scorecardresearch
 

না, হাওড়া স্টেশন থেকে চালু হচ্ছে না দেশের প্রথম বুলেট ট্রেন

ভারতের বুলেট ট্রেন পরিষেবা নিয়ে বিভ্রান্তিকর দাবি ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

Advertisement
হাওড়া স্টেশন থেকে চালু হচ্ছে দেশের প্রথম বুলেট ট্রেন? হাওড়া স্টেশন থেকে চালু হচ্ছে দেশের প্রথম বুলেট ট্রেন?

ভারতে বুলেট ট্রেন প্রকল্পের কাজ পুরোদমে চলছে। আর এরই মাঝে এই বুলেট ট্রেনকে কেন্দ্র করে একটি ফেসবুক পোস্ট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।  

এক ফেসবুক ব্যবহারকারী একটি বাংলা প্রতিবেদনের শিরোনামের স্ক্রিনশট পোস্ট করেছেন। এই শিরোনামে বলা হচ্ছে, "হাওড়া স্টেশন থেকেই চালু হচ্ছে প্রথম বুলেট ট্রেন।" 

পোস্টটির আর্কাইভ আপনারা দেখতে পাবেন এখানে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর। 

তদন্তে নেমে আমরা কি-ওয়ার্ড সার্চ করে ফিন্যান্সিয়াল এক্সপ্রেস-এর একটি প্রতিবেদনে দেখতে পাচ্ছি। সেখানে বলা হয়েছে, দেশে মোট সাতটি হাই-স্পিড রেল করিডোর তৈরি করে বুলেট ট্রেন চালাবার পরিকল্পনা করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। 

এই সাতটি করিডোর হল- মুম্বই-নাগপুর করিডোর, দিল্লি-অমৃতসর করিডোর, দিল্লি-বেনারস করিডোর, দিল্লি-আহমেদাবাদ করিডোর, মুম্বাই-হায়দরাবাদ করিডোর, চেন্নাই-মহীশূর করিডোর ও বেনারস-হাওড়া করিডোর। 

Bullet Train project

এই প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে যে, দেশের দ্বিতীয় বুলেট ট্রেন পরিষেবা এই করিডোরগুলোতে শুরু হওয়ার পরিকল্পনা রয়েছে। এবং, এই প্রতিবেদনেই প্রকাশ পেয়েছে যে, দেশের প্রথম বুলেট ট্রেন পরিষেবা মুম্বই-আহমেদাবাদের মধ্যে চালু হবে।    

মুম্বই -আহমেদাবাদ বুলেট ট্রেন  

২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর দেশের প্রথম বুলেট ট্রেনের ভিত্তিপ্রস্থ স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে। এই প্রকল্পটির পোশাকি নাম মুম্বাই আহমেদাবাদ হাই-স্পিড রেল করিডোর (এমএএইচআর)। দ্য ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন (এনএইচএসআরসিএল) এই প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে রয়েছে।

এনএইচএসআরসিএল-এর ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, এই বুলেট ট্রেন মুম্বইয়ের বান্দ্রা-কুলরা কমপ্লেক্স থেকে ছেড়ে গুজরাটের সবরমতি অবধি যাবে। মোট ১২টি স্টেশনে এই ট্রেনটি দাঁড়াবে। এই ৫০৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে দু'ঘন্টা মতো সময়ে লাগবে। 

Advertisement

এই প্রকল্পটি কবে শুরু হবে তা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে বিভিন্ন ধরনের দাবি করা হয়েছে। হিন্দুস্তান টাইমস-এর একটি প্রতিবেদনে বলা হচ্ছে, ২০২২সালের ১৫ইঅগাস্ট, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই বুলেট ট্রেন পরিষেবার সূচনা করা হবে। সে দিন কিছুটা অংশ খুলে দেওয়া হবে, এবং ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে এই রুটে পুরো পরিষেবা চালু হয়ে যাবে।

অন্যদিকে টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে যে, জমি অধিগ্রহণের সমস্যা থাকার ফলে এই প্রকল্পটির উদ্বোধন তিন বছর পিছিয়ে যেতে পারে। তেমনটা হলে ২০২৬ সালে চালু হতে পারে মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন পরিষেবা।

অন্যদিকে, সরকারি পিআইবি ওয়েবসাইটে আবার অন্য তথ্য দেওয়া হচ্ছে। সেখানে বলা হচ্ছে যে, এই প্রকল্পের কমিশন টেস্টের লক্ষ্যসীমা ২০২২-২৩ সাল নির্ধারণ করা হয়েছে।

Bullet train project

এখান থেকে একটা বিষয় পরিষ্কার যে, কোনওভাবেই দেশের প্রথম বুলেট ট্রেন হাওড়া স্টেশন থেকে চালু হবে না।  

সুতরাং, এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।    

 

ফ্যাক্ট চেক

A Facebook user

দাবি

হাওড়া স্টেশন থেকেই চালু হচ্ছে প্রথম বুলেট ট্রেন।

ফলাফল

ভারতের প্রথম বুলেট ট্রেন আহমেদাবাদ-মুম্বইয়ের মধ্যে চলাচল করবে। কেন্দ্রীয় সরকার আরও যে সাতটি করিডোরে বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা করেছে তার মধ্যে একটি বেনারস-হাওড়া করিডোর। এই প্রকল্পের জরিপের কাজ সবে চালু হয়েছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement