scorecardresearch
 

ফ্যাক্ট চেক: আরিয়ানের গ্রেফতারির প্রতিবাদে হিন্দুত্বের তুলনা টানলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব?

তারকাদের স্ত্রী-সন্তানের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হিন্দুত্ব নয়! এমনটাই বলেছেন উদ্ধব ঠাকরে?

Advertisement
মাদক-কাণ্ডে শাহরুখ খানের ছেলের গ্রেফতারি নিয়ে কী বললেন উদ্ধব ঠাকরে? মাদক-কাণ্ডে শাহরুখ খানের ছেলের গ্রেফতারি নিয়ে কী বললেন উদ্ধব ঠাকরে?

মাদক-কাণ্ডে নারকোটিক কন্ট্রোল ব্যুরোর হাতে গ্রেফতার হওয়া শাহরুখ পুত্র আরিয়ানের খানের সমর্থনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের মন্তব্য এ বার ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। বেশ কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ইন্সটাগ্রাম ও ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শাহরুখ ও উদ্ধবের ছবি-সহ একটি পোস্ট কার্ড শেয়ার করেছেন। 

"কারোর সন্তান ও স্ত্রীয়ের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হিন্দুত্বের পরিচয় নয়। একে অক্ষমতা বলে।"  সেই পোস্ট কার্ডের দাবি অনুযায়ী, এই গ্রেফতারির বিরোধিতা করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী নাকি এই কথাই বলেছেন। 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই পোস্টের আর্কাইভ এখানে এখানে এবং এখানে দেখা যাবে।

 ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর, এবং পুরোপুরি সত্য নয়। 

তদন্তে নেমে সবার প্রথম আমরা উদ্ধব ঠাকরে, এনসিবি, আরিয়ান খান, এবং শাহরুখ খানের কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে দেখি। সেখানে প্রথমেই ইন্ডিয়া.কম এবং নিউজ ১৮-এর দুটি প্রতিবেদন উঠে আসে। সেই উভয় প্রতিবেদনেরই শিরোনাম ছিল, 'আরিয়ানের গ্রেফতারি নিয়ে নীরবতা ভাঙলেন উদ্ধব।' ফলে একটি বিষয় স্পষ্ট হয়ে যায় গোটা বিতর্কে মুখ খুলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। 

কিন্তু ঠিক কী বলেছিলেন তিনি? এরপর আমরা শুধুমাত্র উদ্ধব ঠাকরে এবং এনসিবি-র কি-ওয়ার্ড ব্যবহার করে সার্চ করে দেখি। তখন ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদন আমরা দেখতে পাই। যেখানে এই গ্রেফতারি প্রসঙ্গে তিনি এনসিবিকে নিশানা করেছিলেন। প্রতিবেদনে প্রকাশ, শিবসেনার বিজয় দশমীর সম্মেলনে গত ১৫ অগস্ট তিনি বলেন, 'ইচ্ছাকৃতভাবে' সেলেবদের টার্গেট করা হচ্ছে। মহারাষ্ট্রকে মাদকের আড্ডা হিসেবে প্রতিপন্ন করার একটা চেষ্টা হচ্ছে বলে জানান মুখ্য়মন্ত্রী। উদ্ধব বলেন, 'প্রচারের জন্যই' এনসিবি এসব করছে। "ওরা একজন তারকাকে ধরবে, ছবি তুলবে এবং সেটা নিয়ে শোরগোল করবে।"

Advertisement
Uddhav Thackeray

এ তো নাহয় গেল এনসিবি-কে নিয়ে করা তাঁর কটাক্ষ। এ বার প্রশ্ন, সেই সঙ্গে হিন্দুত্বের বিষয়ে কী বলেছেন শিবসেনার বর্তমান সুপ্রিমো? উদ্ধব এবং হিন্দুত্বের কি-ওয়ার্ড ব্যবহার করে আমরা সার্চ করে দেখি, ওই একই মঞ্চ থেকে হিন্দুত্ব নিয়েও তিনি বেশ কিছু কথা বলেছেন। সংবাদ সংস্থা এএনআই-এর একটি প্রতিবেদনে তা প্রকাশ পেয়েছে। যেখানে উদ্ধবকে উদ্ধৃত করে লেখা হয়েছে, "হিন্দুত্বের অর্থ হল দেশের প্রতি ভালোবাসা। বালাসাহেব বলতেন, আমরা আগে নাগরিক, ধর্ম পরে আসে। আমরা যখন ধর্মকে ঘরে রেখে বাইরে বের হই, তখন দেশই আমাদের ধর্ম হয়ে যায়। ধর্মের নামে কেউ কিছু করলে সেটার বিরুদ্ধে প্রতিবাদ করা আমাদের কর্তব্য।" 

অর্থাৎ, এই বিষয়ে অনেকটাই নিশ্চিত হওয়া সম্ভব হয় যে মাদক-মামলায় আরিয়ানের গ্রেফতারি নিয়ে পরোক্ষে তিনি মুখ খুললেও প্রত্যক্ষভাবে শাহরুখের নাম মুখে আনেননি, বা কোনও তারকা-পুত্রের স্ত্রী-সন্তান সম্পর্কিত কোনও মন্তব্য করতে হিন্দুত্বের প্রসঙ্গ টেনে আনেননি।

আরও নিশ্চিত হতে সেই দিনের, অর্থাৎ ১৫ অক্টোবরের সেই অনুষ্ঠানের ভিডিও আমরা খুঁজে দেখি। প্রথমে ইন্ডিয়া টুডের একটি ভিডিও উঠে আসে যেখানে দেখা যায়, গুজরাটের মুন্দ্রা বন্দরে বাজেয়াপ্ত হওয়া মাদক প্রসঙ্গে এনসিবিকে কটাক্ষ করছেন উদ্ধব। সেই সঙ্গে উপরে উদ্ধৃত কথাগুলিও বলতে শোনা গিয়েছে তাঁকে। 

এরপর হিন্দুত্ব নিয়ে তিনি বক্তব্য রেখেছেন সেটা খুঁজতে গিয়ে আজতক হিন্দির একটি ভিডিও আমরা দেখতে পাই। সেই ভিডিওতে তাঁকে বলতে শোনা যায়, "যাঁরা হিন্দুত্বকে ক্ষমতার জন্য সিঁড়ি হিসেবে ব্যবহার করছেন, হিন্দুত্বের তাঁদের থেকেই বিপদ রয়েছে। হিন্দুত্ব বিপদের সম্মুখীন হয়ে পড়েছে এই নতুন হিন্দুত্ববাদীদের জন্য।"

অর্থাৎ, একটা বিষয় এর দ্বারা পরিষ্কার হয়ে যাচ্ছে। উদ্ধব ঠাকরে এই গোটা বিতর্কে মুখ খুলেছেন, এনসিবিকে নিশানায়ও নিয়েছেন, কিন্তু এনসিবির গ্রেফতারিকে 'অক্ষমতা' বলেননি। এবং কোনও তারকার স্ত্রী-সন্তানের বিরুদ্ধে ওঠে অভিযোগের সঙ্গে হিন্দুত্বের তুলনা টানেননি। 

সুতরাং, এ কথা বলাই যায় যে সোশ্যাল মিডিয়ায় যে ধরনের দাবি ছড়াচ্ছে, তা পুরোপুরি সত্যি নয় এবং বিভ্রান্তিকর। 

ফ্যাক্ট চেক

A Facebook user

দাবি

"কারোর স্ত্রী-পুত্রের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হিন্দুত্ব নয়, অক্ষমতা।" শাহরুখের সমর্থনে বলেছেন উদ্ধব ঠাকরে।

ফলাফল

শিবসেনার বিজয় দশমীর সম্মেলনে উদ্ধব বলেন, 'ইচ্ছাকৃতভাবে' সেলেবদের টার্গেট করা হচ্ছে। 'প্রচারের জন্যই' এনসিবি এসব করছে। তাঁর আরও সংযোজন ছিল, "যাঁরা হিন্দুত্বকে ক্ষমতার জন্য সিঁড়ি হিসেবে ব্যবহার করছেন, হিন্দুত্বের তাঁদের থেকেই বিপদ রয়েছে। হিন্দুত্ব বিপদের সম্মুখীন হয়ে পড়েছে এই নতুন হিন্দুত্ববাদীদের জন্য।"

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement