scorecardresearch
 

ফ্যাক্ট চেক: এই দৃশ্যটি কিলিমাঞ্জারো পর্বতের, কৈলাশের নয়

কৈলাশ পর্বতের ভিডিও বলে ছড়ানো হলো বিভ্রান্তিকর দাবি

Advertisement
Kilimanjaro Mountain Kilimanjaro Mountain

সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে এক ভাইরাল ভিডিও এবং দাবি করা হচ্ছে যে এটা কৈলাশ পর্বতের এক দৃশ্য। গুরু ধাম নামক ফেসবুক পেজ এই ভিডিওটি পোস্ট করে হিন্দিতে লিখেছে,"ভারত সরকারের প্রচেষ্টায় কৈলাশ পর্বতের এরকম দৃশ্য প্রথম বার সামনে এসেছে"।

পোস্টের আর্কাইভ আপনারা দেখতে পাবেন এখানে

Kailash Mountain


ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে ভাইরাল ভিডিওটির তথ্য বিভ্রান্তিকর। আমরা এই ভিডিওটিকে কি ফ্রেমে ভাগ করার পর তার অংশগুলিকে রিভার্স ইমেজ সার্চ করি। জানা যাচ্ছে যে এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় অনেকদিন ধরে উপস্থিত আছে। আমরা এরকমই এক পোস্ট খুঁজে পেয়েছি যার ক্যাপশনে বলা হচ্ছে যে এই ভিডিওটি কিলিমাঞ্জারো পর্বতের চতুর্দিকের দৃশ্য।



এরপর আমরা কিওয়ার্ড সার্চ ব্যবহার করে কিলিমাঞ্জারো পর্বতের কিছু ছবি খুঁজে বের করি।

এই ছবিগুলোতেপাহাড়ের মাঝখানে যে ক্রেটার দেখা যাচ্ছে তার সাথে ভিডিওর ওই পর্বতের মিল পাওয়া যাচ্ছে। এছাড়া আমরা গুগল ম্যাপসের সাহায্যে কিলিমাঞ্জারো পর্বতের অন্যান্য ভিডিও  আর ছবি খুঁজে বের করার চেষ্টা করি। প্রায় সব কিছুরই মিল পোস্ট করা ভিডিওর সাথে পাওয়া যাচ্ছে। আমরা কিলিমাঞ্জারোর চূড়ায় যে ক্রেটার উপস্থিত আছে তার ব্যাপারে এই ওয়েবসাইট  থেকে বিশদ জানতে পারি।

KIlimanjaro Mountain


আমরা কৈলাশ পর্বতের কিছু ছবিও  খুঁজে বের করি | ভিডিওতে যে পাহাড় দেখানো হয়েছে তার কাঠামোর সাথে কৈলাশ পর্বতের কোনো মিল পাওয়া যাচ্ছেনা। টাইমস অফ ইন্ডিয়ার এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে কৈলাশের চূড়ার সেই অর্থে কোনো ছবি নেই কারণ এই পর্বতে অনেকেই ওঠার চেষ্টা করেছে কিন্তু কিছু প্রশাসনিক এবং আঞ্চলিক কারণের জন্য সেটা কখনো সম্ভব হয়ে ওঠেনি। আমরা গুগল আর্থের সাহায্যে কৈলাশ পর্বতের স্যাটেলাইট ইমেজও দেখি কিন্তু পোস্টের ভিডিওতে যে পাহাড় দেখা যাচ্ছে তার সাথে এর কোনো মিল নেই।    

এসব থেকে বলা যেতে পারে যে পোস্ট করা ভিডিওর দাবি বিভ্রান্তিকর |

Advertisement

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

দাবি করা হচ্ছে যে এটা কৈলাশ পর্বতের এক দৃশ্য।

ফলাফল

এই দৃশ্যটি কিলিমাঞ্জারো পর্বতের যেটা আফ্রিকার তানজানিয়ায় অবস্থিত।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement