scorecardresearch
 

সবথেকে নিরাপদ রাজ্যের উপাধি পেল বাংলা! নেটিজেনদের এই দাবি কি আদৌ সত্যি?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল একটি পোস্টকার্ড। যাতে দাবি, দেশের সবচেয়ে নিরাপদ রাজ্যের তকমা পেয়েছে বাংলা।

Advertisement
পশ্চিমবঙ্গই কি দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ রাজ্য? নেটিজেনদের ভাইরাল দাবি পশ্চিমবঙ্গই কি দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ রাজ্য? নেটিজেনদের ভাইরাল দাবি

দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ রাজ্য পশ্চিমবঙ্গ! সোশ্যাল মিডিয়া ভাইরাল বেশ কিছু পোস্টকার্ডের মাধ্যমে সম্প্রতি এমনটাই দাবি করছেন নেটিজেনদের একাংশ। ভাইরাল সেই পোস্টে লেখা রয়েছে, "বাংলার মাথায় নতুন মুকুট। সবথেকে নিরাপদ রাজ্যের উপাধি পেল আমাদের আদরের রাজ্য বাংলা।" অর্থাৎ এই পোস্টের মাধ্যমে দাবি করা হয়েছে, দেশের সবথেকে নিরাপদ রাজ্যের তকমা পশ্চিমবঙ্গই পেয়েছে।  

এই একই দাবি-সহ সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া একাধিক পোস্টের আর্কাইভ এখানে, এখানে এবং এখানে দেখা যাবে।

একটি সংবাদ পত্রের প্রতিবেদনের ছবি-সহ একই ধরনের আরও একটি দাবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক-নিজউ ওয়ার রুম তদন্তে নেমে দেখতে পেয়েছে, এই পোস্টের দাবি বিভ্রান্তিকর এবং অসত্য।

তদন্তে নেমে আমরা সংবাদপত্রের প্রতিবেদনটিতে জুম করে দেখতে পাই, সেটি গত ২ জুলাই তৃণমূল মুখপত্র জাগোবাংলায় প্রকাশিত হয়েছিল। প্রতিবেদনে রাজ্যপাল জগদীপ ধনখড়ের ভাষণ হুবহু তুলে দেওয়া হয়েছে। সেই প্রতিবেদনের শিরোনামে 'সবচেয়ে নিরাপদ রাজ্য বাংলা' লেখা রইলেও রাজ্যপালের ভাষণে তেমন কোনও বক্তব্য শোনা যায়নি। বরং এনসিআরবি রিপোর্টের কথা উল্লেখ করে গত তিন বছরে রাজ্যে অপরাধ হ্রাস পাওয়ার প্রবণতা, এবং শহর কলকাতায় অপরাধের হার উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার কথা বলা রয়েছে।

সেই সঙ্গে ভাইরাল পোস্টের সত্যতা খতিয়ে দেখতে সবার আগে আমরা কিওয়ার্ড সার্চ করি। যেহেতু রাজ্যওয়াড়ি অপরাধের খতিয়ান এনসিআরবি (ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো)-র মাধ্যমেই পাওয়া যায়, সেই কারণে এনসিআরবি ও পশ্চিমবঙ্গের কিওয়ার্ড ব্যবহার করে আমরা সার্চ করে দেখি।

সার্চ করে প্রথমেই যে ফলাফল উঠে আসে, তাতেই বিভ্রান্তি কিছুটা দূর হয়ে যায়। সবার প্রথম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন আমাদের নজরে পড়ে। সেই প্রতিবেদনের শিরোনামেই লেখা ছিল, নিরাপদ রাজ্যগুলির নিরিখে অষ্টম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। প্রতিবেদনটি প্রকাশ পায় চলতি বছর ১৬ সেপ্টেম্বর। অর্থাৎ এই দাবি যে বিভ্রান্তিকর তা কিছুটা হলেও পরিষ্কার হয়।

Advertisement

তাহলে এ বার প্রশ্ন হল, ভারতের সবচেয়ে নিরাপদ রাজ্য কোনটি? এই তথ্য খুঁজতে আমরা ফের কিওয়ার্ড সার্চ করি। যেখানে উইকিপিডিয়ার একাধিক ফলাফল উঠে আসে। যাতে দাবি করা হয়, নাগাল্যান্ড নাকি দেশের সবচেয়ে নিরাপদ রাজ্য।

এই তথ্য সম্পর্কে ১০০ শতাংশ নিশ্চিত হতে আমরা কেন্দ্রের এনসিআরবি-র ওয়েবসাইটে যাই। সেখানে দেশের সমস্ত রাজ্যের প্রতি বছর ঘটে চলা অপরাধের বিস্তারিত খতিয়ান প্রকাশ পায়। সমস্ত অপরাধের তথ্য নিয়ে প্রকাশ পাওয়া ২০২১ সালের রিপোর্ট খতিয়ে দেখা যায়, প্রতি ১ লক্ষ জনগণের মধ্যে অপরাধের হার সবথেকে কম নাগাল্যান্ডে। প্রতি ১ লক্ষ জনগণে সেখানে ৬৯.৪ টি অপরাধের ঘটনা ঘটেছে। যা গোটা দেশে সবচেয়ে কম। পক্ষান্তরে পশ্চিমবঙ্গে প্রতি ১ লক্ষ জনগণে গড় অপরাধের সংখ্যা হল ১৮৬.৬।

প্রতি ১ লক্ষ জনগণে রাজ্যগুলিতে অপরাধের জাতীয় গড় ৪৭৮.৪টি। সেই দিক দিয়ে অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে অপরাধের হার অনেকটাই কম। কিন্তু তা দেশে সবচেয়ে কম নয়। সেই সঙ্গে উল্লেখ্য করা প্রয়োজন, ২০২১ সালের এনসিআরবি রিপোর্টেই প্রকাশ পায়, দেশের অন্যান্য বড় শহরগুলির তুলনায় প্রতি ১ লক্ষ জনগণের মধ্যে অপরাধের সংখ্যা সবচেয়ে কম কলকাতায়। গত ১৫ সেপ্টেম্বর সেই প্রতিবেদন প্রকাশ পেয়েছিল আজতক বাংলাতেই। 

সুতরাং এ কথা বলাই যায়, পশ্চিমবঙ্গ দেশের সবচেয়ে নিরাপদ রাজ্য নয়। ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টটি বিভ্রান্তিকর এবং তা সত্যের থেকে দূরে।

পুনশ্চ: এই ভাইরাল পোস্টের সত্যতা যাচাই করতে আমরা শুধুমাত্র এনসিআরবি-র রিপোর্টেই আস্থা রেখেছি।   

ফ্যাক্ট চেক

A Facebook user

দাবি

দেশের সবথেকে নিরাপদ রাজ্যের তকমা পেল পশ্চিমবঙ্গ।

ফলাফল

এনসিআরবি-র ২০২১ সালের রিপোর্ট অনুযায়ী, দেশে প্রতি ১ লক্ষ জনগণের মধ্যে গড় অপরাধের হার সবচেয়ে কম ন্যাগাল্যান্ডে। নিরাপদ রাজ্যের নিরিখে অষ্টমে রয়েছে পশ্চিমবঙ্গ।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement