scorecardresearch
 

ফ্যাক্ট চেক: স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে তেরঙ্গা আলোয় সেজে ওঠেনি বেলুড় মঠ, ভাইরাল হল ফটোশপ্ড ছবি 

সোশ্যাল মিডিয়ায় বেলুড় মঠের একটি ছবি বেশ ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, বেলুড় মঠ অশোকচক্র দেওয়া একটি তেরঙ্গা আলোয় সেজে উঠেছে। 

Advertisement
সত্যিই কি তেরঙ্গা আলোয় সেজে উঠেছে বেলুড় মঠ? সত্যিই কি তেরঙ্গা আলোয় সেজে উঠেছে বেলুড় মঠ?

দেশজুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি, যার পোশাকি নাম -- "আজাদি কা অমৃত মহোৎসব।" আর এই মহোৎসব উদযাপনে সেজে উঠেছে শহরের সকল নামজাদা ইমারত ও স্থাপত্যগুলি। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় বেলুড় মঠের একটি ছবি বেশ ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, বেলুড় মঠ অশোকচক্র দেওয়া একটি তেরঙ্গা আলোয় সেজে উঠেছে। 

ছবিটি একাধিক ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয়েছে। সঙ্গে লেখা হয়েছে, "স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে তেরঙ্গার আলোতে সেজে উঠেছে বেলুড় মঠ।"

প্রতিবেদন লেখার সময় পর্যন্ত একাধিক পেজ থেকে এই ছবিটি কয়েকশো মানুষ শেয়ার করেছেন। ভাইরাল ছবিটির আর্কাইভ এখানে দেখতে পাওয়া যাবে। 

ইন্ডিয়া টুডে-র অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে এই ছবিটি পুরোপুরি ভুয়ো। বেলুড় মঠ এমন কোনও আলোয় সেজে ওঠেনি। মঠের সাধারণ সম্পাদকের দফতর থেকে আমাদের এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

আফয়া তদন্ত 

যদি বেলুড় মঠ সত্যিই তেরঙ্গা রঙে সজ্জিত হয়ে থাকত, তবে তা নিয়ে কোনও সংবাদ মাধ্যমে খবর প্রকাশ পাওয়া স্বাভাবিক। কিন্তু এমন কোনও খবর আমরা দেখতে পাইনি। 

এরপর আমরা বেলুড় মঠের সরকারি ফেসবুক ও টুইটার হ্যান্ডেল খুঁজে দেখি। বেলুড় মঠ এমন আলো দিয়ে সাজানো হলে সেখানে নিশ্চিতভাবে তার কোনও ছবি প্রকাশ করা হত। কিন্তু প্রতিবেদন লেখার সময় পর্যন্ত আমরা এমন কোনও ছবিই মঠ কর্তৃপক্ষের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে দেখতে পাইনি। টুইটার হ্যান্ডেল ও ফেসবুক উভয় প্ল্যাটফর্মেই শেষ পোস্ট গত ১২ অগস্ট করা হয়। যা ছিল স্বামী নিরজানন্দ মহারাজের জন্মতিথি কেন্দ্রিক। 

সেখানেই আমরা দেখতে পাই, গত ১১ অগস্ট রামকৃষ্ণ মিশন ঝাড়গ্রামের ছাত্র-ছাত্রীদের সঙ্গে সিআরপিএফ-র মহিলা ব্যাটালিয়নের সদস্যরা 'হর ঘর তেরঙ্গা' কর্মসূচি পালন করেন। কিন্তু ভাইরাল ছবির সঙ্গে সাদৃশ্য রাখে, এমন কোনও ছবিই কোথাও দেখা যায়নি। 

সেই কারণে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে আমরা বেলুড় মঠ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করি। মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজের দফতরে ফোন করা হলে সেখান থেকে আমাদের জানানো হয় যে ছবিটি পুরোপুরি ভুয়ো এবং ফটোশপের মাধ্যমে তৈরি করে ছড়িয়ে দেওয়া হয়েছে। 

তিনি বলেন, "বেলুড় মঠ এমন কোনও আলোয় সাজানো হয়নি। কারসাজি করা এই ছবিটি বিভ্রান্তিকরভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। অনেকেই এই ভুলের বশবর্তী হয়ে বেলুড় মঠে এই আলো দেখতে ভিড় করছেন। কিন্তু তাঁরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।" 

বেলুড় মঠের পক্ষ থেকে গত ১১ জুলাই সেখানকার একটি ছবি টুইটারে পোস্ট করা হয়েছিল। ভাইরাল ছবির সঙ্গে এই ছবিকে পাশাপাশি রাখলে অনুমান করা যায়, সম্ভবত এই ছবিটির উপর কারসাজি করেই ভাইরাল ছবিটি তৈরি করা হয়ে থাকতে পারে। 

এর থেকেই বিষয়টি মোটামুটি স্পষ্ট হয়ে যাচ্ছে যে তেরঙ্গা আলোর সঙ্গে বেলুড় মঠের এই ছবিটি যে আসলে ভুয়ো। 

 

 

ফ্যাক্ট চেক

Facebook users

দাবি

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে তেরঙ্গার আলোতে সেজে উঠেছে বেলুড় মঠ। 

ফলাফল

বেলুড় মঠ এমন কোনও আলোয় সেজে ওঠেনি। মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজে এই বিষয়টি আমাদের নিশ্চিত করা হয়েছে।  

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement