scorecardresearch
 

শকুন্তলা রেলওয়ে লাইন নিয়ে বিভ্রান্তিকর দাবি ফেসবুকে

দাবি, শকুন্তলা রেলওয়ে লাইনর অঞ্চলটি এখনও পরাধীন

Advertisement
Shakuntala Railway Line Shakuntala Railway Line

স্বাধীন ভারতে এখনও কি কোনও পরাধীন অঞ্চল রয়েছে? যা, এখনও ব্রিটিশ বা ব্রিটিশ সরকারের দখলে?

একটি ফেসবুক চ্যানেলে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হয়েছে, "বিট্রিশদের কাছে থেকে ভারতের স্বাধীনতা লাভের ৭৩ বছর পাড় হয়ে গেছে। কিন্তু ভারতে এখনো এমন একটি জায়গা আছে, যেটা আজও ব্রিটিশদের দখলে।"

ভিডিওতে বলা হয়েছে জায়গাটি নাকি একটি রেললাইন। যেটি মহারাষ্ট্রের অমরাবতীর আঁচলপুর যাভাতমাল  মধ্যে অবস্থিত। এই রেললাইনটির নাম শকুন্তলা এক্সপ্রেস।  

পোস্টটির আর্কাইভ আপনারা দেখতে পাবেন এখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

ইতিহাস ঘেটে দেখা যাচ্ছে শকুন্তলা রেলওয়ে লাইনটি কোনও কালেই ব্রিটিশ সরকারের হাতে ছিল না। ১৮৫৭ সালে নির্মিত ব্রিটেনের একটি বেসরকারি সংস্থা কিলিক্স নিক্সন এবং কোম্পানি এই রেললাইনটি স্থাপন করে এবং ১৯১০ সালে। এই রেললাইনটি রক্ষনাবেক্ষনের জন্য সেন্ট্রাল প্রভিন্সেস রেলওয়ে কোম্পানি (সিপিআরসি) নামের একটি সংস্থা তৈরী করা হয়।

২০১৬ সালে নীতি আয়োগ কমিটির অন্যতম সদস্য বিবেক দেব রয়ের লেখা একটি প্রতিবেদন অনুযায়ী স্বাধীনোত্তর যুগে ভারতীয় রেলের রাষ্ট্রিয় করণের পরেও এই লাইনটির মালিকানা সিপিরারসি বা কিলিক্স নিক্সনের হাতে রয়ে গিয়েছে। কিন্তু এই রেললাইনে ট্রেন চলানোর দ্বায়িত্ব ভারতীয় রেলের। প্রতিবেদনে বলা হয়েছে চুক্তি অনুযায়ী ভারতীয় রেলকে আয়ের ৫৫শতাংশ সিপিআরসি কে দেওয়ার কথা। কিন্তু রেল যেহেতু লাইনের মেরামতির কাজ নিজেরাই করে তাই সে রাজস্ব রেল বহুদিন দেওয়া বন্ধ করে দিয়েছে।

তবে স্বাধীনতার পরে এই কিলিক্স নিক্সনের মালিকানা ভারতীয়দের হাতে চলে আসে এবং ১৯৪৭ সালের নভেম্বর মাসে সংস্থাটি ভারতীয় সংস্থা হিসেবে নিজেদের নাম নথিভুক্ত করে।

Advertisement
Shakuntala Railway Line

অর্থাৎ, সরকারিভাবে এখন শকুন্তলা রেলওয়ে লাইনের মালিকানা কোনও বৃটিশ সংস্থা নয়, একটি ভারতীয় বেসরকারি সংস্থার।

বিষয়টিকে আরও নিশ্চিত করতে আমরা মধ্যে রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিকের সঙ্গে কথা বলি। তিনি নিশ্চিত করেন যে এই রেললাইনে ২০১৬ সাল থেকে ট্রেন পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে।

সুতরাং, ফেসবুক পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য।

             
 

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

বিট্রিশদের কাছে থেকে ভারতের স্বাধীনতা লাভের ৭৩ বছর পাড় হয়ে গেছে। কিন্তু ভারতে এখনো এমন একটি জায়গা আছে, যেটা আজও ব্রিটিশদের দখলে। জায়গাটি শকুন্তলা রেললাইন।।

ফলাফল

ব্রিটিশ সরকার নয়, শকুন্তলা রেলওয়ে লাইন বর্তমানে সিপিআরসি-র অধীনে যা আবার কিলিক্স-নিক্সনের হাতে। ১৮৫৭ সালে প্রতিষ্ঠিত কিলিক্স নিক্সন ১৯৪৭ সালের নভেম্বর মাসে ভারতীয় কোম্পানি হিসেবে নথিভুক্ত হয়। ২০১৬ সাল থেকে অবশ্য শকুন্তলা রেলওয়ে লাইনে ট্রেন চলাচল বন্ধ।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement