scorecardresearch
 

বাকি আর ১৫৯টি আসন। কেন পঞ্চম দফা এতো গুরুত্বপূর্ণ মমতার কাছে

২৯৪টি আসনে ৮দফায় চলছে বাংলার নির্বাচন। এখনও পর্যন্ত ৪টি দফার নির্বাচন হয়ে গিয়েছে। মোট ১৩৫টি আসনে ভোট হয়ে গিয়েছে। এখনও বাকি ১৫৯টি আসন। পঞ্চম দফার নির্বাচন ১৭ এপ্রিল। এই দফাটি খুব গুরুত্বপূর্ণ মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
হাইলাইটস
  • নজরে পঞ্চম দফার নির্বাচন
  • খুব গুরুত্বপূর্ণ এই দফা
  • জানুন কে এগিয়ে, কে পিছিয়ে

২৯৪টি আসনে ৮দফায় চলছে বাংলার নির্বাচন। এখনও পর্যন্ত ৪টি দফার নির্বাচন হয়ে গিয়েছে। মোট ১৩৫টি আসনে ভোট হয়ে গিয়েছে। এখনও বাকি ১৫৯টি আসন। পঞ্চম দফার নির্বাচন ১৭ এপ্রিল। এই দফাটি খুব গুরুত্বপূর্ণ মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। এক নজরে দেখে নিন প্রতিটা দফায় ২০১১ বিধানসভা নির্বাচন, ২০১৬ বিধানসভা নির্বাচন ও   ২০১৯ লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলাফলে কোন দল কতগুলি আসনে এগিয়ে রয়েছে। 

প্রথম দফা
বাংলায় প্রথম দফার নির্বাচন হয়েছে মার্চের ২৭ তারিখ। মোট ৩০ আসনে হয়েছে ভোটগ্রহণ। ২০১৬ সালের বিধানসভা নির্বাচন অনুযায়ী, এই ৩০টি আসনের মধ্যে ২৭টিতেই জিতেছিল তৃণমূল। দুটিতে কংগ্রেস ও একটিতে আরএসপি। কিন্তু সব হিসাবনিকেশ বদলে যায় ২০১৯ সালের লোকসভা নির্বাচনে। বিজেপি এগিয়ে যায় ২০টি আসনে।

দ্বিতীয় দফা
 ১ এপ্রিল দ্বিতীয় দফার নির্বাচন হয় মোট ৩০টি আসনে। ২০১১ সালে তৃণমূল এই ৩০ আসনে মধ্যে ২২টিতে জেতে। ২০১৬ সালে তৃণমূল এই ৩০টি মধ্যে ২১টি তে জেতে। বাম  ও কংগ্রেস জোট জেতে ৮টি আসন। বিজেপি পায় ১টি আসন। ২০১৯ লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলাফলে তৃণমূল এগিয়ে রয়েছে ১৮টি আসনে। বিজেপি এগিয়ে রয়েছে ১২টি আসনে।

তৃতীয় দফা
৬ এপ্রিল তৃতীয় দফার নির্বাচনে ভোট হয় মোট ৩১টি আসনে। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জেতে ২৯ টি আসনে। বাম ও কংগ্রেস জোট জেতে ২টি আসনে। ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে তৃণমূল এগিয়ে রয়েছে ২৯টি আসনে। বিজেপি এগিয়ে ২টি আসনে।

আরও পড়ুন, মমতার সরকার দলিত বিরোধী! তোপ নাড্ডার

চতুর্থ দফা
এপ্রিলের ১০ তারিখ নির্বাচন হয় চতুর্থ দফার ৪৪টি আসনে। ২০১১ সালে তৃণমূল জেতে ৩৩টি আসনে।  কংগ্রেস জেতে ২টি  ও বামেরা ৮টি আসনে। ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে তৃণমূল জেতে ৩৯টি আসনে। বিজেপি কোনও আসন পায়নি। ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে বিজেপি এগিয়ে রয়েছে ১৯টি আসনে ও তৃণমূল এগিয়ে ২৫টি আসনে 

Advertisement

পঞ্চম দফা
১৭ তারিখ পঞ্চম দফার নির্বাচন হবে ৪৫টি আসনে। ২০১৬ সালের বিধানসভায় তৃণমূল জিতেছিল ৩২ আসনে।  ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে বিজেপি এগিয়ে রয়েছে ২২টি আসনে  ও তৃণমূল এদিয়ে ২৩টি আসনে। ফলে অনেক গুরুত্বপূর্ণ এই দফার নির্বাচন।

ষষ্ঠ দফা
২২ তারিখ ষষ্ঠ দফার নির্বাচন রয়েছে ৪৩টি আসনে।  ২০১১ সালে তৃণমূল জিতেছিল ২৮টি আসনে। ২০১৬ বিধানসভা নির্বাচনে তৃণমূল জেতে ৩২টি আসনে। কংগ্রেস ও বাম জোট ২০১৬তে জেতে ১১টি আসনে।  ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে বিজেপি এগিয়ে রয়েছে ১৯টি আসনে ও  বিজেপি ২৪টি আসনে।

সপ্তম দফা
এপ্রিলের ২৬ তারিখ সপ্তম দফার নির্বাচন হবে ৩৬টি আসনে।  ২০১১ সালে বিধানসভা নির্বাচনে তৃণমূল জেতে ১৭টি আসন ও ২০১৬ বিধানসভায় তৃণমূল পায় ১৪টি আসন। বাম ও কংগ্রেস জোট পায় ২২টি আসন। ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে বিজেপি ও তৃণমূল দু দলই এগিয়ে ১৬টি করে আসনে। কংগ্রেস ৪টি আসনে।

অষ্টম দফা
২৯ এপ্রিল অষ্টম দফার নির্বাচন হবে ৩৫টি আসনে। ২০১১ সালে তৃণমূল পায় ১৪টি  ও ২০১৬ সালে তৃণমূল পায়১৭টি আসন। বাম ও কংগ্রেস জোট পায় ১৬টি আসন। বিজেপি ১ট আসন জেতে। ২০১৯ লোকসভা নির্বাচনের বিধানসভা ভিত্তিক ফলাফলে বিজেপি এগিয়ে রয়েছে ১১টি আসনে। তৃণমূল ১৯টি আসনে। কংগ্রেস ৫টি আসনে।

Advertisement