scorecardresearch
 

ফ্যাক্ট চেক- অন্যান্য রাজ্যের ছবি পোস্ট করে দিল্লির বলে দাবি করা হলো

করোনা আক্রান্ত দিল্লির অবস্থা নিয়ে বিভ্রান্তিকর পোস্ট ফেসবুকে

Advertisement
delhi cover delhi cover

 

করোনার তীব্রতায় জর্জরিত রাজধানী দিল্লী। একদিকে হাসপাতালে অপ্রতুল স্বাস্থ্য ব্যবস্থা অন্যদিকে মৃত্যুরমিছিল। এরই মধ্যে ফেসবুকে বেশ কিছু মর্মান্তিক ছবি ভাইরাল হলো দিল্লির নামে।  সেই ছবিতে কোথাও শ্মশানের জ্বলন্ত চিতা দেখা যাচ্ছে , তো কোথাও গণসৎকার।  এরকম ছয়টি ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "দিল্লীর অবস্থা খুবই ভয়ানক প্লিস সাবধানে থাকুন আর নিজের ফ্যামিলি বাঁচান"। এখনো পর্যন্ত এই পোস্টটি প্রায় সাড়ে পাঁচ হাজার ব্যবহারকারী ফেসবুকে শেয়ার করেছেন। 

delhi fb

ভাইরাল পোস্টটি আর্কাইভ করা হয়েছে এখানে ।  

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের সব ছবি কিন্তু দিল্লির নয়।  শুধু মাত্র একটি ছবি ছাড়া বাদবাকি সব ছবি অন্যান্য রাজ্যের।

আমরা রিভার্স ইমেজ সার্চের সাহায্যে এই সবকটি ছবির সত্যতা খুঁজে পাই।  ছবিগুলি চিহ্নিতকরণের সুবিধার্থে আমরা ভাইরাল পোস্টের প্রত্যেকটি ছবিকে  নম্বর দিয়ে চিহ্নিত করেছি।   

প্রথম ছবি 

ওপর থেকে তোলা শ্মশানের জ্বলন্ত চিতার এই ছবিটি ২০১৮ সাল থেকে ইন্টারনেটে রয়েছে।  "অমর উজালা"  ওয়েবসাইটে ২০১৮ সালে এবং "জনসত্তা" খবরের পোর্টালে ২০১৯ সালে এই ছবিটি প্রকাশিত হয়েছিল কাশীর মণিকর্ণিকা ঘাটের দৃশ্য বলে। 

দ্বিতীয় ছবি 

একই বেডে দুজন পুরুষের শুয়ে থাকার এই ছবিটি দিল্লির  এল এন জে পি হাসপাতালের। "রয়টার্স" -এর তোলা ছবিতে এ বছর ১৫ ই এপ্রিল দুজন করোনা আক্রান্ত মানুষকে দিল্লির এই হাসপাতালে একই বেডে শুয়ে থাকতে দেখা যাচ্ছে।  

তৃতীয় ছবি 

কাঠের চিতায় শোয়ানো পাশাপাশি অনেকগুলি শবদেহের এই ছবিটি ঝাড়খণ্ডের ঘাগড়ার এক শ্মশানঘাটের। করোনায় মৃত ব্যক্তিদের গণসৎকারের ঠিক আগে তোলা এই মর্মান্তিক ছবি।  "দিব্যা ভাস্কর" হিন্দি খবরের পোর্টালে চলতি মাসে প্রকাশিত হয়েছিল এই ছবি।  

Advertisement

চতুর্থ ছবি 

সারি সারি অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকার এই ছবিটি "আউটলুক" ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল কিছুদিন আগে।  রাঁচি শহরের একটি শ্মশানঘাটের বাইরে নিজের প্রিয়জনদের মরদেহ নিয়ে অপেক্ষারত মানুষ।  

পঞ্চম এবং ষষ্ঠ ছবি 

এই দুটি ছবি ভোপালের শ্মশানঘাটের।  "ইন্ডিয়া টুডে" এবং "দৈনিক ভাস্কর" ওয়েবসাইটে চলতি এপ্রিল মাসেই প্রকাশিত ছবিদুখানি। 

সুতরাং, দেখা গেলো একটি ছবি ছাড়া ফেসবুকের এই ভাইরাল পোস্টের বাদবাকি সব ছবি দিল্লির বাইরের।  

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

ভাইরাল পোস্টের ছবিগুলো দিল্লির।

ফলাফল

এই পোস্টের সব ছবি কিন্তু দিল্লির নয়। শুধু মাত্র একটি ছবি ছাড়া বাদবাকি সব ছবি অন্যান্য রাজ্যের।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement