scorecardresearch
 

ফ্যাক্ট চেক: লাল পতাকা হাতে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার সমর্থনে যাঁরা গলা ফাটাচ্ছেন, তাঁরা সিপিএম কর্মী নন

সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে যেখানে কাস্তে, হাতুড়ি প্রতীক-সহ লাল পতাকা হাতে কয়েকজনকে রাহুল গান্ধীর সমর্থনে স্লোগান দিতে দেখা যাচ্ছে।  

লাল ঝাণ্ডা হাতে এঁরা কি কেরলের সিপিএম কর্মী-সমর্থক? লাল ঝাণ্ডা হাতে এঁরা কি কেরলের সিপিএম কর্মী-সমর্থক?

জোর কদমে চলছে কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'। তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে শুরু হওয়া এই কর্মসূচি বর্তমানে কেরালায় পৌঁছে গিয়েছে। রাহুল গান্ধীর সঙ্গে এই 'ভারত জোড়ো যাত্রা'য় পা মিলিয়েছেন শীর্ষ কংগ্রেস নেতারা। তবে, এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। যেখানে কাস্তে, হাতুড়ি প্রতীক-সহ লাল পতাকা হাতে কয়েকজনকে রাহুল গান্ধীর সমর্থনে স্লোগান দিতে দেখা যাচ্ছে।  

এই ভিডিয়োটি শেয়ার করে কয়েকজন দাবি করেছেন, কেরালায় শাসনে থাকা সিপিএম সমর্থকরা রাহুল গান্ধী এবং কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'র সমর্থনে স্লোগান দিচ্ছেন। বাম সমর্থকরা বিরোধী দলের নেতা রাহুল গান্ধীকে স্বাগত জানাচ্ছেন। একজন টুইটার ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, "দেখুন রাহুল গান্ধী এবং ভারত জোড়ো যাত্রার সমর্থনে কারা গলা ফাটাচ্ছেন! ওঁরা আসলে সিপিএম।"

ভিডিয়ো শেয়ার করে অপর একজন টুইটারে লিখেছেন, "কেরালায় ভারত জোড়ো যাত্রার জন্য রাহুল গান্ধীকে স্বাগত জানাচ্ছেন বাম সমর্থকরা। কেরালায় কংগ্রেসই একমাত্র বিরোধী দল।" এমনকী কংগ্রেস নেতা জয়রাম রমেশও এমন দাবি করা একটি ভিডিয়ো রিটুইট করেছেন।

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল পোস্টগুলিতে যে দাবি করা হয়েছে তা ঠিক নয়। কারণ, যাঁদের কেরালার শাসকদল সিপিআইএম বা সিপিএম-এর সমর্থক বলে দাবি করা হচ্ছে, তাঁরা আসলে সিপিএম-এর সদস্য নন। বরং সিএমপি পার্টির সদস্য।

আফয়া অনুসন্ধান

সমর্থকদের হাতে থাকা পতাকাতে সিপিএম নয়, সিএমপি পার্টির নাম লেখা রয়েছে। এমনকী সমর্থকদের হাতে যে ব্যানার রয়েছে সেখানেও 'কমিউনিস্ট মার্কসিস্ট পার্টি'র (Communist Marxist Party/ CMP) নাম রয়েছে।

যাদের সঙ্গে সিপিএম বা কেরালার শাসনে থাকা এলডিএফ জোটের কোনও সম্পর্ক নেই। বরং তারা কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোট, ইউডিএফ জোটের সদস্য

বিষয়টা আরও নিশ্চিত করতে আফয়া যোগাযোগ করেছিল 'কমিউনিস্ট মার্কসিস্ট পার্টি'র সাধারণ সম্পাদক সি পি জনের সঙ্গে। তিনি আমাদের বলেন, "সিএমপি হল সেই দল, যারা ৩৬ বছর ধরে কংগ্রেসের সঙ্গে রয়েছে। আমাদের প্রতিষ্ঠাতা এমভি রাগভন কংগ্রেস সরকারের মন্ত্রীও ছিলেন। জোটসঙ্গী হিসেবে আমরা অবশ্যই রাহুল গান্ধীকে সমর্থন করেছি। যিনি দেশের জন্য এই ঐতিহাসিক যাত্রা করছেন। তিরুবন্তপুরমে আমি নিজে ওঁর সঙ্গে এই যাত্রায় পা মিলিয়েছি। যে যে জেলা দিয়ে ভারত জোড়ো যাত্রা যাচ্ছে, সেখানে সেখানে আমাদের দলের নেতা, কর্মী-সমর্থকরা রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাচ্ছেন।" এমনকী, তিনিও সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসের সমর্থনে পোস্ট করেছেন।

যেহেতু ব্যানারে কেরালার ইডুক্কি জেলার নাম লেখা রয়েছে। তাই আফয়া যোগাযোগ করেছিল 'কমিউনিস্ট মার্কসিস্ট পার্টি'র ওই জেলার সেক্রেটারি কে এ কুরিয়ানের সঙ্গেও। তিনি বলেন, "প্রথমত আমরা বামপন্থী নই। কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোটের অন্যতম সদস্য হল সিএমপি। ভারত জোড়ো যাত্রা ইডুক্কি জেলা দিয়ে যায়নি। তাই আমরা পাশের জেলা আরনাকুলামে গিয়েছিলাম এবং সেখানেই রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাই। কারাকুট্টির একটি ট্র্যাফিক ডিভাইডারের কাছ থেকে আমরা রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাই। আমাদের ফ্ল্যাগ ও ব্যানারে স্পষ্ট করে 'কমিউনিস্ট মার্কসিস্ট পার্টি'র নাম লেখা। সিপিএম-এর সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই। ১৯৮৬ থেকে আমরা কংগ্রেসের জোটসঙ্গী।"

সুতরাং, এখন এটা স্পষ্ট যে ভাইরাল ভিডিয়োতে যে দাবি করা হয়েছে তা ঠিক নয়। সিএমপি নেতৃত্বের তরফেই স্পষ্ট করে দেওয়া হয়েছে যে তাঁদের সঙ্গে সিপিএম-এর কোনও সম্পর্ক নেই। ভাইরাল ভিডিয়ো দেখিয়ে যা দাবি করা হচ্ছে সেটাও ঠিক নয়।

রিপোর্ট: তনুজিৎ দাস 

ইনপুট: শ্রীজিশা লায়লা প্রসন্নন

 

ফ্যাক্ট চেক

social media users

দাবি

রাহুল গান্ধী এবং কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার সমর্থনে স্লোগান দিচ্ছেন কেরালার শাসক দল সিপিএম-এর সমর্থকরা।

ফলাফল

যাঁদের সিপিএম সমর্থক বলে দাবি করা হচ্ছে, তাঁরা আসলে কমিউনিস্ট মার্কসিস্ট পার্টি বা সিএমপি-র সমর্থক। এরা ১৯৮৬ সাল থেকে কংগ্রেসের জোটসঙ্গী। বর্তমানে দলটি কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোটের সদস্য।    

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন