scorecardresearch
 

বিহারের হাজিপুর জেলের মক ড্রিলের ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

পুরোনো ভিডিও পোস্ট করে দাবি, "ভারতের বর্তমান অবস্থা"

Advertisement
mock drill mock drill

কোভিড পরিস্থিতি যখন ভয়াবহ আকার ধারণ করেছে, তখনই একটি ভিডিও সোশ্যাল মাধ্যমে ভাইরাল হল।

'আলেক্স সাগর' নামের এক ফেসবুক ব্যবহারকারী সেই ভিডিওটি পোস্ট করে দাবি করেছেন, "ভারতের বর্তমান অবস্থা। হে ভগবান !! আমাদেরকে কৃপা করো।" ভিডিওতে একটি পুলিশকে মাটিতে শুয়ে কাতরাতে দেখা যাচ্ছে।  মনে হচ্ছে যেন তাঁর শ্বাস নিতে অসুবিধে হচ্ছে। কিছুক্ষন বাদে তাঁকে উদ্ধার করে একটি ঘরে নিয়ে যাওয়া হচ্ছে। যেখানে, চিকিৎসকরা তাঁর শুশ্রুষা চালু করছেন। সব মিলিয়ে এটি কোনও থানা বা জেলের ভিতরের দৃশ্য বলেই মনে হচ্ছিল।

mock drill

এখানে পোস্টটির আর্কাইভ দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর। কারণ, পোস্টের ভিডিওটির সঙ্গে যে দাবি করা হয়েছে তা ঠিক নয়।

আমরা প্রথমে ইনভিড টুলে ভিডিওটির কী-ফ্রেম ভাগ করে নিয়ে সেগুলোকে রিভার্চ সার্চ করে দেখি। এই পদ্ধতিতে আমরা ইউটিউবে এই ভিডিওটি খুঁজে পাই।  দেখা যাচ্ছে, ভিডিওটি ১৩ই এপ্রিল ২০২০ সালে ইউটিউবে পোস্ট করা হয়েছিল এবং ক্যাপশনে লেখা রয়েছে যে, করোনা সংক্রান্ত একটি মক ড্রিলের ভিডিও। হাজিপুরের বৈশালী জেলে এই ভিডিওটি করা হয়েছে।

EMBED:

এখান থেকে একটি বিষয়ে পরিষ্কার, ভিডিওটি-তে কখনই বর্তমান ভারতের অবস্থা দেখা যাচ্ছে না।   

বিষয়টিকে আরও নিশ্চিত করতে, আমরা  এই ভিডিওতে দেওয়া তথ্যকে সূত্র হিসেবে ধরে কী-ওয়ার্ড সার্চ করি। দেখা যাচ্ছে, হিন্দি দৈনিক জাগরণ এই সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এখানেও দাবি করা হচ্ছে যে হাজিপুর জেলে করোনা সম্পর্কিত একটি মক ড্রিল-এর ব্যবস্থা করা হয়েছিল। ভিডিওটি সেই সময়কার। এই মক ড্রিলের ভিডিওটি কী ভাবে ভাইরাল হল তা নিয়ে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছিল।

Advertisement
mock drill

    

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাই বাহুল্য। কারণ, পোস্টের সঙ্গে ব্যবহৃত ভিডিওটি সম্পকে যে দাবি করা হয়েছে তা ঠিক।

ফ্যাক্ট চেক

A facebook user named Alex sagor

দাবি

একটি ভিডিও পোস্ট করে দাবি করা হয়েছে, "ভারতের বর্তমান অবস্থা। হে ভগবান !! আমাদেরকে কৃপা করো।

ফলাফল

ভিডিওটি পুরোনো। ২০২০ সালের এপ্রিল মাসের। হাজিপুর জেলে কোভিড সংক্রান্ত একটি মক ড্রিল আয়োজন করা হয়েছিল। সেই সময়ে ভিডিওটি করা হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user named Alex sagor
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement