজেপি পাবে ২৪ থেকে ২৮টি আসন। কংগ্রেস বাম এখানে ১২ থেকে ১৪টি আসন পেতে পারে। দক্ষিণ-পশ্চিমবঙ্গেও মমতা 
১১৯ আসনের মধ্যে ৬৫ থেকে ৬৯ আসন পেতে পারে। বিজেপি ৪৫ থেকে ৪৯ টি আসন পেতে পারে। কংগ্রেস এবং বামেরাও এখানে ৪ থেকে ৬টি আসন পেতে পারে।

Advertisement

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট গ্রহণ হবে ২৭ মার্চ। দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১ এপ্রিল। তৃতীয় দফার ভোট গ্রহণ হবে ৬ এপ্রিল, চতুর্থ দফা ১০ এপ্রিল, পঞ্চম দফার ভোট ১৭ এপ্রিল, ষষ্ঠ দফার ভোটগ্রহণ ২২ এপ্রিল, সপ্তম দফার ভোট ২৬ এপ্রিল ও অষ্টম দফার ভোটগ্রহণ হবে ২৯ এপ্রিল। ভোটের ফল প্রকাশ ২ মে।

Advertisement