scorecardresearch
 

West Bengal Election 2021: বঙ্গের নির্বাচনে বাংলাদেশ যোগ! হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানে যেতে পারেন মোদী

মতুয়া (Matua) মহাসংঘের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরে জন্ম বর্তমান বাংলাদেশের গোপালগঞ্জ জেলায়। ২৭ তারিখ এই রাজ্যে প্রথম দফার ভোট। সেই সময়ই বাংলাদেশে থাকার কথা মোদীর। মনে করা হচ্ছে মতুয়াদের মন পেতেই হয়ত হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানে যাবেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমমন্ত্রী ইতিমধ্যেই ওই স্থানে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা যাচ্ছে।

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • মতুয়াদের মন জিততে নয়া কৌশল?
  • মতুয়া মহাসংঘের প্রতিষ্ঠাতার জন্মস্থানে যেতে পারেন মোদী
  • তৃণমূল-বিজেপি তরজা শুরু


পশ্চিমবঙ্গের (West Bengal) নির্বাচনী লড়াইতে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে সব পক্ষ। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের নির্বাচনে হটাৎ করেই বাংলাদেশ (Bangladesh) প্রসঙ্গ। এই রাজ্যের ভোটে বিশেষ ভূমিকা রয়েছে মতুয়া ভোটের। এবার হয়ত সেই বিষয়টিই মাথায় রেখে বাংলাদেশ সফরে মতুয়া মহাসংঘের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান পরিদর্শন করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগামী ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফরে থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেই সময়ই তিনি হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানে যেতে পারেন বলে খবর। 

মতুয়া মহাসংঘের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরে জন্ম বর্তমান বাংলাদেশের গোপালগঞ্জ জেলায়। ২৭ তারিখ এই রাজ্যে প্রথম দফার ভোট। সেই সময়ই বাংলাদেশে থাকার কথা মোদীর। মনে করা হচ্ছে মতুয়াদের মন পেতেই হয়ত হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানে যাবেন মোদী। প্রধানমমন্ত্রী ইতিমধ্যেই ওই স্থানে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা যাচ্ছে। তবে এই সফরে মতুয়া নেতা তথা বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন কি না, তা এখনও নিশ্চিত নয়। এই বিষয়ে শান্তনু ঠাকুর ফোনে আজতককে বলেন, তিনিই এক বছর আগে প্রধানমন্ত্রীকে হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানে যাওয়ার বিষয়ে বলেছিলেন। কিন্তু করোনার জন্য তখন তা সম্ভব হয়নি। 

তবে প্রধানমন্ত্রীর এই সফরকে অবশ্য কটাক্ষ করতে ছাড়েননি তৃণমূল নেতা সাধন পাণ্ডে। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী এখন বিশ্বের মানচিত্র দেখছেন, যে কোথায় বাঙালি আছেন, যাতে তাঁদের মন জয় করা যায়। মতুয়া সমাজের মন পেতেই এই কাজ করছেন প্রধানমন্ত্রী।' সাধনের আরও কটাক্ষ, 'জার্মানিতে নোবেল বিজয়ীর কাছেও যেতে পারেন মোদী।' এদিকে রাজ্যের শাসক শিবিরের এই কটাক্ষের প্রেক্ষিতে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় বলেন, 'তৃণমূল শিশুসুলভ কথা বলছে।' বিজয়বর্গীয় আরও বলেন, 'যেখানেই হিন্দুরা থাকেন, সেখানেই প্রধানমন্ত্রী গিয়ে তাঁদের সঙ্গে দেখা করেন।'   

Advertisement

প্রসঙ্গত রাজ্যের পঞ্চম ও ষষ্ঠ দফার নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে মতুয়া সম্প্রদায়ের। তাই তৃণমূল ও বিজেপি উভয়েই চেষ্টা করছে মতুয়া সম্প্রদায়ের ভোটব্যাঙ্ককে নিজেদের দিকে টানার। এই মুহূর্তে রাজ্যে মতুয়া ভোটের সংখ্যা প্রায় ১ কোটি ৮০ লক্ষ। নির্বাচন ঘোষণার আগেই এখানে সভা করেছেন অমিত শাহ, মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। বাংলার প্রায় ৪০টি আসনে মতুয়া ভোটের প্রত্যক্ষ ভাবে প্রভাব রয়েছে। মতুয়া ভোটের বেশিরভাগটাই রয়েছে দুই ২৪ পরগনা ও নদিয়ায়। এছাড়াও আরও ২০টি আসনে পরোক্ষ ভাবে প্রভাব রয়েছে মতুয়া ভোটের। সেগুলি হল হুগলি ও কোচবিহার জেলায়। 

জানা যায় ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতায় আসার পেছনেও বড় ভূমিকা ছিল মতুয়া ভোটের। গত লোকসভা ভোটের আগে ঠাকুরনগরে জনসভা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বড়মার আশীর্বাদও নিয়েছিলেন তিনি। পরবর্তী সময় দেখা যায় বনগাঁ ও রানাঘাট আসন পকেটে পুরে নিয়েছে বিজেপি। তাই লোকসভার পর বিধানসভা ভোটেও সেই মতুয়া ভোটব্যাঙ্ক নিজেদের দিকেই রাখতে চায় গেরুয়া শিবির। 


 

Advertisement