scorecardresearch
 

না, অগাস্ট মাসে পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন জারি করা হয়নি

২০২০ সালের ভিডিও পোস্ট করে দাবি, অগাস্ট মাসে ন'দিন পশ্চিমবঙ্গে লকডাউন ঘোষণা করা হয়েছে

Advertisement
Complete lockdown Complete lockdown

করোনা সংক্রমণ প্রতিরোধের জন্য বিভিন্ন ধরণের ব্যবস্থা অবলম্বন করে চলছে কেন্দ্র সবক'টি রাজ্য সরকার। আর, এই ব্যবস্থাগুলো নিয়ে বিভিন্ন ধরণের দাবি সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়ে চলেছে।

ফাড়াবাড়ি টাইমস নামের একটি ফেসবুক প্রোফাইলে মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ভিডিও পোস্ট করে দাবি করা হয়েছে, ২০২১ সালের অগাস্ট মাসে সম্পূর্ণ লকডাউন ঘোষিত হওয়ার দিনগুলোর তালিকা। তালিকায় আমরা দেখতে পাচ্ছি যে আগামী মাসে মতো 'দিন সম্পূর্ণ লকডাউন হওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

পোস্টটির আর্কাইভ দেখতে পাবেন এখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা দেখেছি, মে মাসে সরকার গঠনের পর রাজ্য সরকার বিভিন্ন সময়ে বেশ কিছু বেশ বিধিনিষেধ আরোপ করলেও সম্পূর্ণ লকডাউনের কথা এখনও পর্যন্ত ঘোষণা করেনি। এই বিষয়ে কোনও সংবাদমাধ্যমেই কোনও খবর প্রকাশিত হয়নি।

প্রসঙ্গত, ২৯শে জুলাই রাজ্যসরকারের তরফ থেকে নতুন করে ১৫ই অগাস্ট অবধি একগুচ্ছ বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৫ই অগাস্ট অবধি রাত্রি ৯টা থেকে ভোর পাঁচটা অবধি নাইট কারফিউ জারি থাকবে। যদিও জরুরি পরিষেবাগুলোকে এই নাইট কারফিউর আওতায় রাখা হয়নি।

এই দিন, সরকারের তরফ থেকে রাজ্যের কোথাও সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করা হয়নি।

তাহলে, ফেসবুক পোস্টের এই ভিডিওটির মূল সূত্র কী?

কিওয়ার্ড সার্চ করে আমরা মূল ভিডিওটি ইউটিউবে খুঁজে পেয়েছি। ভিডিওটি ২৮শে জুলাই ২০২০ সালে পোস্ট করা হয়েছিল। সেদিন মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে সেই বছরের অগাস্ট মাসে কোন কোন দিন রাজ্য জুড়ে সম্পূর্ণ লকডাউন থাকবে তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছিলেন।

Advertisement

দ্য প্রিন্ট-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ২৮শে জুলাই ২০২০-তে মাত্র 'ঘন্টার ব্যবধানে তিন তিন বার সে বছর অগাস্ট মাসের সম্পূর্ণ লকডাউনের দিন পরিবর্তন করেছে রাজ্যসরকার। প্রথমে মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে ১০ দিন সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করেছিলেন। এর পরে আবার তিনি সাংবাদিক সম্মেলনে 'দিন লকডাউন থাকবে জানিয়ে দিনগুলোর একটি তালিকা প্রকাশ করেন।

এর পরে, রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের তরফ থেকে ফের টুইট করে নতুন একটি তালিকা প্রকাশ করে হয়। সেই তালিকায় বলা হয়, ২০২০- আগস্টে মোট সাত দিন রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন জারি করা হচ্ছে। ফেসবুক পোস্টের ভিডিওটি মমতা বন্দ্যোপাধ্যায়ের সেদিনকার দ্বিতীয় সাংবাদিক সম্মেলনের।

সুতরাং, বলা যেতেই পারে ফেসবুক পোস্টের এই দাবি বিভ্রান্তিকর।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

ভিডিও পোস্ট করে দাবি, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে ২০২১ সালের অগাস্ট মাসে মোট ন'দিন রাজ্য জুড়ে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।

ফলাফল

২৯শে জুলাই নতুন করে করোনা পরিস্থিতিতে কিছু বিধিনিষেধ জারি করেছে রাজ্যসরকার, যেগুলো ১৫ই অগাস্ট অবধি বলবৎ থাকবে। এই বিধিনিষেধে নাইট কারফিউর কথা বলা হলেও কোথাও সম্পূর্ণ লকডাউনের কথা বলা হয়নি। পোস্টে যে ভিডিওটি ব্যবহার করা হয়েছে সেটি ২০২০ সালের ২৮শে জুলাইয়ের। সে দিন সাংবাদিক সম্মেলনে ২০২০ সালের অগাস্ট মাসে ন'টি দিন ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী যে দিনগুলোতে রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন থাকবে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement