scorecardresearch
 

Tallah Bridge Bus Routes: সুখবর, চতুর্থীর ভোরে বাস চলাচলও শুরু নতুন টালা ব্রিজে

আজ অর্থাত্‍ মহাচতুর্থীর দিন ওই ব্রিজে বাস চলাচলও শুরু হয়ে গেল। যার নির্যাস, টালা ব্রিজ বন্ধ থাকায় বাসকর্মী ও যাত্রীদের দীর্ঘ আড়াই বছরের যানজট দুর্ভোগ মিটল। শুধু বাস নয়, সব ভারী যান-ই আজ থেকে চলাচল করতে পারবে টালা ব্রিজে।

Advertisement
নিজস্ব চিত্র নিজস্ব চিত্র

ছোটগাড়ি চলাচল শুরু হয়েছিল হপ্তা খানেক আগেই। গত বৃহস্পতিবার নতুন টালা ব্রিজ (Tallah Bridge) উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আজ অর্থাত্‍ মহাচতুর্থীর দিন ওই ব্রিজে বাস চলাচলও শুরু হয়ে গেল। যার নির্যাস, টালা ব্রিজ বন্ধ থাকায় বাসকর্মী ও যাত্রীদের দীর্ঘ আড়াই বছরের যানজট দুর্ভোগ মিটল। শুধু বাস নয়, সব ভারী যান-ই আজ থেকে চলাচল করতে পারবে টালা ব্রিজে।

সুপ্রাচীন এই ব্রিজটির স্বাস্থ্য পরীক্ষার পর পুরো ভেঙে ফের তৈরির পরামর্শ দিয়েছিল RITES। সেই মতো ২০২০ সালে ভাঙা শুরু হয় টালা ব্রিজ। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হয়। গাড়ি চলাচল সম্পূর্ণ ভাবে বন্ধ করা হয়। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে কাজ শেষ হওয়ার টার্গেট থাকলেও করোনার জন্য অনেক কাজ পিছিয়ে যায়।  ২০১৮ সালে মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের পর রাজ্যের সব কটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ২০১৯-এর অক্টোবরে সেই স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দেয় রাইটস। 

আরও পড়ুন: Tallah Bridge Open: টালা ব্রিজ খুলছে আজ, কী সুবিধা হবে-বাস কোন রুটে চলবে?

খুশি বাস মালিকরা

টালা ব্রিজে বাস চলাচলে ছাড়পত্র মেলায় খুশি বাস মালিকরাও । আগের মতো সব রুটের সব বাস চলাচল করবে এই ব্রিজ দিয়ে । প্রথমে এই ব্রিজ উদ্বোধনের পরে বেসরকারি বাস মালিক সংগঠন দ্রুত ব্রিজের উপর দিয়ে বাস চালাতে দেওয়ার আর্জি জানালেও তখন তা খারিজ করে দেওয়া হয় । এরপর ফের পরীক্ষানিরীক্ষার আজ থেকে বাস চলাচলে ছাড় দিয়েছে রাজ্য পরিবহণ দফতর।

আরও পড়ুন: Tala Bridge : পুজোর আগেই টালা ব্রিজ খুলছে, ভাঙা হবে চিত্‍পুর ব্রিজ, জানালেন ফিরহাদ

Advertisement

'ওয়েস্ট বেঙ্গল বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন'-এর যুগ্ম সম্পাদক প্রদীপনারায়ণ বসুর কথায়, 'স্বস্তির নিঃশ্বাস ফিরে পেলাম । কারণ যেহেতু বেলা ১টার পর ট্র্যাফিক ঘুরিয়ে দেওয়া হয়, তাই ব্রিজ বন্ধ করে দেওয়ার পর প্রথম তিনমাস আমাদের ভোগান্তির শেষ ছিল না । ট্র্যাফিক পুলিশের পক্ষ থেকে কোনও  রুট ম্যাপ না থাকায় কখনও এক পথে বাস ঘোরাতে হত, তো আবার পরের দিন অন্য পথ দিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এতে আমাদের যাত্রী সংখ্যায়ও কম-বেশি হত। নির্দিষ্ট একটি রুট না-থাকায় যাত্রীরাও বিভ্রান্তির মধ্যে পড়তেন।'

চিত্‍পুর ব্রিজ ভাঙা শুরু হবে

নতুন টালা ব্রিজ  ৮০০ মিটার লম্বা ও ১৯ মিটার চাওড়া। ব্রিজে থাকছে চারটি লেন। কয়েক দিন আগে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, টালা ব্রিজ চালু হলেই চিত্‍পুর ব্রিজ ভাঙার কাজ শুরু হবে।

Advertisement