scorecardresearch
 

উত্তরপ্রদেশের করোনার গ্রাফ নিম্নমুখী, বিভ্রান্তিকর দাবি ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

দাবি, নির্বাচন অনুষ্ঠিত করবে বলে বিজেপি সরকার উত্তরপ্রদেশে করোনা গ্রাফ নিম্নমুখী করে রেখেছে

উত্তরপ্রদেশের করোনা গ্রাফ কি নিম্নমুখী? উত্তরপ্রদেশের করোনা গ্রাফ কি নিম্নমুখী?

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন আসন্ন। আর, এরই মাঝে রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে একটি দাবি ভাইরাল হলো সোশ্যাল মিডিয়াতে। 

এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্ট করে দাবি করেছেন, "উত্তরপ্রদেশে ভোটের স্বার্থে করোনা সংক্রান্ত তথ্য গোপন করছে বিজেপি। ভোটের আগে হঠাৎ করেই করোনা গ্রাফ নিম্নমুখী যোগিরাজ্যে।"

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

করোনা আক্রান্তের সংখ্যা কি কমেছে?

তদন্তে নেমে আমরা কিওয়ার্ড সার্চ করে হিন্দুস্তান টাইমস-এর একটি প্রতিবেদন খুঁজে পাই। প্রতিবেদনটি ১৯শে জানুয়ারি প্রকাশিত হয়েছে। উত্তরপ্রদেশের স্বাস্থ্য দপ্তরের বুলেটিন থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদনে উত্তরপ্রদেশে শেষ কয়েকদিনের করোনা আক্রান্তদের সংখ্যা উল্লেখ করা হয়েছে। 

এই তথ্য থেকে পরিষ্কার যে উত্তরপ্রদেশের করোনা গ্রাফ নিম্নমুখী নয়। দিন অনুযায়ী তা কমছে বা বাড়ছে। 

Corona graph

যেমন গত রবিবার ১৭,১৮৫জন করোনা আক্রান্ত হয়েছিলেন, সোমবার করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৫,৬২২ এবং মঙ্গলবার তা কমে দাঁড়ায় ১৪,৮০৩। কিন্তু আবার বুধবার, অর্থাৎ, ১৯শে জানুয়ারি উত্তরপ্রদেশে নতুন করে ১৭,৭৭৫জন করোনায় আক্রান্ত হয়েছেন। 

এছাড়া ইন্ডিয়া টুডের ড্যাটা ইন্টিলিজেন্স ইউনিট গত ১৮ই জানুয়ারি একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করেছিল। পয়লা ডিসেম্বর ২০২১ থেকে ১৬ই জানুয়ারি অবধি দেশের প্রতিটি রাজ্যে করোনা পজিটিভের সংখ্যা কী ছিল তা নিয়ে এই প্রতিবেদনে একটি গ্রাফিক্স ব্যবহার করা হয়েছিল। 

এই গ্রফিক্স থেকেও জানা যাচ্ছে যে উত্তরপ্রদেশে গত দু'সপ্তাহ ধরে করোনা পজিটিভ সংখ্যা ওঠা-নাম করছে। নিম্নমুখী একেবারেই বলা যাবে না। 

সুতরাং, এখান থেকে পরিষ্কার যে উত্তরপ্রদেশের করোনা গ্রাফ মোটেও নিম্নমুখী নয়।

রিকোভারি রেটের পরিস্থিতি কী?

এই পোস্টে আরও দাবি করা হয়েছে যে পাঁচদিনের মধ্যে রিকোভারি রেট পাঁচ শতাংশ থেকে ৭৯ শতাংশ ঠেকিয়ে দিয়েছে। 

আমরা কিওয়ার্ড সার্চ করে টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন খুঁজে পেয়েছি। 

recovery rate

এখানে বলা হচ্ছে যে পাঁচটি রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে সেই পাঁচটি রাজ্যের মধ্যে মণিপুরের রিকোভারি রেট সবচাইতে ভালো - অর্থাৎ ৯৭ শতাংশ। অন্যদিকে, উত্তরপ্রদেশের রিকোভারি ৯৩.৩ শতাংশ, ৭৯ শতাংশ নয়। 

৭ই জানুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হচ্ছে সেই সময়ে উত্তরপ্রদেশের রিকোভারি রেট ছিল ৯৮% .অর্থাৎ, গত ১৫ দিনের মধ্যে উত্তরপ্রদেশের রিকোভারি রেট কমেছে, বৃদ্ধি পায়নি।

recovery rate

 

প্রসঙ্গত, করোনার প্রকোপের জেরে গত ৫ই জানুয়ারি উত্তরপ্রদেশ সরকার রাজ্যের সমস্ত স্কুল কলেজ ১৬ই জানুয়ারি অবধি বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল। এর পর ১৬ই জানুয়ারি সেই নির্দেশিকা ২৩শে জানুয়ারি অবধি জারি করা হয়েছে।

সুতরাং, নির্বাচন অনুষ্ঠিত করবে বলে বিজেপি সরকার উত্তরপ্রদেশে করোনা গ্রাফ নিম্নমুখী করে দিয়েছে - এই দাবিটি বিভ্রান্তিকর।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

উত্তরপ্রদেশে ভোটের স্বার্থে করোনা সংক্রান্ত তথ্য গোপন করছে বিজেপি। ভোটের আগে হঠাৎ করেই করোনা গ্রাফ নিম্নমুখী যোগিরাজ্যে।

ফলাফল

উত্তরপ্রদেশের করোনা গ্রাফ নিম্নমুখী নয়। দিন অনুযায়ী তা কমছে বা বাড়ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন