scorecardresearch
 

West Bengal Election 4th Phase Polling: হেভিওয়েট থেকে তারকা, দেখে নিন চতুর্থ দফায় TMC-র বিশেষ প্রার্থীদের

চতুর্থ দফায় রাজ্যের উত্তর দক্ষিণ মিলিয়ে ৫ জেলার মোট ৪৪ আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচনী লড়াইতে রয়েছেন ৩৭৩ জন প্রার্থী। চতুর্থ দফায় শাসক দল তৃণমূল কংগ্রেসের (TMC) প্রার্থী তালিকায় হেভিওয়েট নেতা মন্ত্রীরা ছাড়াও রয়েছেন অভিনয় এবং ক্রীড়া জগতের ব্যক্তিত্বরা। সেক্ষেত্রে চতুর্থ দফার নির্বাচনে আলোচনার কেন্দ্রে রয়েছেন বেশ কয়েকজন তৃণমূল প্রার্থী।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ১০ তারিখ চতুর্থ দফার নির্বাচন
  • ৫ জেলার ৪৪ আসনে ভোট
  • তৃণমূলের প্রার্থী তালিকায় রয়েছেন অনেক হেভিওয়েট

আগামী ১০ তারিখ রাজ্যে চতুর্থ দফার নির্বাচন (Fourth Phase Polling)। এই দফায় ভোট গ্রহণ হতে চলেছে উত্তরবঙ্গেও। রাজ্যের উত্তর দক্ষিণ মিলিয়ে ৫ জেলার মোট ৪৪ আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচনী লড়াইতে রয়েছেন ৩৭৩ জন প্রার্থী। চতুর্থ দফায় শাসক দল তৃণমূল কংগ্রেসের (TMC) প্রার্থী তালিকায় হেভিওয়েট নেতা মন্ত্রীরা ছাড়াও রয়েছেন অভিনয় এবং ক্রীড়া জগতের ব্যক্তিত্বরা। সেক্ষেত্রে চতুর্থ দফার নির্বাচনে আলোচনার কেন্দ্রে রয়েছেন বেশ কয়েকজন তৃণমূল প্রার্থী। একনজরে দেখে নেওয়া যাক চতুর্থ দফায় ঘাসফুল শিবিরের সেইসব হাইপ্রোফাইল প্রার্থীদের। 

রবীন্দ্রনাথ ঘোষ 
কোচবিহারের নাটাবাড়ি কেন্দ্র থেকে লড়ছেন তৃণমূলের হেভিওয়েট প্রার্থী তথা রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ২০১১ সাল থেকে ওই আসনে জয়ী হয়ে আসছেন রবীন্দ্রনাথবাবু। এবারেও ওই কেন্দ্র তাঁর ওপরেই ভরসা রেখেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

বিনয়কৃষ্ণ বর্মন
কোচবিহার উত্তর আসন থেকে লড়াই করছেন বিনয়কৃষ্ণ বর্মন। তবে এর আগে অবশ্য ওই জেলারই মাথাভাঙ্গা কেন্দ্র থেকে জয়ী হন তিনি। রাজ্যের বনমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন বিনয়কৃষ্ণবাবু। 

উদয়ন গুহ
কোচবিহারের দিনহাটা কেন্দ্রে তৃণমূলের টিকিটে লড়ছেন উদয়ন গুহ। ২০১১ সাল থেকেই ওই আসনে জিতে আসছেন তিনি। তবে ২০১১ সালে অবশ্য ফরওয়ার্ড ব্লকের টিকিটে বিধায়ক হন উদয়ন। পরে যোগ দেন তৃণমূলে। ২০১৬ সালে তৃণমূলের টিকিটেই ফের বিধায়ক হন উদয়ন গুহ। 

সৌরভ চক্রবর্তী 
আলিপুরদুয়ার আসন থেকে তৃণমূলের টিকিটে লড়ছেন সৌরভ চক্রবর্তী। ২০১৬ সালেও এই একই আসনে জয়ী হন সৌরভ। শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের দায়িত্বও সামলেছেন তিনি। 

অরূপ রায় 
হাওড়া মধ্য কেন্দ্র থেকে দাঁড়িয়েছেন জেলার সদর তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী অরূপ রায়। নির্বাচনের আগেই বিরাট ভাঙন দেখা দেয় হাওড়া জেলা তৃণমূল কংগ্রেসে। যদিও সেই সমস্তকে গুরুত্ব না দিয়ে জেলার সবকটি আসনেই দল জিতবে বলে দাবি করেছেন অরূপবাবু। 

Advertisement

মনোজ তিওয়ারি
হাওড়ার শিবপুর কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে দাঁড়িয়েছেন ক্রিকেটার মনোজ তিওয়ারি। নির্বাচনের কয়েকদিন আগেই তৃণমূলে যোগ দিয়েছেন তিনি। ক্রিকেট মাঠের মতো রাজনীতিতেও বিপক্ষের বিরুদ্ধে ছক্কা হাঁকাতে পারেন কি না সেটাই দেখার। 

উলুবেড়িয়া পূর্ব 
হাওড়া জেলার এই কেন্দ্রে তৃণমূলের টিকিটে লড়ছেন আরও এক ক্রীড়া ব্যক্তিত্ব। উলুবেড়িয়া পূর্ব কেন্দ্রে বিদেশ বসুকে দাঁড় করিয়েছে তৃণমূল কংগ্রেস। তিনিও নির্বাচনের কিছুদিন আগেই যোগ দেন ঘাসফুল শিবিরে। 

কাঞ্চন মল্লিক
হুগলির উত্তরপাড়া কেন্দ্র থেকে তৃণমূলের হয়ে লড়াইতে নেমেছেন অভিনেতা কাঞ্চন মল্লিক। ভোটের কয়েকদিন আগেই তৃণমূলে আসেন এই অভিনেতা। তারপরেই তাঁকে প্রার্থী করে তৃণমূল। 

বেচারাম মান্না
চতুর্থ দফায় ভোটগ্রহণ হবে হুগলি জেলার সিঙ্গুরেও। সেখানে সিঙ্গুর আন্দোলনের অন্যতম নেতা বেচারাম মান্নাকে প্রার্থী করেছে তৃণমূল। এর আগে হরিপাল আসন থেকে দাঁড়ালেও এবার তিনি লড়ছেন এই কেন্দ্রে। 

রত্না দে নাগ
পাণ্ডুয়া আসনে লড়ছেন হুগলির প্রাক্তন সাংসদ রত্না দে নাগ। গত লোকসভা ভোটে লকেট চট্টোপাধ্যায়ের কাছে পরাজিত হন তিনি। তবে এবার পাণ্ডুয়া আসনে রত্নাকেই দলের সৈনিক করে পাঠিয়েছে তৃণমূল। 

তপন দাশগুপ্ত
সপ্তগ্রাম কেন্দ্র থেকে এবারেও তপন দাশগুপ্তর ওপরেই ভরসা রেখেছে তৃণমূল কংগ্রেস। মন্ত্রীত্বের পাশাপাশি একসময় দলের জেলা সভাপতির পদও সামলেছেন তপনবাবু। নিজের জয় নিয়ে ১০০ শতাংশ আশাবাদী এই তৃণমূল নেতা।

লাভলি মৈত্র
সোনারপুর দক্ষিণ কেন্দ্র থেকে তৃণমূলের হয়ে লড়াইয়ের ময়দানে অভিনেত্রী লাভলি মৈত্র। তবে দর্শকদের মতো ভোটারদের মন তিনি কতটা জয় করতে পারলেন তা আবশ্য সময় বলবে।  

পার্থ চট্টোপাধ্যায়
বেহালা পশ্চিম কেন্দ্র থেকে লড়ছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। শুধু দলের মহাসচিবই নন, রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রীও তিনি। এর আগেও এই আসন থেকে একাধিকবার জয়ী হয়েছেন পার্থবাবু। 

রত্না চট্টোপাধ্যায় 
বেহালা পূর্ব কেন্দ্রে রত্না চট্টোপাধ্যায়কে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। এর আগে অবশ্য ওই কেন্দ্রে জয়ী হন শোভন চট্টোপাধ্যায়। তবে শোভনবাবু তৃণমূল ছাড়ার পর ওই কেন্দ্রে রত্নাকে টিকিট দেয় তৃণমূল।   

অরূপ বিশ্বাস
টালিগঞ্জ কেন্দ্রে আবারও তৃণমূলের প্রার্থী রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রী অরূপ বিশ্বাস। ২০০৬ সাল থেকে ওই কেন্দ্রে জিতে আসছেন অরূপবাবু। এহেন তৃণমূল প্রার্থীও চতুর্থ দফায় থাকছেন বিশেষ নজরে। 


 

Advertisement