scorecardresearch
 

না, বিজেপির অশোক দিন্দা ও শীতল কপাট পুনঃগণনার পর ভোটে জয়লাভ করেনি

ঘাটাল ও ময়না কেন্দ্রে বিজেপি প্রার্থীদের জয়লাভ নিয়ে বিভ্রান্তিকর দাবি সোশ্যাল মিডিয়াতে

Advertisement
election election

নির্বাচনের ফল ঘোষণার পর থেকেই সোশ্যাল মিডিয়া জুড়ে বিভিন্ন ধরণের দাবি উঠে আসছে। এক শ্রেণীর লোকজন পুনঃগণনার দাবি জানাচ্ছেন। এবার, সেই পুনঃগণনা বিষয়ক একটি পোস্ট ভাইরাল হল ফেসবুকে।

কমল ফুল নামের এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্ট করে দাবি করেছেন, "অশোক দিন্দার পরে পুনঃনির্বাচনে জয়ী হলেন ঘাটালের বিজেপি প্রার্থী শীতল কপাট। #WEWANTRECOUNTING-এর আওয়াজ তুলুন।"

এই সংক্রান্ত পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা জানতে পারি যে এই দুটি কেন্দ্রের কোনোটাতেই পুনঃগণনা হয়নি। এমন কোনও খবর কোনও মূলস্রোত সংবাদমাধ্যমে প্রকাশিত হয়নি। দুটি কেন্দ্রেই ভোট গণনা শেষ হতে বেশ রাত হয়ে গিয়েছিল। 

আনন্দবাজার একটি খবরে জানিয়েছে যে ময়না ঘটালে নির্বাচন শেষ হতে দেরি হওয়ার কারণ পোস্টাল ব্যালট গণনায় কিছু সমস্যা দেখা দিয়েছিল।

বিষয়টিকে নিশ্চিত করতে আমরা ময়নার দুই প্রার্থী বিজেপির অশোক দিন্দা ও তৃণমূলের সংগ্রাম দোলুইয়ের সঙ্গে যোগাযোগ করি। দু'জন্যেই আজতক-কে নিশ্চিত করেন যে এই কেন্দ্রে কোনও পুনঃনির্বাচন হয়নি।

রঞ্জি দলের প্রাক্তন অধিনায়ক তথা প্রাক্তন জাতীয় দলের ক্রিকেটার দিন্দা জানান, "পোস্টাল ব্যালট নিয়ে অভিযোগ তুলে পুনঃগণনার দাবি তুলেছিল তৃণমূল প্রার্থী। কিন্তু পোস্টাল ব্যালটে যে সংখ্যক লোক ভোট দিয়েছেন তার থেকে বেশি ব্যবধানে আমি জিতে গিয়েছিলাম। তাই পুনঃনির্বাচনের আর্জি মানা হয়নি।"

অন্যদিকে তৃণমূল প্রার্থী সংগ্রাম দলুই জানান, "তিনি পুরো গণনা প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলে পুনঃগণনার দাবি জানিয়েছিলেন। কিন্তু তাঁর দাবি মানা হয়নি।"

এর পর আমরা ঘাটাল কেন্দ্রের বিজেপি প্রার্থী শীতল কপাট ও তৃণমূল প্রার্থী শঙ্কর দোলুইয়ের সঙ্গে যোগাযযোগ করি। দু'জন্যেই নিশ্চিত করেছেন যে কোনও পুনঃগণনা হয়নি এই কেন্দ্রে। অল্প ব্যবধানে হেরে যাওয়ার পরে শঙ্কর দলুই পুনঃনির্বাচনের দাবি জানিয়েছিলেন। কিন্তু তাঁর আর্জি মানা হয়নি।

Advertisement

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলা যেতেই পারে।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

"অশোক দিন্দার পরে পুনঃনির্বাচনে জয়ী হলেন ঘাটালের বিজেপি প্রার্থী শীতল কপাট। #WEWANTRECOUNTING-এর আওয়াজ তুলুন।"

ফলাফল

দুটি কেন্দ্রেই কোনও পুনঃগণনা হয়নি। অল্প ব্যবধানে হেরে যাওয়ার পর দুটি কেন্দ্রের তৃণমূল প্রার্থী পুনঃগণনার দাবি তুলেছিল। সেই আর্জি অবশ্য মানা হয়নি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement