scorecardresearch
 

না, টাইমস হায়ার এডুকেশন-এর সমীক্ষায় কলকাতা বিশ্ববিদ্যালয় ভারত শ্রেষ্ট নয়

কলকাতা বিশ্ববিদ্যালয় নয় বিভ্রান্তিকর দাবি ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

Advertisement
কলকাতা বিশ্ববিদ্যালয় কি ভারত সেরা? কলকাতা বিশ্ববিদ্যালয় কি ভারত সেরা?

কলকাতা বিশ্ববিদ্যালয় নিয়ে এবার একটি দাবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো। 

এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্টকার্ড পোস্ট করে দাবি করেছেন, "টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট ২০২২-এর র্যাঙ্কিং অনুসারে ভারতের মধ্যে প্রথম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়।"

একই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখুন এখানেএখানে

তদন্তে নেমে আমরা টাইমস হায়ার এডুকেশন -এর ওয়েবসাইটে গিয়ে বিষয়টিকে নিশ্চিত করা চেষ্টা করি। 

দেখা যাচ্ছে সংস্থাটি দু'ধরণের র্যাঙ্কিং প্রকাশ করে থাকে - একটি ইমপ্যাক্ট র্যাঙ্কিং, অন্যটি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাঙ্কিং। পোস্টে যেহেতু ইম্প্যাক্ট র্যাঙ্কিং-এর কথা বলা হয়েছে আমরা প্রথমে ওয়েবসাইটে এই বিষয়টির জন্য সংশ্লিষ্ট পেজে গিয়ে ভারতীয় শিক্ষা প্রতিঠানগুলোর অবস্থা খুঁজে দেখার চেষ্টা করি। 

THE Impact

দেখা যাচ্ছে, বিশ্বে ৪১তম স্থান পেয়ে কোয়েম্বাটুরের অমৃতা বিশ্ব বিদ্যাপীঠম নামের একটি প্রতিষ্ঠান ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচাইতে উপরে রয়েছে।  এই ক্যাটাগিরিতে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় চার নম্বর স্থানে রয়েছে। গত বিশ্বের নিরিখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি র্যাঙ্কিং ২০১ থেকে ৩০০। 

(২০১ থেকে ৩০০ নম্বর - এই ভাবে র্যাঙ্কিং নির্ণয়ের একটি কারণ রয়েছে।  এর মানে, ১০০টির মতো প্রতিষ্ঠান একই নম্বর পেয়ে ২০১ নম্বর পেয়েছে। যে প্রতিষ্ঠানটি প্রাপ্ত নম্বর ঠিক এর পরেই তার র্যাঙ্ক ৩০১ নম্বর। )

এর পর দ্বিতীয় ক্যাটেগরি, অর্থাৎ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাঙ্কিং, পেজে গিয়ে আমরা এই ক্যাটেগরিতে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবস্থা খুঁজে দেখি। 

THE World University

এখানে দেখা যাচ্ছে ৩০১ থেকে ৩৫০ স্থানে থাকা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সাইন্স ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সব চাইতে উপরে রয়েছে। অন্যদিকে গোটা বিশ্বে ১২০১ তম স্থান অধিকার করে ৮৯টি ভারতীয় প্রতিষ্ঠানের মধ্যে কলকাতার স্থান ৬০ নম্বরে। 

Advertisement

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য।

(পুনশ্চ: এই ভাইরাল পোস্টকার্ডে আরও একটি দাবি করা হয়েছে। ডিসেন্ট ওয়ার্ক ক্যাটাগরিতে গোটা বিশ্বে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ১৪ নম্বরে। ওয়েবসাইট অনুযায়ী এই দাবিটি সত্যি।)
 

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট ২০২২-এর র্যাঙ্কিং অনুসারে ভারতের মধ্যে প্রথম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়।

ফলাফল

টাইমস হায়ার এডুকেশন দুই ধরণের সমীক্ষা প্রকাশ করে একটি ইমপ্যাক্ট র্যা ঙ্কিং সমীক্ষা অন্যটি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যা ঙ্কিং সমীক্ষা। এই দুটির কোনওটাতেই কোলকাতা বিশ্ববিদ্যালয় ভারতীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক নম্বরে নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement