scorecardresearch
 

না, জন্টি রোডস একমাত্র ক্রিকেটার নন যিনি পরিবর্তিত খেলোয়াড় হিসেবে ম্যাচের সেরা হয়েছেন

দক্ষিণ আফ্রিকার প্রবাদ প্রতিম ফিল্ডারকে নিয়ে বিভ্রান্তিকর দাবি সোশ্যাল মিডিয়াতে

Advertisement
Jonty Rhodes Jonty Rhodes

২৭ শে জুলাই প্রবাদপ্রতিম ক্রিকেটার জন্টি রোডস-এর জন্মদিন ছিল। আর, সেদিন থেকেই বিশ্ব ক্রিকেটের এই বিখ্যাত ফিল্ডারকে ঘিরে একটি দাবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে চলেছে।

"বাপন ভিকে" নামের এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্টকার্ড পোস্ট করে দাবি করেছেন, "জন্টি রোডস হলেন বিশ্বের একমাত্র প্লেয়ার যিনি প্লেয়িং একাদশে না থেকেও ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন।"

এই একই দাবি সংক্রান্ত

পোস্টগুলোর আর্কাইভ আপনারা দেখতে পাবেন এখানে, এখানে এখানে
 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা দেখতে পাচ্ছি যে বেশ কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে যে জন্টি রোডস একবার পরিবর্তিত ফিল্ডার হিসেবে মাঠে নেমে ম্যাচের সেরা হওয়ার শিরোপা পেয়েছিলেন। সেই ম্যাচে তিনি সাতটি ক্যাচ ধরে ম্যাচের সেরা হয়েছিলেন।

এই প্রতিবেদনগুলোতে দাবি করা হয়েছে যে জন্টি একটি ঘরোয়া ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। কিন্তু সেই ম্যাচটি সম্পর্কিত কোনও বিশদ বিবরণ আমরা সংবাদমাধ্যমে খুঁজে পাইনি।

তবে তিনি একমাত্র ক্রিকেটার নন, যিনি পরিবর্তিত খেলোয়াড় হিসেবে ম্যাচের সেরার শিরোপা পেয়েছেন। 

আন্তর্জাতিক ক্রিকেটে এই কৃতিত্ব রয়েছে ভারতের যুজবেন্দ্র চহালের।

আন্তর্জাতিক ক্রিকেটে 'কনকাসন সাবস্টিটিউট' নিয়ম চালু হওয়ার পর পাঁচজন মতো ক্রিকেটার এখনও পর্যন্ত এই নিয়মে পরিবর্তিত খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছেন। নতুন এই নিয়মে বলা হচ্ছে যে পরিবর্তিত ক্রিকেটারটিও ব্যাট বল করার সুযোগ পাবেন।  

২০২০ সালের ডিসেম্বর মাসে ক্যানবেরাতে অনুষ্ঠিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ ম্যাচে রবীন্দ্র জাদেজার পরিবর্তন হিসেবে মাঠে নেমে ছিলেন চহাল এবং, সেই ম্যাচে, আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম পরিবর্তিত খেলোয়াড় হিসেবে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছিলেন চহাল। 

Advertisement

সুতরাং, এই ফেসবুক পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য। প্রথমত, আন্তর্জাতিক ক্রিকেটে পরিবর্তিত খেলোয়াড় হিসেবে ম্যাচের সেরা হননি জন্টি রোডস। দ্বিতীয়ত, তিনিই একমাত্র ক্রিকেটার নন যিনি পরিবর্তিত ক্রিকেটার হিসেবে ম্যাচের সেরা হয়েছেন।      

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

জন্টি রোডস হলেন বিশ্বের একমাত্র প্লেয়ার যিনি প্লেয়িং একাদশে না থেকেও ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন।

ফলাফল

আন্তর্জাতিক ক্রিকেটে নয়, ঘরোয়া ক্রিকেটে পরিবর্তিত খেলোয়াড় হিসেবে ঘরোয়া ম্যাচে ম্যাচেরসেরা হয়েছিলেন জন্টি রোডস। টি২০ আন্তর্জাতিকে একই কৃতিত্ব রয়েছে ভারতের যুজবেন্দ্র চহালের। ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রবীন্দ্র জাদেজার পরিবর্তনে খেলতে নেমে তিনি ম্যাচের সেরা হয়েছিলেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement