scorecardresearch
 

শিলচরে অসমীয়া পোস্টারে কালি লেপে ধৃত দুই, ছবি ভাইরাল হল এ রাজ্যে জোড়া খুনে অভিযুক্তের

অসমীয়া ভাষা অবমাননা করার ঘটনা নিয়ে গোটা অসমে হইচই। এরই মধ্যে ভাইরাল নতুন ছবি

Advertisement
অসমের ঘটনায় ভাইরাল হল এ রাজ্যে দুই ধৃতের ছবি অসমের ঘটনায় ভাইরাল হল এ রাজ্যে দুই ধৃতের ছবি

অসমীয়া ভাষাকে অবমাননার অভিযোগে এ বার উত্তাল হল অসমের শিলচর শহর। দিনদুয়েক আগে শিলচরে অসমীয়া ভাষায় লেখা একটি পোস্টারে কালি লেপে দেওয়ার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করে কাছাড় পুলিশ প্রশাসন। এই ঘটনার পর বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ফেসবুকে দুই যুবকের ছবি পোস্ট করে লেখেন, এই ধরনের কাজে যুক্ত, তাদের পুলিশ গ্রেফতার করেছে। নেটিজেনদের দাবি, ধৃত দুই যুবকের নাম রহিম খান ও কাদের আলি।
 

একাধিক একই ধরনের দাবি-সহ পোস্টের আর্কাইভ আপনারা এখানে এখানে এখানে দেখতে পাবেন।

ইন্ডিয়া-টুডের অ্যান্টি ফেক-নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে, যে ছবি প্রকাশ করে এই দাবি করা হচ্ছে, সেটা বিভ্রান্তিকর ও পুরোপুরি সত্যি নয়।

ছবিটি তবে কোথাকার? তা খুঁজতে আমরা রিভার্স সার্চ করে দেখি। রিভার্স সার্চে একটি হিন্দি সংবাদের প্রতিবেদন উঠে আসে। দেখা যায়, এই দুই যুবক আসলে ব্যারাকপুরের এক মা-মেয়ের খুনে অভিযুক্ত। সেই খবরের কিওয়ার্ড অনুযায়ী আমরা বাংলায় তা খোঁজা শুরু করি। তখন আনন্দবাজার পত্রিকার একটি প্রতিবেদন উঠে আসে। সেই প্রতিবেদনেই মা-মেয়ে খুনে দুই অভিযুক্তের ছবি প্রকাশ পেয়েছে। 

খবরটি প্রকাশ পেয়েছিল ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে। ব্যারাকপুরের মা ও মেয়েকে হলদিয়া নিয়ে নিয়ে গায়ে আগুন ধরিয়ে হত্যা করার অভিযোগে সেই মাসেই গ্রেফতার করা হয়েছিল ওই দুই যুবককে। 

বিষয়টি নিয়ে আরও নিশ্চিত হই আমরা কাছাড় জেলা পুলিশের একটি ফেসবুক পোস্ট থেকে। যেখানে এই দুই ব্যক্তির নাম উল্লেখ করে লেখা হয়, "পশ্চিমবঙ্গের কয়েক বছর আগের একটি ঘটনার ছবি নানা দিকে ঘুরছে। আমরা ইতিমধ্যেই সমর দাস এবং রাজু দেব নামের দুই ব্যক্তিকে হেফাজতে নিয়েছি।" 

Advertisement

সুতরাং এ কথা বলাই যায়, নেটিজেনদের একাংশ যে দাবি করছেন, তা বিভ্রান্তিকর ও অর্থসত্য। অসমে এই ধরনের ঘটনা ঘটলেও ভাইরাল হওয়া ছবিটি দুই অভিযুক্তের নয়।

ফ্যাক্ট চেক

A Facebook user

দাবি

শিলচরে অসমীয়া ভাসার পোস্টারে কালি লেপে ধৃত এই দুই যুবক, নাম রহিম খান ও কাদের আলি

ফলাফল

শিলচর শহরে একই ধরনের ঘটনায় দু'জনকে হেফাজতে নেওয়া হলেও এই ছবির দু'জনের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। ভাইরাল হওয়া দুই যুবককে গত বছর ফেব্রুয়ারিতে জোড়া খুনের অভিযোগে হলদিয়া থেকে গ্রেফতার করে রাজ্য পুলিশ।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement