scorecardresearch
 

West Bengal Election 2021 : গোর্খাদের স্থায়ী রাজনৈতিক সমাধান BJP-ই করতে পারে, দার্জিলিংয়ে শাহ

এদিন তিনি দার্জিলিঙে দলের প্রার্থীদের সমর্থনে সভা করতে এসেছিলেন। সেখানে তিনি বলেন, দেশের জন্য আত্মত্যাগকারীদের তালিকা তার প্রথমে গোর্খা জওয়ানেরা থাকবেন। তাঁর অভিযোগ, কমিউনিস্টরা পাহাড়ে আগুন লাগিয়ে দিয়েছিল। ১২০০ গোর্খার বুকে গুলি মেরেছিল।

Advertisement
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার দার্জিলিঙে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার দার্জিলিঙে
হাইলাইটস
  • গোর্খাদের সমস্য়ার স্থায়ী রাজনৈতিক সমাধান বিজেপি-র দুই সরকার মিলে বের করবে
  • আন্দোলন করতে হবে না আর আপনাদের
  • মঙ্গলবার এই বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

স্থায়ী রাজনৈতিক সমাধান কী হতে পারে, আপনাদের চিন্তা রয়েছে। গোর্খাদের সমস্য়ার স্থায়ী রাজনৈতিক সমাধান বিজেপি-র দুই সরকার মিলে বের করবে। আন্দোলন করতে হবে না আর আপনাদের। মঙ্গলবার এই বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এদিন তিনি দার্জিলিঙে দলের প্রার্থীদের সমর্থনে সভা করতে এসেছিলেন। সেখানে তিনি বলেন, দেশের জন্য আত্মত্যাগকারীদের তালিকা তার প্রথমে গোর্খা জওয়ানেরা থাকবেন। তাঁর অভিযোগ, কমিউনিস্টরা পাহাড়ে আগুন লাগিয়ে দিয়েছিল। ১২০০ গোর্খার বুকে গুলি মেরেছিল।

তিনি বলেন, ২ মে দার্জিলিঙে দিওয়ালি। বিজেপি গোর্খা জোট ঈশ্বর বানিয়ে মাটিতে পাঠিয়েছেন। দেশের গোর্খাদের মূলস্রোতে আনার সুযোগ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১১ গোর্খা উপজাতির তপশীলি জাতির স্বীকৃতি চাই। রাজ্য সরকার বা আগের কেন্দ্রীয় সরকার করেনি। মমতা দি বৈঠকে আসেননি। কী করে কাজ হবে। মমতা দি-কে বদলে দাও।

অমিত শাহ বলেন, চা-বাগানের পাট্টার বেদনা আমি জানি। প্রজন্মের পর প্রজন্মের কাজ করলেও. ৬ মাসর মধ্যে সবাই পাবেন পাট্টা। চা-বাগানের মজদুরর বেতন ৩৫০ টাকা করা হবে। দার্জলিঙে পানীয় জলের তীব্র সঙ্কট। তা মোটানো হবে।

তিনি আরও বলেন, জল ধরে রাখার ব্যবস্থা করেনি। এখানে সব থেকে বেশি বৃষ্টি হয়। কাজ করার ইচ্ছা থাকতে হয়। মনে দরদ থাকতে হয় মা-বোনেদের কষ্ট বুঝতে হলে। এটা প্রধানমন্ত্রীর মনে রয়েছে। সিঙ্কানাকে মেডিক্যাল হাব বানাব। সব সিঙ্কোনা পার্ক পুনর্নির্মাণ করব।

অমিত শাহ জানান, কেন্দ্রীয় বিশ্ববিদ্য়ালয় গড়ে তোলা হবে। পর্যটনে আরও জোর দেওয়া হবে। প্রতিটি বাড়িতে হোম স্টে-র ব্যবস্থা করা হবে। ঋণ দেওয়া হবে।

পঞ্চায়েত ভোট হয়েছে? জম্মু ও কাশ্মীরে পঞ্চায়েত ভোট হয়ছে। সেখানে ১৯৪৭ সাল থেকে পঞ্চায়েত ভোট হত না। রাজ্যকে বিঁধে তিনি বলেন, শিক্ষক নিয়োগ দুর্নীতি! আমি আপনাকে ছাড়ব না। দার্জিলিঙ মিউনিসিপ্যালিটি হবে দার্জিলিঙ মিউনিসিপ্যাল কর্পোরেশন। গোর্খা এবং নেপালিদের সম্মানের জন্য বিজেপি লড়বে। প্রসার ভারতী, দূরদর্শনে আলাদা চ্য়ানেল বানিয়ে শিক্ষা, মনোনরঞ্জের ব্যবস্থা করা হবে।

Advertisement

তাঁর দাবি, দিদি আপনাকে ভয় দেখাচ্ছেন। এনআরসি নিয়ে এখন কোনও কথাই নেই। ভবিষ্যত এলে কোনও গোর্খার কেশাগ্র স্পর্শ করতে পারবেন না। আমার নাম নিয়ে বলবেন আমি বলেছি, হবে না। দিদি এই নোংরা রাজনীতি চলবে না। ভয়ের উত্তাপে রাজনীতির রুটি সেঁকছে।

তিনি বলেন, গোর্খা এই দশের শান। কেউ চুলের। কোনও গোর্খা অনুপ্রবেশকারী না। যতটা এই দেশ আমার ততটই ওদের।

অমিত বলেন, অনেকের বিরুদ্ধে মামলা করে নিজের দলে টেনেছে তৃণমূল। ওদের প্রতি কোনও মন খারাপ নেই। আমাদের সঙ্গে গোর্খাদের সম্পর্ক খুব ভাল। এটা আপনি ভাঙতে পারবেন না। এই ভোট বিজেপি আর গোর্খা ঐক্য ভাঙার চেষ্টা করা হয়েছিল। আমাদের মধ্যে ভেদ করতে পারবেন না। অপরাধ, অপরাধীদের সামনে ঝুঁকে গেলে তিনি গোর্খা নন। কোনও গোর্খা কখনও অপরাধের কাছে ঝুঁকতে পারেন?

 

Advertisement