scorecardresearch
 

না, মমতা বন্দ্যোপাধ্যায় জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর হ্রাস করার কথা ঘোষণা করেননি

দাবি, লিটার পেট্রোলের উপর ২.৮০ টাকা ও ডিজেলের উপর ২.০৩ টাকা ভ্যাট কমিয়েছে পশ্চিমবঙ্গ সরকার

রাজ্য সরকার কি জ্বালানি তেলের উপর ভ্যাট কমিয়েছে? রাজ্য সরকার কি জ্বালানি তেলের উপর ভ্যাট কমিয়েছে?

সম্প্রতি পেট্রলে ৮ টাকা ও ডিজেলে ৬ টাকা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আর, কেন্দ্রের এই ঘোষণাকে ঘিরে সোশ্যাল মিডিয়া বর্তমানে সরগরম। 

এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্ট করে দাবি করেছেন, "রাজ্যবাসীর জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী। পেট্রোলে ডিজেলে ভ্যাট কমাল রাজ্য সরকার। পেট্রোল ২.৮০ টাকা ও ডিজেলে ২.০৩ টাকা ছাড় ঘোষণা করেছে রাজ্য সরকার।"

Mamata

একই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখুন এখানেএখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

পশ্চিমবঙ্গ কি জ্বালানির শুল্ক হ্রাস করেছে?

তদন্তে নেমে আমরা প্রথমে কিওয়ার্ড সার্চ করে দেখি যে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে জ্বালানির উপর শুল্ক কমানোর কোনও সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিনা। 

দেখা যাচ্ছে, গত শনিবার - অর্থাৎ ২১শে মে - কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন টুইট করে জানিয়েছিলেন যে কেন্দ্রীয় সরকার পেট্রলে ৮ টাকা ও ডিজেলে ৬ টাকা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তাতে, পেট্রলের দাম কমবে লিটার প্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলের দাম কমবে লিটারপ্রতি ৭ টাকা। 

অর্থাৎ এই সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। কোনও রাজ্যসরকারের নয়। 

এরপর আমরা কেন্দ্র সরকার জ্বালানি তেলের উপর থেকে শুল্ক কমানোর পর বিভিন্ন রাজ্যের সরকার জ্বালানির উপর ধার্য মূল্য সংযোজন কর (ভ্যাট) কমিয়েছে কিনা তা খুঁজে দেখার চেষ্টা করি।  

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কেন্দ্রের এই সিদ্ধান্তের পর বেশ কয়েকটি রাজ্য ভ্যাট কমিয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে কেরল, ওড়িশা, মহারাষ্ট্র, রাজস্থান এবং কেরল। 

ABP

পশ্চিমবঙ্গ ভ্যাট কমিয়েছে, এমন কথা কোনও সংবাদমাধ্যমেই বলা হয়নি।

মমতা বন্দ্যোপাধ্যায় কী বলেছেন?

পোস্টে বলা হচ্ছে প্রতি লিটার পেট্রল এবং ডিজেলের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ ভ্যাট কমিয়েছে যথাক্রমে ২ টাকা ৮০ পয়সা এবং ২ টাকা ০৩ পয়সা। এখন প্রশ্ন হলো রাজ্য সরকার যদি ভ্যাট না কমিয়ে থাকে তাহলে এই সংখ্যাগুলো কোথা থেকে এল? 

ঠিক এই বিষয়টি নিয়ে তদন্তে করতে আমরা কিওয়ার্ড সার্চ করে দেখি। দেখা যাচ্ছে, একটি প্রতিবেদনে এই বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। 

First Post

এই প্রতিবেদনে বলা হচ্ছে, কেন্দ্রেই এই সিদ্ধান্তের প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, কেন্দ্রীয় সিদ্ধান্তের পরে স্বাভাবিক নিয়মে  লিটার প্রতি পেট্রলের উপর ১ টাকা ৮০ পয়সা এবং লিটার প্রতি ডিজেলের উপর ১ টাকা ৩ পয়সা শুল্ক রাজ্য সরকার  কম পাবে। 
গত বছর (২০২১ সালে) ফেব্রুয়ারি মাস থেকে পেট্রল ও ডিজেলের উপর রাজ্য সরকার ১ টাকা ছাড় দিচ্ছিল। এর ফলে, রাজ্য সরকার এবার থেকে লিটার প্রতি পেট্রোলে ২ টাকা ৮০ পয়সা এবং ডিজেলে ২ টাকা ০৩ পয়সা শুল্ক কম পাবে। 

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হচ্ছে এই কারণ উল্লেখ করে মমতা বন্দোপাধ্যায় পরিষ্কার করে দেয় যে রাজ্যসরকারের তরফ থেকে আর কোনোও ছাড় দেওয়া হবে না।

HT

সুতরাং, এই পোষ্টের দাবি বিভ্রান্তিকর। পশ্চিমবঙ্গ সরকার জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) হ্রাস করেনি।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

রাজ্যবাসীর জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রী। পেট্রোলে ডিজেলে ভ্যাট কমাল রাজ্য সরকার। পেট্রোল ২.৮০ টাকা ও ডিজেলে ২.০৩ টাকা ছাড় ঘোষণা করেছে রাজ্য সরকার।

ফলাফল

পশ্চিমবঙ্গ সরকার জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) হ্রাস করেনি। এক সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে কেন্দ্র শুল্ক কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর রাজ্য সরকারগুলোকে লিটার প্রতি ১.৮০ টাকা এবং লিটার প্রতি ১.০৩ পয়সা ডিজেলের দাম করেছে। রাজ্য সরকার গত ফেব্রুয়ারিতে লিটার প্রতি এক টাকা ছাড় দিয়েছিল। সব মিলিয়ে, পেট্রোলে লিটার প্রতি ২.৮০ এবং ডিজেলে ২.০৩ পয়সা লোকসান করবে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন